ছুটিতে কেরালা যাওয়ার প্ল্যান? তার আগে জেনে নিন এই দক্ষিণী রাজ্যের বিখ্যাত কিছু জায়গার কথা

ছুটিতে কেরালা যাওয়ার প্ল্যান? দক্ষিণ ভারতে অবস্থিত এই রাজ্যকে ঈশ্বরের নিজস্ব দেশও বলা হয়।  এই মনোমুগ্ধকর রাজ্যটি তার প্রাণবন্ত সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য বিখ্যাত। তবে বেড়াতে যাওয়ার আগে জেনে নিতে হবে কেরালার কিছু বিখ্যাত জায়গা সম্পর্কে।

 

Web Desk - ANB | Published : Jul 5, 2023 3:11 PM IST

17
তিরুবনন্তপুরম

কেরালার রাজধানী শহর তিরুবনন্তপুরম ঐতিহ্য ও আধুনিকতার এক আনন্দদায়ক সংমিশ্রণ। আইকনিক পদ্মনাভস্বামী মন্দিরটি ঘুরে দেখুন, একটি স্থাপত্যের বিস্ময় যা এর জটিল খোদাই এবং ধর্মীয় তাৎপর্যের জন্য পরিচিত। ওনাম এবং জাঁকজমকপূর্ণ আট্টুকাল পোঙ্গালার মতো উৎসবে যোগ দিয়ে শহরের প্রাণবন্ত সাংস্কৃতিক দৃশ্যে লিপ্ত হন। শান্ত কোভালাম এবং ভারকালা সমুদ্র সৈকতে বিশ্রাম নিন বা নেপিয়ার মিউজিয়ামে ঐতিহাসিক ধন অন্বেষণ করুন। যারা ইতিহাস, আধ্যাত্মিকতা এবং উপকূলীয় সৌন্দর্যের নিখুঁত মিশ্রণ খুঁজছেন তাদের জন্য তিরুবনন্তপুরম একটি আদর্শ গন্তব্য।

27
কোচি

কোচি, কোচিন নামেও পরিচিত, একটি মনোমুগ্ধকর বন্দর শহর যা বহু শতাব্দী ধরে ভ্রমণকারীদের মুগ্ধ করেছে। ফোর্ট কোচির মনোমুগ্ধকর গলি দিয়ে হেঁটে যান, যেখানে আপনি আইকনিক চীনা মাছ ধরার জাল এবং ঔপনিবেশিক যুগের স্থাপত্যের সাক্ষী হতে পারেন। জেউ টাউনের মাত্তানচেরি প্রাসাদ এবং প্যারাদেশি সিনাগগে শহরের সমৃদ্ধ ঐতিহ্যে নিজেকে নিমজ্জিত করুন।

37
কোঝিকোড়

কোঝিকোড়, যা কালিকট নামেও পরিচিত, ইতিহাস ও সাংস্কৃতিক ঐতিহ্যে ভরপুর একটি শহর। ঐতিহ্যবাহী জাহাজ নির্মাণের কারুকার্যের জন্য পরিচিত বেপুর শিপইয়ার্ডে শহরের প্রাচীন বাণিজ্য সংযোগগুলি উন্মোচন করুন। মজাদার মালাবার খাবারের জন্য বিখ্যাত কোঝিকোড়ের কোলাহলপূর্ণ রাস্তার মধ্য দিয়ে একটি সুন্দর যাত্রার অংশ হন।

47
মুন্নার

শ্বাসরুদ্ধকর পশ্চিম ঘাটের মধ্যে অবস্থিত, মুন্নার হল একটি মনোরম পাহাড়ি স্টেশন যা ঘূর্ণায়মান চা বাগান, কুয়াশা ঢাকা পাহাড় এবং ঝরনা ঝরনা দ্বারা আশীর্বাদিত। আপনি সুগন্ধযুক্ত চা বাগানের মধ্য দিয়ে ঘুরে বেড়াতে এবং বিপন্ন নীলগিরি তাহরের বাড়ি ইরাভিকুলাম জাতীয় উদ্যানে যাওয়ার সময় প্রকৃতির প্রশান্তিতে নিজেকে নিমজ্জিত করুন।

57
ত্রিশুর

কেরালার সাংস্কৃতিক রাজধানী ত্রিশুর হল একটি প্রাণবন্ত শহর যেটি উৎসব ও শৈল্পিক উচ্ছ্বাসে স্পন্দিত হয়। ত্রিশুর পুরমের জাঁকজমকের সাক্ষী থাকুন, একটি দুর্দান্ত মন্দির উত্সব যা এর বিস্তৃত শোভাযাত্রা এবং মন্ত্রমুগ্ধ আতশবাজির জন্য পরিচিত। রাজ্যের প্রাচীনতম শিব মন্দিরগুলির মধ্যে একটি, ভাদাকুন্নাথান মন্দিরটি অন্বেষণ করুন এবং কেরালার স্থাপত্যের জাঁকজমক প্রদর্শন করে শাকথান থামপুরান প্রাসাদ দেখুন।

67
কোল্লাম

নৈসর্গিক অষ্টমুদি হ্রদের তীরে অবস্থিত কোল্লাম, এর ব্যাকওয়াটার, ঐতিহাসিক ল্যান্ডমার্ক এবং আদিম সৈকত সহ একটি নির্মল ভ্রমণের অফার করে। ব্যাকওয়াটার বরাবর একটি হাউসবোট ক্রুজের প্রশান্তি অনুভব করুন, চারপাশের নির্মল সৌন্দর্যে আনন্দ করুন। ঐতিহাসিক থাঙ্গাসেরি বাতিঘর ঘুরে দেখুন এবং মনোরম কোল্লাম সৈকতে আরাম করুন।

77
আলাপ্পুঝা

আলাপ্পুঝা, "প্রাচ্যের ভেনিস" নামে পরিচিত একটি শহর তার শ্বাসরুদ্ধকর ব্যাকওয়াটার এবং শান্ত খালের জন্য বিখ্যাত। একটি মন্ত্রমুগ্ধ হাউসবোট ক্রুজে যাত্রা করুন এবং আশেপাশের লীলাভূমির মনোমুগ্ধকর সৌন্দর্যের সাক্ষী হন। আলাপ্পুঝা বার্ষিক নেহেরু ট্রফি বোট রেস আয়োজনের জন্যও বিখ্যাত, যেখানে সুন্দরভাবে সজ্জিত সাপের নৌকাগুলি গৌরবের জন্য প্রতিযোগিতা করে। বিচিত্র গ্রামগুলো ঘুরে দেখুন, কুত্তানাদের গ্রাম্য আকর্ষণ উপভোগ করুন এবং সুস্বাদু ঐতিহ্যবাহী কেরালা খাবারের স্বাদ নিন। আলাপুঝা ভ্রমণ প্রকৃতির নির্মলতার মধ্যে একটি পুনরুজ্জীবিত অভিজ্ঞতা দেয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos