মাত্র কয়েক হাজার টাকাতেই করতে পারবেন আমেরিকা ভ্রমণ! বেশি সময়ও লাগবে না, জানুন কীভাবে

এখানে ৭৬০টি শিলা রয়েছে, যার মধ্যে ৫০০টি পাথরের উপর আঁকা হয়েছে। তবে, পাথরের উপর তৈরি এই চিত্রকর্মটি তখনই দেখতে পাওয়া যায়, যখন সূর্যের রশ্মি সরাসরি তার ওপর পড়ে।

Parna Sengupta | Published : Jul 3, 2023 6:30 PM IST

প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রের উটাহের ব্রাইস ক্যানিয়ন দেখতে আসেন। আসলে এখানকার লাল রঙের পাথরগুলো কোনো রহস্যের চেয়ে কম নয়। এই রহস্যের টানেই দেশ বিদেশ থেকে মানুষ ছুটে আসেন এখানে। খরচ হয় লক্ষ লক্ষ টাকা। তবে আপনি যদি সেরকমই নিদর্শন দেখতে চান, তবে আপনাকে বেশি খরচও করতে হবে না, সঙ্গে সময়ও লাগবে বেশ কম।

মার্কিন যুক্তরাষ্ট্র বা আমেরিকার মতো ভারতের মধ্যপ্রদেশেও একই রকমের কিছু শিলা ও গুহা রয়েছে, যা ভীমবেটকা নামে পরিচিত। বিশ্বাস করা হয় যে পাঁচ পাণ্ডবের একজন ভীম এই স্থানে বসেছিলেন। এই কারণে এটি ভীম বৈঠাক নামেও পরিচিত। উল্লেখ্য, এটি মধ্যপ্রদেশের অন্যতম জনপ্রিয় ভ্রমণ গন্তব্য।

ভোজপুর ভীমবেটকা থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত, যেখানে ভারতের বৃহত্তম শিবলিঙ্গ অবস্থিত। ভারতের পাশাপাশি বিদেশ থেকেও মানুষ এখানে বেড়াতে আসেন। এখানে ৭৬০টি শিলা রয়েছে, যার মধ্যে ৫০০টি পাথরের উপর আঁকা হয়েছে। তবে, পাথরের উপর তৈরি এই চিত্রকর্মটি তখনই দেখতে পাওয়া যায়, যখন সূর্যের রশ্মি সরাসরি তার ওপর পড়ে। মধ্যপ্রদেশের ভীমবেটকা সত্যিই আমেরিকার ইউটা থেকে কম নয়। এখানকার পাথরগুলো ঠিক গ্র্যান্ড ক্যানিয়নের সাথে মিলিত হয়েছে। দেশের মানুষ যেমন এখানে বেড়াতে যান, সেইসঙ্গে বিদেশীরাও এখানে বেড়াতে আসে।

ভীমবেটকা গুহা মধ্যপ্রদেশের রাইসেন জেলায় অবস্থিত। ভোপাল থেকে ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত ভীমবেটকার গুহায় মানব সভ্যতার প্রাথমিক যুগের বিকাশের নিদর্শন পাওয়া গেছে। এই গুহাগুলি বিন্ধ্যাচল পর্বতের নীচের প্রান্তে অবস্থিত। ভীমবেটকা গুহা তাদের রক পেইন্টিংয়ের জন্য বিখ্যাত। অর্থাৎ, এই গুহাগুলির দেয়ালে শত শত রক পেইন্টিং তৈরি করা হয়েছে, যা আমাদের পূর্বপুরুষরা ৩০ হাজার বছর আগে তাদের পরবর্তী প্রজন্মের কাছে বার্তা পৌঁছে দেওয়ার জন্য তৈরি করেছিলেন

ভীমবেটকার গুহায় তৈরি করা পাথরের ছবি হাজার হাজার বছর আগের আদিম মানুষের জীবনকে চিত্রিত করে। এখানে প্রায় ৭৫০টি রক পেইন্টিং পাওয়া গেছে, যার মধ্যে প্রধানত নৃত্য, গান, শিকার, ঘোড়া এবং হাতি চড়া, অলঙ্কার সজ্জিত করা, মধু সংগ্রহ করা, বাঘ, সিংহ, বন্য শুয়োর, হাতি, কুকুর এবং অ্যালিগেটরদের ছবি পাওয়া গেছে।

ভীমবেটকা দেশের প্রধান শহরগুলির সাথে সড়কপথে সংযুক্ত। তাই ব্যক্তিগত যানবাহনে ভীমবেটকা পৌঁছতে কোনো সমস্যা হবে না। ভীমবেটকার নিকটতম রেলওয়ে স্টেশন হল ভোপাল। ভোপাল স্টেশন থেকে ভীমবেটকার দূরত্ব ৩৭ কিমি। রেলস্টেশনের বাইরে থেকে ভীমবেটকা পর্যন্ত আপনি সহজেই ট্যাক্সি বা ব্যক্তিগত গাড়ি পাবেন। আপনি যদি ফ্লাইটে আসেন, ভীমবেটকার নিকটতম বিমানবন্দর হল ভোপালের রাজা ভোজ বিমানবন্দর। বিমানবন্দর থেকে ভীমবেটকা গুহাগুলির দূরত্ব প্রায় ৪৫ কিলোমিটার। বিমানবন্দর থেকে গুহা পর্যন্ত যানবাহনও পাবেন।

Share this article
click me!