পাকিস্তানের উপনির্বাচনে ইমরান খানের 'গুগলি', অনুগামীরা বলছেন ফিরে আসার লড়াই শুরু

পাকিস্তানের পঞ্জাব প্রদেশে উপনির্বাচনের কামাল করতে চলেছেন ইমরান খান। একাই ৭টি আসনের প্রার্থী। তাঁর দল এগিয়ে রয়েছে ৬টি আসনে

Web Desk - ANB | Published : Oct 16, 2022 5:55 PM IST

ক্ষমতাচ্যুত হওয়ার পর নিজেকে প্রমাণ করতে মরিয়া ইমরান খান। পঞ্জাবের তিনটি প্রগেশে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সবমিলিয়ে ১১টি আসনে ভোট গ্রহণ হয়েছে। পাকিস্তান তেহরিক ই ইনসাফ পার্টির প্রধান তথা দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান আটটি জাতীয় বিধানসবয়া আসনের মধ্যে সাতটির প্রার্থী। আর  তিনি ও তাঁর দল অধিকাংশ আসনেই এগিয়ে রয়েছে।

ইমরান আগেই ঘোষণা করেছিলেন এই উপনির্বাচনের মাধ্যমে তিনি ক্ষমতাচ্যুত হওয়ার পরেও তাঁর জনপ্রিয়তা পরীক্ষা করতে চান। পাশাপাশি সরকার পক্ষকে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন ইমরান খান। তিনি স্পষ্ট করে দিয়েছিলেন এই উপনির্বাচন তাঁর জনপ্রিয়তার ওপর একটি গণভোট। আর তাতে তিনি সফল হবেন বলেও মনে করছেন পাকিস্তানের রাজনৈতিক বিশেষজ্ঞরা। পাকিস্তানে পঞ্জাব প্রদেশে এই উপনির্বাচন এমন সময় হয়েছিল যখন গোটা দেশে আর্থিক সংকটে ভুগছে। পাশাপাশি বন্যায় গোটা গেশ বিধ্বস্ত হয়ে গেছে। বন্যা পাকিস্তানের প্রায় ৩০ লক্ষ মানুষকে প্রভাবিক করেছে। 

Latest Videos


পাকিস্তানের উপনির্বাচনের কিছু গুরুত্বপূর্ণ আপডেটঃ
১.ইমরান খান আটটি বিধানসভা আসনের মধ্যে ৭টির প্রার্থী। তাঁর দল ৬টি আসনে এগিয়ে রয়েছে। 
২. পাকিস্তানে এক ব্যক্তি একাধিক আসনে প্রার্থী হতে পারেন। তবে তিনি যদি একাধিক আসনে জেতেন তাহলে একটি আসন বাছাই করে বাকিগুলি থেকে পদত্যাগ করতে হয়। সেক্ষেত্রে সেই আনসগুলিতে নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হবে। 
৩. দেশের প্রধানমন্ত্রীর পদ গেছে ইমরান খানের। তারপর থেকেই তিনি নিজের জনপ্রিয়তা পরখ করে দেখতে চাইছিলেন। পাশাপাশি বেশকিছু আইনি চ্যালেঞ্জের সম্মুখীনও হয়েছেন তিনি। এই সময়টা ইমরানের কাছে বড় কঠিন সময়। 
৪. উপনির্বাচনে ভালো ফল করারজন্য তিনি পঞ্জাব প্রদেশে একাধিক জনসভা ও প্রচার মিছিল করেছেন। ইসলামাবাদে তাঁর সমর্থকরা লং মার্চ ঘোষণা করেছেন। 
৫. এই নির্বাচনের ফল কিছুটা স্পষ্ট হতেই ইমরান খান আগাম নির্বাচন দাবি করেছেন। আগামী বছর অক্টোবরে পাকিস্তানে সাধারণ নির্বাচন হওয়ার কথা। কিন্তু ইমরান তার আগেই ভোট চাইছেন পাকিস্তানে। 

ইমরান খান- প্রাক্তন ক্রিকেটার থেকে প্রাক্তন পাকিস্তান প্রধানমন্ত্রী। তিনি বহু লড়াইয়ের সাক্ষী তিনি। ক্রিকেট মাঠের মতই রাজনীতির ময়দানেও একাধিকার সমহিমায় কামব্যাক করেছেন তিনি। তাঁর অনুগামীদের আসা এবারও প্রধানমন্ত্রীর পদে  কামব্যাক করবেন ইমরান খান।

Share this article
click me!

Latest Videos

'মহিলারা বাড়িতে একা থাকলে TMC'র লোকেরা আসলে দরজা খুলবেন না' কেন? Suvendu Adhikari নিজেই জানালেন
এইভাবে সোজা করবেন! মমতার বিধায়ক হুমায়ুন কবীরকে পাল্টা দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | TMC | BJP
'তিন পাপী এক জেলে! একবার RG Kar কাণ্ডের রিপোর্টটা সামনে আসুক, তারপর...' | Suvendu Adhikari
'হুমায়ুন কোন ব্র্যান্ডের নেশা করে সেটা দেখতে হবে' ডাক্তারদের হুমকির পাল্টা দিলেন Sukanta Majumdar
Rashifal | রাশিফল ৩০ সেপ্টেম্বর : লটারি প্রাপ্তির যোগ? সোমবার আপনার কপালে কি আছে? দেখুন আজকের রাশিফল