এভারেস্টের চেয়ে ২ হাজার মিটার কম উচ্চতা, তবু এখনও জয় করা যায়নি কৈলাস পর্বত! জানুন এর রহস্য!

কৈলাস পর্বত খুবই তেজস্ক্রিয়। এটি দাবি করা হয় যে কৈলাস পর্বতে আরোহণের চেষ্টা করার সময় একজন ব্যক্তি দিশাহারা হয়ে পড়েন এবং চূড়ায় উঠতে পারেন না।

Web Desk - ANB | Published : May 7, 2023 3:17 AM IST

কৈলাস পর্বতের উচ্চতা মাউন্ট এভারেস্টের চেয়ে ২ হাজার মিটার কম। হাজার হাজার মানুষ ৮,৮৪৯ মিটার উঁচু মাউন্ট এভারেস্টের চূড়া জয় করেছে, কিন্তু আজ পর্যন্ত কেউ ৬,৬৩৮ মিটার উঁচু কৈলাস পর্বতের চূড়ায় আরোহণ করতে পারেনি।

এটি এমন একটি গোপন বিষয় যা আজ পর্যন্ত প্রকাশ করা হয়নি। কৈলাস পর্বতের সামনে পরাজয় মেনে নিয়েছে রাশিয়া ও চিনের মতো দেশগুলোও। কথিত আছে কৈলাসের অধিপতি হলেন শিব। ভোলেনাথ তার গণসহ কৈলাস পর্বতে বসবাস করেন। দাবি করা হয় যে ভগবান শিব কোনো মানুষকে কৈলাসে আসতে দেন না। অন্যদিকে, সমস্ত গবেষণায় বিভিন্ন দাবি করা হয়েছিল, আসুন সেগুলি সম্পর্কে জানি।

যে কারণে কেউ কৈলাসে চড়তে পারেনি

১. এটা বিশ্বাস করা হয় যে অসুররাও কৈলাস পর্বতে আরোহণের জন্য বহুবার চেষ্টা করেছিল, কিন্তু তারা কখনও সফল হয়নি। এটা দাবি করা হয় যে ভগবান শিব তার গণ ছাড়া আর কাউকে কৈলাসে আসতে দেন না।

২. দাবি করা হয় যে কেউ কৈলাস পর্বতে আরোহণের চেষ্টা করেন, তার চুল এবং নখ দ্রুত বাড়তে শুরু করে। এ কারণে তিনি এগোতে পারছেন না।

৩. কথিত আছে যে কৈলাস পর্বত খুবই তেজস্ক্রিয়। এটি দাবি করা হয় যে কৈলাস পর্বতে আরোহণের চেষ্টা করার সময় একজন ব্যক্তি দিশাহারা হয়ে পড়েন এবং চূড়ায় উঠতে পারেন না।

৪. ১৯৯৯ সালে, রাশিয়ান দল কৈলাস পর্বত নিয়ে গবেষণা করেছিল, যেখানে বলা হয়েছিল যে কৈলাস পর্বতের চূড়া প্রাকৃতিক নয়। এটি একটি পিরামিডের মতো। তাই একে শিব পিরামিডও বলা হয়। দাবি করা হয়েছিল যে কৈলাসে আরোহণ করেছিলেন তিনি আরোহণ না করেই ফিরে আসেন বা নিহত হন।

৫. কৈলাসের সামনে চিনও হার মেনেছে। চিন সরকারের নির্দেশে কয়েকজন পর্বতারোহী কৈলাস শৃঙ্গ জয় করতে গেলেও সফলতা পাননি। চিন সরকারের প্রচারণা মাঝপথেই বন্ধ করতে হয়েছে।

৬. কথিত আছে যে যে কৈলাস পর্বতে আরোহণ করতে যায় তার হৃদয় পরিবর্তন হয় এবং ফিরে আসে। কৈলাসে আরোহণের চেষ্টা করা ব্যক্তির মুখে বার্ধক্য দেখা দিতে শুরু করে বলে দাবি করা হয়।

৭. দাবি করা হয় যে এভারেস্ট আরোহণ প্রযুক্তিগতভাবে সহজ। কিন্তু কৈলাস পর্বতে ওঠার কোনো উপায় নেই। এখানে সব জায়গায় খাড়া পাথর। কিন্তু কৈলাস পর্বতে উঠতে না পারার বিষয়টি এখন পর্যন্ত রহস্যই রয়ে গেছে।

Share this article
click me!