গদিচ্যুত হওয়ার পর ফের ফর্মে ফিরছেন ইমরান, পাকিস্তান উপনির্বাচনে বিপুল ভোটে জয়ী প্রাক্তন প্রধানমন্ত্রীর দল

ইমরানের দলের এই বিপুল জয় একপ্রকার নাড়িয়ে দিয়েছে পাকিস্তানের ক্ষমতা সীন জোট তথা শাহবাজ় শরিফের শিবিরকে। 
 

Web Desk - ANB | Published : Oct 17, 2022 6:25 AM IST

গদি হারিয়েও কুর্সি দখলের লড়াইয়ে পিছিয়ে নেই প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তান উপনির্বাচনে তা আবারও প্রমাণ করলেন তিনি। দেশের ক্ষমতাসীন জোটকে পেছনে ফেলে উপনির্বাচনে বড় জয়ের মুখ দেখল ইমরানের দল  পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। কয়েকটি কেন্দ্র বাদে বেশিরভাগেই বিপুল ভোটে জয়লাভ করল পিটিআই। পিটিআই-এর এই জয় কি সার্বিকভাবে ইমরান খানের ঘুরে দাঁড়ানোরই ইঙ্গিত দিচ্ছে?
 
গত রবিবার পাকিস্তানের উপনির্বাচনে বিপুল ভোট পেয়ে জয়ের মুখ দেখল প্রাক্তন প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ বা পিটিআই। ন্যাশনাল অ্যাসেম্বলির আট আসনের মধ্যে সাতটি কেন্দ্রে প্রতিদ্বন্দিতা করেছিল পিটিআই। যার মধ্যে ছ'টি আসনেই জয়লাভ করে ইমরান খানের দল। পঞ্জাব অ্যাসেম্বলির তিন আসনের মধ্যে দু'টি আসনেই জয়ী হয়েছে পিটিআই। তবে করাচি ও মুলতানের মতো গুরুত্বপূর্ণ কেন্দ্রে জয় ছিনিয়ে আনতে পারল না ইমরানের দল পিটিআই। এই দুই কেন্দ্রে জয়লাভ করেছে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। একমাত্র শেখুপুরা উপনির্বাচনে জয়লাভ করেছে শাহবাজ় শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ়) বা পিএমএলএন।
 
ইমরানের দলের এই বিপুল জয় একপ্রকার নাড়িয়ে দিয়েছে পাকিস্তানের ক্ষমতা সীন জোট তথা শাহবাজ় শরিফের শিবিরকে। 

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসেই পাকিস্তানের গদি থেকে সরে যেতে হয় ইমরান খানকে। তাঁর বদলে পাকিস্তানের মসনদে বসের শাহবাজ শরিফ। এরপর থেকেই হারানো কুর্সি ফেরত পেতে উঠে পড়ে লাগে পিটিআই। দেশের বিভিন্ন প্রান্তে চলতে থাকে সভা-সমাবেশ। ইমরানের এই জয় যেন তারই ফসল। 

প্রসঙ্গত, ইমরান আগেই ঘোষণা করেছিলেন এই উপনির্বাচনের মাধ্যমে তিনি ক্ষমতাচ্যুত হওয়ার পরেও তাঁর জনপ্রিয়তা পরীক্ষা করতে চান। পাশাপাশি সরকার পক্ষকে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন ইমরান খান। তিনি স্পষ্ট করে দিয়েছিলেন এই উপনির্বাচন তাঁর জনপ্রিয়তার ওপর একটি গণভোট। আর তাতে তিনি সফল হবেন বলেও মনে করছেন পাকিস্তানের রাজনৈতিক বিশেষজ্ঞরা। পাকিস্তানে পঞ্জাব প্রদেশে এই উপনির্বাচন এমন সময় হয়েছিল যখন গোটা দেশে আর্থিক সংকটে ভুগছে। পাশাপাশি বন্যায় গোটা গেশ বিধ্বস্ত হয়ে গেছে। বন্যা পাকিস্তানের প্রায় ৩০ লক্ষ মানুষকে প্রভাবিক করেছে। 

পরমাণু অস্ত্র বহনে ক্ষমতা সম্পন্ন জোড়া মিসাইল পরীক্ষা উত্তর কোরিয়ার, দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলেন কিম জং উন

শি জিংপিং-এর বিরুদ্ধে বিক্ষোভ চিনে, খাবার চেয়ে পড়েছে পোস্টার

'তুমি মিথ্যাবাদী, চোর', মার্কিন মুলুকে চরম হেনস্থা পাকিস্তানের অর্থমন্ত্রীকে- দেখুন ভিডিও

Share this article
click me!