শীতের ছুটিতে ঘুরতে যাওয়ার পরিকল্পনা আছে? মাথায় রাখুন এই কয়টি বিশেষ টিপস

শীতে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকে তাহলে রইল বিশেষ টিপস। এবার ঘুরতে যাওয়ার আগে মাথায় রাখুন এই কয়টি বিশেষ জিনিস। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Dec 20, 2022 1:55 AM IST

বাঙালির ভ্রমণ প্রিয়। সুযোগ পেলেই দেশ বিদেশ ঘুরে বেড়ানোর পরিকল্পনা করেন অনেকেই। এতদিন লকডাউনের জন্য অনেকেই নিজের এই ভ্রমণের ইচ্ছাকে অনেক কষ্টে বন্ধ করেছিলেন। কিন্তু, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক। সে কারণে নিজের পছন্দের দেশে ঘুরে আসতে সকলেই নিচ্ছেন পরিকল্পনা। এদিকে শীতের ছুটিতে অনেকেই ছোট কিংবা বড় ট্যুর প্ল্যান করে থাকেন। আপনারও যদি এই শীতে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকে তাহলে রইল বিশেষ টিপস। এবার ঘুরতে যাওয়ার আগে মাথায় রাখুন এই কয়টি বিশেষ জিনিস। দেখে নিন কী কী।

হাতে রাখুন বাড়তি একটা দিন। হয়তো আপনি যেখানে যাবেন ঠিক করেছেন, তা সাত দিনে ঘোরা হয়ে যাবে। কিন্তু, আপনি হাতে রাখুন একটি বাড়তি দিন। এতে সেই দিন বিশ্রাম নিতে পারবেন। অথবা, ঘোরার মধ্যে কোনও স্থান বাদ পড়ে থাকলে সেখানে ঘুরে আসতে পারবেন।

ঋতু অনুসারে গন্তব্য স্থল বেছে নিন। শীতের সময় যদি বরফের দেশে যান তাহলে স্নো ফলের কারণে অনেক স্থান বন্ধ পেতে পারেন। তেমনই শুরু হতে পারেন কোনও শারীরিক জটিলতা। সে কারণে কোথায় যাবেন তা স্থির করার আগে ঋতুর কথা মাথায় রেখে তা নির্বাচন করুন।

আগে থেকে হোটেল, গাড়ি বুক করে নেওয়াই ভালো। এই সময় অনেকেই ঘুরতে যান। ফলে ভিড় পেতে পারেন। সে কারণে কোথাও যাওয়ার আগে আগে থেকে সব বুক করে যান। তাহলে বাড়তি কোনও চিন্তা থাকবে না।

ওয়াটার স্পোর্টস, অ্যাডভেঞ্চার স্পোর্টস, বোট রাইড কিংবা সাফারি রাইডের মতো কোনও অ্যাক্টিভিটি কারর পরকিল্পনা থাকলে তা আগে থেকে বুক করে নিন। তা না হলে সেখানে গিয়ে সমস্যায় পড়তে পারেন।

ট্রেন বা ফ্লাইটের সময় নিরিখে আগে থেকে সব ছকে নিন কোন। কখন কোন স্থানে যাবে, কোন কোন জায়গা ঘুরে দেখবেন, কার সঙ্গে যোগাযোগ করবেন এই সব আগে থেকে পরিকল্পনা করে নেওয়াই ভালো। এতে ট্যুরে কোনও সমস্যা হবে না। কোনও ট্রাভেল এজেন্টের সঙ্গে গেলে তার থেকে আগেই সব বিস্তারিত জেনে নেওয়া ভালো। আপনার যদি বিশেষ কোথাও যাওয়ার ইচ্ছা থাকে তাহলে তা ট্যুর গাইডকে আগেই জানিয়ে নিন। এতে ঘুরতে গিয়ে কোনও রকম সমস্যা দেখা দেবা না। এবার মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

 

আরও পড়ুন-

শীতের মরশুমে ভরসা রাখুন ভেষজ উপাদানের ওপর, মুহূর্তে দূর হবে নানান জটিলতা

ট্যান দূর করতে ও ত্বক নরম করতে ব্যবহার করুন এই বিশেষ অ্যান্টি ট্যান ফেসপ্যাক, রইল টোটকা

খালি পেটে নিয়মিত খেতে পারেন আমলকির জুস, মিলবে একাধিক উপকার, জেনে নিন কী কী

Share this article
click me!