বেড়াতে গিয়ে শুধু খরচ নয়, অর্থও সঞ্চয় করতে পারবেন আপনি! জেনে নিন এই ট্রাভেল টিপসগুলো

আপনি যদি ভ্রমণের পরিকল্পনা করেন তাহলে আগে আপনার বাজেট প্রস্তুত করুন। এর সঙ্গে আমাদের দেওয়া ভ্রমণ টিপস বেছে নিন, দেখবেন কম খরচেই সাধ মিটিয়ে ঘুরে আসতে পারছেন।

 

Web Desk - ANB | Published : Apr 25, 2023 1:21 PM IST

বেড়াতে যাওয়া। প্যাকিং, বুকিংয়ের ঝামেলা এড়িয়ে সেই গন্তব্য স্থানে টুক করে পা রাখলেই ব্যাস! স্বর্গ যেন হাতের মুঠোয়। তবে একথা সত্যি যে এখন বেড়াতে যাওয়ার খরচ বেশ বেড়ে গিয়েছে। একটু মন খুলে ঘুরতে সাধের সঙ্গে সাধ্যের মিল হয় না বেশিরভাগ সময়েই। এমন পরিস্থিতিতে আমাদের সঞ্চয় থাকা জরুরি। ভ্রমণে টাকা খরচ হয় কিন্তু আমরা যদি বিচক্ষণতার সাথে পরিকল্পনা করি তাহলে টাকা কিন্তু বাঁচানোও যায়। আজ আমরা আপনাকে কিছু ভ্রমণ টিপস বলতে যাচ্ছি, যার সাহায্যে ভ্রমণ এবং অর্থ সাশ্রয় একই সঙ্গে হবে।

ফ্লাইট ছাড়াও, আপনি যে জায়গায় বেড়াতে যাচ্ছেন সেখানে যদি কোনও ট্রেন বা বাস পরিষেবা থাকে, তবে আপনার সেই পথটাই বেছে নেওয়া উচিত। এতে পকেটের ওপর চাপ অনেক কম পড়ে। কারণ ট্রেন এবং বাসের তুলনায় ফ্লাইটের ভাড়া অনেক বেশি। যেকোনো কিছুর জন্য নিজের একটা বাজেট থাকা খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি ভ্রমণের পরিকল্পনা করেন তাহলে আগে আপনার বাজেট প্রস্তুত করুন। এর সঙ্গে আমাদের দেওয়া ভ্রমণ টিপস বেছে নিন, দেখবেন কম খরচেই সাধ মিটিয়ে ঘুরে আসতে পারছেন।

ভ্রমণের সময় টাকা বাঁচাতে চাইলে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করুন। আপনি ভ্রমণের জন্য শেয়ারিং ক্যাব বা লোকাল ট্রেনও নিতে পারেন। এটি আপনার প্রচুর অর্থ সাশ্রয় করতে পারে। আপনি যদি একা ভ্রমণ করেন তবে হোটেলের পরিবর্তে হোস্টেল বা ডর্মেটরি বেছে নিন। সোলো ট্রিপের জন্য সর্বত্র হোস্টেলের ব্যবস্থা করা হয়েছে, যেখানে ডরমেটরি বিছানা পাওয়া যায়। হোস্টেল হোটেল রুমের তুলনায় অনেক বেশি সাশ্রয়ী মূল্যের আর আরামদায়কও হয়।

বাড়ি থেকে খাবার এবং পানীয় প্যাক করুন এবং আপনার সঙ্গে নিয়ে যান। এতে করে অর্থ সাশ্রয়ের পাশাপাশি স্বাস্থ্যও ভালো থাকবে। অনেকের বাইরের খাবার হজম হয় না, এমন অবস্থায় অসুস্থ হয়ে পড়ার ভয় থাকে। খাবার ঘর থেকে প্যাক করে সঙ্গে নিয়ে যান। এতে করে অর্থ সাশ্রয়ের পাশাপাশি স্বাস্থ্য বা শরীর খারাপ হয়ে যাওয়া নিয়ে চিন্তায় থাকতে হবে না। অনেকের বাইরের খাবার হজম হয় না, এমন পরিস্থিতিতে অসুস্থ হয়ে পড়ার ভয় থাকে। তখন চিকিৎসার জন্য আলাদা খরচ করার চাপও থেকে যায়। তাই বাড়ি থেকে শুকনো খাবার যতটা সম্ভব বেশি করে প্যাক করে নিন। সঙ্গে নিন জলের বোতল।

এই টিপসগুলো মেনে চললে আপনার বাজেট অনুযায়ী খুব সহজেই ঘুরে আসতে পারবেন পছন্দের জায়গা থেকে । তাহলে আর দেরি কেন। এই গরমের ছুটিতে ঘুরতে যাওয়ার জায়গা ও সময় ঠিক করে ফেলুন। আর সঙ্গে বাঁচিয়ে ফেলুন বেশ কিছু টাকাও।

Share this article
click me!