সন্তানের মধ্যে শৃঙ্খলাবোধ জাগিয়ে তুলতে মেনে চলুন এই সহজ পথ, রইল চারটি উপায়ের হদিশ

সন্তানের সঠিক ভবিষ্যত গড়তে শুধু পড়াশোনা করালেই হল না। পড়াশোনার পাশাপাশি তার সঠিক স্বভাব ও আচরণ গঠন করা প্রয়োজন। প্রয়োজন তাকে শৃঙ্খলা বোধ শেখানো। আর রইল সহজ চারটি উপায়ের হদিশ। বাচ্চার সঠিক শৃঙ্খলাবোধ গঠন করতে মেনে চলুন এই চার পন্থা। জেনে নিন কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Jun 15, 2022 1:09 PM IST

সন্তানের সঠিক ভবিষ্যত গড়তে কে না চায়। কিন্তু, তা গঠন করা এত সহজ নয়। সন্তানের সঠিক ভবিষ্যত গড়তে শুধু পড়াশোনা করালেই হল না। পড়াশোনার পাশাপাশি তার সঠিক স্বভাব ও আচরণ গঠন করা প্রয়োজন। প্রয়োজন তাকে শৃঙ্খলা বোধ শেখানো। আর রইল সহজ চারটি উপায়ের হদিশ। বাচ্চার সঠিক শৃঙ্খলাবোধ গঠন করতে মেনে চলুন এই চার পন্থা। জেনে নিন কী করবেন। 

ছক করে দিন বাচ্চাকে। কখন সে কী করবে তা রুটিন বানিয়ে নিন। তাকে নিয়ম মেনে চলতে শেখান। ছোট থেকেই রুটিন মেনে চলার অভ্যেস করে দিন। তাহলে দেখবেন বাচ্চার এমনিতই শৃঙ্খলাবোধ শিখে যাবে। রুটিনে তার পড়ার সময়, খাওয়ার সময়, খেলার সময় সবই রাখবেন। মনে রাখবেন বাচ্চার সঠিক বিকাশের জন্য পড়াশোনার পাশাপাশি খেলাধুলা করাও প্রয়োজন।   

কেন শৃঙ্খলা বোধ শেখা দরকার তা বাচ্চাকে বুঝিয়ে বলুন। জীবনে সঠিক ডিসিপ্লিন থাকলে তার কী কী উন্নতি হবে তা বলুন। সে অবাধ্য হলে তাকে বকা দেবেন না। বরং তার সঙ্গে বুদ্ধি করে চলুন। বুঝিয়ে বলুন। বকা দিলে বা মারধর করলে বাচ্চা জেদি হয়ে যাবে। সন্তানের মধ্যে শৃঙ্খলাবোধ জাগিয়ে তুলতে মেনে চলুন এই সহজ পথ।

কোথায় কেমন আচরণ করতে হয়, কোন কথা বলতে হয়, কী বলতে নেই- এই সবই বাচ্চাকে শেখান। তার ভুলের জন্য অযথা বকা দেবেন না। বরং, নিজের ভুল কীভাবে সংশোধন করবে তা বাচ্চাকে শিক্ষা দিন। এতে বাচ্চা সঠিক পথে চালিত হবে। তার সব সময় গাইড করুন। গড়ে তুলুন বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। তা না হলে, আপনার ও সন্তানের মধ্যে দূরত্ব তৈরি হবে। 

বাচ্চাকে বাহবা দিন। তার সব কাজে উৎসাহ দিন। যদি দেখেন, সে আপনার কথা মতো চলছে তবে তাকে পুরষ্কার দিন। এতে বাচ্চার আরও উৎসাহ পাবে। ফলে সে সঠিক পথে চলবে। বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে বিশেষ পদক্ষেপ নিতে হবে মা- বাবাকে। বাচ্চাকে শুধু শাসন করলে হবে না। কিংবা তার ভুল ধরলে হবে না। বরং, বাচ্চাকে কীভাবে সঠিক পথে চালনা করতে পারেন সেই দিকে খেয়াল রাখতে হবে। বাচ্চার সঠিক ভবিষ্যত গঠনে ছোট-খাটো সব বিষয় খেয়াল রাখতে হবে। তবেই সে ঠিক পথে চালিত হবে।  

আরও পড়ুন- বছরে এই রোগে প্রাণ হারায় কয়েক হাজার মানুষ, হালকা উপসর্গেই হয়ে যান সর্তক

আরও পড়ুন- Google Map আনছে এক নতুন ফিচার, যা যাত্রাপথের সম্পূর্ণ টোল চার্জ-সহ জানাবে নতুন রুট সম্বন্ধে

আরও পড়ুন- এটাই বিশ্বের সবচেয়ে দামি ফল, দাম জানলে অবাক হবেন
 

Read more Articles on
Share this article
click me!