Pakistan: এলোপাথারি গুলিতে ঝাঁঝরা খ্রীস্টান যাজক, ইমরান সরকারের কাছে ন্যায় চাইলেন বিশপ

পাকিস্তানের পেশোয়ারে (Peshawar) অজ্ঞাত পরিচয় বন্দুকধারীদের গুলিতে নিহত খ্রিস্টান ধর্মযাজক (Christian priest Killed in Pakistan)। ইমরান খান সরকারের (Imran Khan Govt) কাছে 'ন্যায়বিচার ও খ্রিস্টানদের সুরক্ষা'র দাবি জানালেন বিশপ।

Web Desk - ANB | Published : Jan 30, 2022 5:31 PM IST / Updated: Jan 30 2022, 11:07 PM IST

পাকিস্তানে ফের ধর্মীয় কারণে খুন! রবিবার পেশোয়ারে (Peshawar) অজ্ঞাত পরিচয় বন্দুকধারীদের গুলিতে নিহত হলেন এক খ্রিস্টান ধর্মযাজক (Christian priest Killed in Pakistan)। গুরুতর জখম হয়েছেন তাঁর সহকর্মীও আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, তাঁরা দুজনই গির্জার কাজ সেরে, বাড়ি ফিরছিলেন। মাঝপথেই অতর্কিত হামলা হয় তাঁদের উপর। 

গির্জা কর্তৃপক্ষ জানিয়েছে, মৃত ওই যাজকের নাম উইলিয়াম সিরাজ (Pastor William Siraj)। জানা গিয়েছে, এদিন কাজ শেষে, গির্জা থেকে একটি গাড়িতে করে বাড়ি ফিরছিলেন যাজক সিরাজ। তাঁর সঙ্গে ছিলেন রেভারেন্ট প্যাট্রিক নইমও (Rev Patrick Naeem)। পেশোয়ার শহরের চামকানি (Chamkani) এলাকায় ওই গাড়িটি লক্ষ্য করে এলোপাথারি গুলি চালায় হামলাকারীরা। ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন যাজর উইলিয়াম সিরাজ। গুলিবিদ্ধ অবস্থায় রেভারেন্ট নইমকে নিয়ে যাওয়া হয়, লেডি রিডিং হাসপাতালে (Lady Reading Hospital )। ওই হাসপাতালের এক মুখপাত্র পরে জানিয়েছেন, নইম আপাতত আশঙ্কামুক্ত এবং তাঁকে আরও চিকিৎসা সহায়তা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন - প্রতি বছর পাকিস্তানে ইসলাম গ্রহণে বাধ্য হয় ১০০০ হিন্দু নাবালিকা, সামনে এল ভয়ঙ্কর রিপোর্ট

আরও পড়ুন - পাক হিন্দু-খ্রিস্টান মহিলারা চিনে বিক্রি হচ্ছেন বেশ্যা হিসাবে, ফাঁস করলেন মার্কিন কুটনীতিক

আরও পড়ুন - Pakistan Cricket: কানেরিয়া থেকে মহম্মদ ইউসুফ - পাকিস্তানের হয়ে খেলা সেরা ৫ অমুসলিম ক্রিকেটার

তাৎক্ষণিকভাবে কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠী বা কোনও চরমপন্থী গোষ্ঠী এই গুলি চালানোর দায় স্বীকার করেনি। এর আগে ২০১৩ সালে পেশোয়ার একটি গির্জার বাইরে জোড়া আত্মঘাতী বোমা হামলা হয়েছিল। সেই ঘটনায়, নিহত হয়েছিলেন অনেকে। তারপর আবার এই ঘটনা ঘটল। 

জানা গিয়েছে, যাজক উইলিয়াম সিরাজ এবং রেভারেন্ট নইম - দুজনেই ছিলেন চার্চ অব পাকিস্তানের পেশোয়ারের ডায়োসিসের (Diocese of Peshawar in the Church of Pakistan) পাদরি। চার্চ অব পাকিস্তান হল, মেথডিস্ট (Methodists) এবং অ্যাংলিকান-সহ (Anglicans) প্রোটেস্ট্যান্ট চার্চগুলির একটি সংঘ। পাকিস্তানের প্রোটেস্ট্যান্ট চার্চের সবচেয়ে সিনিয়র বিশপ আজাদ মার্শাল (Bishop Azad Marshall) এই হামলার তীব্র নিন্দা করেছেন। টুইট করে তিনি পাকিস্তান সরকারের কাছে 'ন্যায়বিচার ও খ্রিস্টানদের সুরক্ষা'র দাবি জানিয়েছেন। 

পাকিস্তানে ইমরান খান সরকার (Imran Khan Govt) আসার পর থেকেই, হিন্দু , শিখ, খ্রীস্টান, বৌদ্ধ-সহ পাক ধর্মীয় সংখ্য়ালঘু সম্প্রদায়গুলির উপর হামলার ঘটনা বেড়েছে। এর উপর, আফগানিস্তানে (Afghanistan) তালিবান (Talinban) সরকার আসার পর থেকে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে আফগান সীমান্তবর্তী প্রদেশগুলিতে সংখ্যালঘু ও নিরাপত্তা বাহিনীর উপর জঙ্গি হামলার সংখ্যা বেড়েছে। এর বেশিরভাগ হামলাই চালাচ্ছে আফগান তালিবানদের সঙ্গে সম্পর্কিত পাক জঙ্গি গোষ্ঠী তেহরিক-ই-তালিবান পাকিস্তান (Tehreek-e-Taliban Pakistan) বা টিটিপি। এই হামলার পিছনেও হয় টিটিপি নাহলে আইএসআইএস খোরশান ( Islamic State of Khorasan Province) জড়িত বলে মনে করা হচ্ছে। 

Share this article
click me!