'পুরানা পাকিস্তান', ইমরান বিরোধী বিক্ষোভ নিয়ে শেষপর্যন্ত মুখ খুললেন প্রাক্তন স্ত্রী জেমিমা

জেমিমা সোশ্যাল মিডিয়ায় তাঁর পাকিস্তানের বসবাসের ভয়াবহ অভিজ্ঞতার কথা বলেছেন। একই সঙ্গে তিনি লন্ডনে তাঁর বাড়ির সামনে হওয়ার প্রতিবাদের ছবিও শেয়ার করেছেন। তিনি বলেছেন তাঁর বাড়ির সামনে প্রতিবাগ, তাঁর সন্তানদের লক্ষ্য করে।

Saborni Mitra | Published : Apr 15, 2022 11:27 AM IST

প্রধানমন্ত্রীর পদ গেছে ইমরান খানের। কিন্তু এখনও পর্যন্ত শান্ত নয় পাকিস্তানের রাজনীতি। বেশ কিছু জায়গায় ইমরান খানের সমর্থনে যেমন আন্দোলন হচ্ছে তেমন বিশে কিছু জায়গায় ইমরান বিরোধীরা বিক্ষোভে পথে নেমেছে। পাকিস্তানের রাজনীতির আঁচ পড়েছে সুদূর ইংল্যান্ডেও। যা নিয়ে উষ্মা প্রকাশ করেছে ইমরান খানের প্রথম স্ত্রী জেমিমা গোল্ডস্মিথ।  দিন কয়েক আগেই তাঁর লন্ডনের বাড়ির বাইরে একদল মানুষ বিক্ষোভ দেখায়। প্রতিবাদে পোস্টারও দিয়েছে। যা নিয়ে তিনি সোশ্যাল মিডিয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন এই ঘটনা তাঁকে ৯০এর দশকের পাকিস্তানের কথা মনে করিয়ে দিচ্ছে। তিনি 'পুরানা পাকিস্তানের' হ্যাসট্যগও ব্যবহার করেছেন। 
 
জেমিমা সোশ্যাল মিডিয়ায় তাঁর পাকিস্তানের বসবাসের ভয়াবহ অভিজ্ঞতার কথা বলেছেন। একই সঙ্গে তিনি লন্ডনে তাঁর বাড়ির সামনে হওয়ার প্রতিবাদের ছবিও শেয়ার করেছেন। তিনি বলেছেন তাঁর বাড়ির সামনে প্রতিবাগ, তাঁর সন্তানদের লক্ষ্য করে। এটি সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে ইহুদি বিরোধী প্রচার চালান হচ্ছে। পাকিস্তানে অনাস্থা ভোটের মাধ্যমে ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়েছে- এই ঘটনার পরই এটাই ছিল জেমিমার প্রথম সোশ্যাল মিডিয়া পোস্ট। এই পোস্টেই তিনি পুরানা পাকিস্তানের কথা উল্লেখ করেছেন। 

১৯৯৫ সাল ইমরান খান বিয়ে করেন জেমিমাকে। ২০০৪ সাল পর্যন্ত তাঁরা একসঙ্গে ছিলেন। তারপরই তাঁদের বিবাহবিচ্ছেদ হয়। ইমরান খান ও জেমিমার দুটি সন্তান রয়েছে। বর্তমানে সন্তানদের নিয়ে জেমিমা ইংল্যান্ডে থাকেন। ইমরানের সঙ্গে সম্পর্কে ইতিটানার পরই তিনি পাকিস্তান ছেড়ে চলে যান। তিনি আগেই জানিয়েছিলেন তিনি কীভাবে পাকিস্তানে ইহুদি বিরোধী আক্রমণের শিকার হয়েছিলেন। 

গত বছরও সোশ্যাল মিডিয়ায় এই বিষয় নিয়ে সরব ছিলেন জেমিমা। তিনি বলেছিলেন ২০০৪ সালে মিডিয়া আর রাজনীতিবিদদের ক্রমাহত হুমকি আর আক্রমণের হাত থেকে রেহাই পেতেই পাকিস্তান ছেড়েছিলেন। প্রসঙ্গত উল্লেখ্য এই সময় জেমিমাকে লাগাতার হুমকি দেওয়া হয়েছে। তাঁর বাড়ির সামনে বিক্ষোভও দেখান হয়েছিল। কিন্তু সেইজাতীয় বিক্ষোভ এখনও অব্যাহত রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। 

ইমরান খানের সঙ্গে দীর্ঘদিন আগে সম্পর্ক ত্যাগ করলেও পাকিস্তান ও পাক-রাজনীতি প্রসঙ্গে বারবার মন্তব্য করেছেন। আবার জেমিমা-ইমরানের বিচ্ছেদের পরেও জেমিমার ভাই জ্যাক গোল্ডস্মিথের হয়ে প্রচারের কাজে ইংল্যান্ডে গিয়েছিলেন।  ,যাইহোক আস্থাভোটে হেরেগেছেন ইমরান খান। যদিও পাকিস্তানের একাংশের জনসমর্থন এখনও ইমরান খানের দিকে রয়েছে। কিন্তু নতুন করে সংকট বাড়িয়েছে বিরোধীদের নতুন পদক্ষেপ। প্রধানমন্ত্রী হয়েই শেহবাজ শরিফ ইমরান খানের বিরুদ্ধে ওঠা দুর্ণীতিদের ফাইল খোলা হবে বলে জানিয়েছেন। 

কাবাবেব মহাকাশ যাত্রা দেখুন, প্রথম মহাকাশচারী ইউরি গ্যাগারিনকে শ্রদ্ধা জানাতে অভিনব উদ্যোগ

'অপুরণীয় ক্ষতি হল চিকিৎসাক্ষেত্রে', চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তীর প্রয়ানে শোকবার্তা মুখ্যমন্ত্রী মমতার

উল্কাপাতের সঙ্গেই ভিনগ্রহীরা আসে পৃথিবীতে, নিশ্চিত করেছে মার্কিন স্পেস কমান্ড
 

Share this article
click me!