Pakistan Crime: পাকিস্তানে গুলিতে ঝাঁঝরা হিন্দু ব্যবসায়ী, দোষীদের গ্রেফতারের দাবিতে রাস্তা অবরোধ

পকিস্তানের দ্যা এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, সোমবার ঘটকি জেলায় একটুকরো জমিকে কেন্দ্র করে ব্যবসায়ী শতান লালের সঙ্গে সমস্যা তৈরি হয় স্থানীয় প্রভাবশালীদের। তারপরই স্থানীয় প্রভাবশালীরা নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করে হিন্দু ব্যবসায়ীকে। সাতান লালের জমিতে একটি তুলো কারখানা ও একটি ময়দার মিল তৈরি করা হয়েছিল। 

Web Desk - ANB | Published : Feb 2, 2022 10:49 AM IST

হিন্দু ব্যবসায়ীর (Hindu Businessman) রক্তে লাল হল পাকিস্তানের (Pakistan Crime) মাটি। সিন্ধু প্রদেশের (Sindhu Province) ঘোটকি জেলার ডাহারকি শহরে গুলিতে ঝাঁঝরা করে দেওয়া হল এক ব্যবসায়ীকে। এই এলাকা থেকে দুই কিলোমিটার দূরে দাহার সম্প্রদায়ের মানুষের বাস। এই সম্প্রদায়ের প্রভাবশালীরাই খুনের ঘটনায় মূল অভিযুক্ত বলে মনে করেছে তদন্তকারীরা। 

পকিস্তানের দ্যা এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, সোমবার ঘটকি জেলায় একটুকরো জমিকে কেন্দ্র করে ব্যবসায়ী শতান লালের সঙ্গে সমস্যা তৈরি হয় স্থানীয় প্রভাবশালীদের। তারপরই স্থানীয় প্রভাবশালীরা নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করে হিন্দু ব্যবসায়ীকে। সাতান লালের জমিতে একটি তুলো কারখানা ও একটি ময়দার মিল তৈরি করা হয়েছিল। সোমবার দুটি মিলের উদ্বোধনের সময়ই এই ঘটনা ঘটে। সাতান লালের বন্ধু অনিল কুমার জানিয়েছেন, তাঁরা স্থানীয় আধ্যাত্মিক নেতা সাইন সাধারাম সাহেবকেও সেই অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিলেন। ঠিক সেই সময়ই স্থানীয় দুষ্কৃতীরা এসে সাতান লালকে লক্ষ্য কের গুলি চালায়। সোমবার সাতান সাতাল লালকে গুলি করে হত্যা করা হয়। 

তবে এই ঘটনা একদিনের নয়। বেশ কয়েক মাস আগে থেকেই স্থানীয় ব্যবসায়ী হিসেবে পরিচিত সাতান লালকে হুমকি দেওয়া হচ্ছিল। কয়েক মাস আগে সাতান লাল একটি ভিডিও সোশ্যাল মিডিয়া থেকে শেয়ার করেছিলেন। সেই ভিডিও তিনি বলেছিলেন তাঁকে দুষ্কৃতীরা ক্রমাহত হুমকি দিচ্ছে। হাত পা ভেঙে চোখ উপড়ে নেওয়ার কথাও বলেছে। তাঁকে পাকিস্তান ছেড়ে চলে যাওয়ার জন্য হুমকি দেওয়া হচ্ছে বলেও জানিয়েছিলেন ভিডিওতে। তিনি আরও বলেছেন, তিনি পাকিস্তান ছেড়ে কোথাও যাবে না। এই দেশের মাটিতেই মরতে পছন্দ করবেন। তিনি হার মানবেন না বলেও জানিয়েছিলেন। 

যারা হুমকি দিচ্ছিল তাদের নাম উল্লেখ করে সাতান লাল বলেছিলেন রাস্তার পাশের জমিটি তাঁর। তিনি কোনও মতে এই জমি ছাড়বেন না। ভিডিওটি শেয়ার করা পর সাতান লাল পাকিস্তানের প্রধান বিচারপতি ও শীর্ষ কর্তাদের কাছেও প্রাণে বাঁচতে চেয়েছিলেন। তিনি বলেছিলেন, যারা তাকে হুমকি দিয়েছিল তারা যাবে আর তেমন কাজ না করে তার জন্যও আবেদন জানিয়েছিলেন। 

সোমবারের এই হত্যাকাণ্ডের প্রতিবাদে মঙ্গলবারে স্থানীয় ব্যবসায়ী বিশেষত পাকিস্তানের হিন্দু  বাসিন্দারা এই ঘটনার তীব্র প্রতিবাদ জানান। বহু মানুষ রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করে। স্থানীয় পুলিশ স্টেশনের সামনেও বিক্ষোভ দেখায় বহু মানুষ। দোষীদের গ্রেফতার ও শাস্তির দাবি জানায়।স্থানীয় হিন্দুদের পথ অবরোধের পরই পদক্ষেপ করে পুলিশ। সাতান লালকে খুনে অভিযুক্ত হিসেবে বাচল দাহার ও তার সহযোগীদের গ্রেফতার করা হয়েছে। 

হিন্দু ব্যবসায়ীকে খুনের ঘটনার তীব্র নিন্দা করেছেন পাকিস্তানের মুসলিম লীগ নাওয়াজ এর সাংসদ খেহাল দাস কোহিস্তানি। তিনি বলেছেন, সিন্ধু প্রদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করা হচ্ছে। এই এলাকায় হিন্দু ও মুসলিমরা দীর্ঘ দিন ধরেই একসঙ্গে বাস করত। হিন্দু ঘরের মেয়েদের অপহরণ ও জোর করে ধর্ম পরিবর্তন করা হচ্ছে বলেও অভিযোগ করেছেন তিনি। 

'বিজেপিকে বঙ্গোপসাগরে ফেলে দিতে হবে', মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের পাল্টা কেন্দ্রীয় মন্ত্রীর 'কন্যাকুমারিকা' তীর

Telangana CM KCR: 'নির্বাচনের পোশাক পরেন', প্রধানমন্ত্রী মোদীর কড়া সমালোচনা করলেন KCR

World Wetland Day 2022: পূর্ব কলকাতা জলাভূমিকে বাঁচাতে লাগবে মানবিক উদ্যোগ, লিখছেন ধ্রুবা দাশগুপ্ত

Share this article
click me!