সন্তানকে অতিরিক্ত স্বাধীনতা দিচ্ছেন না তো? জেনে নিন কোথায় টানবেন শাসনের গন্ডী

অনেকের শিশু এত ভালো আচরণ করে যে আমরাও মনে করি যে আমাদের সন্তানদেরও একই কাজ করা উচিত। কিন্তু এ সব হঠাৎ বা একদিনে সম্ভব নয়। 

Parna Sengupta | Published : Apr 21, 2022 6:15 PM IST

অনেক সময় সন্তানের সঙ্গে বন্ধুর মত মিশতে গিয়ে তাকে অতিরিক্ত স্বাধীনতা দিয়ে ফেলেন অনেক বাবা মা। সেক্ষেত্রে ফল উলটো হতে পারে। কী করবেন আর কী করবেন না এই দোলাচলে ভুগতে শুরু করেন অভিভাবকরা। অনেক সময় আমরা দেখেছি যে অনেকের শিশু এত ভালো আচরণ করে যে আমরাও মনে করি যে আমাদের সন্তানদেরও একই কাজ করা উচিত। কিন্তু এ সব হঠাৎ বা একদিনে সম্ভব নয়। এ জন্য শিশুদের মধ্যে একটি ছোট অভ্যাস গড়ে তুলতে হবে।

প্রায়শই আমরা আমাদের বাচ্চাদের আদর করি, তাদের ভুলগুলি উপেক্ষা করি, বা তাদের বোঝানোর পরিবর্তে, তাদের করা ভুলগুলি নিয়ে মজা করি। তারপর সেই কৌতুক একটা অভ্যাসে পরিণত হয়। যা পরে আপনাকে বিব্রত করতে পারে। এর জন্য আপনার সন্তানকে সঠিক দিক দেখাতে হবে ও সঠিক আচরণের শিক্ষা দিতে হবে।

ভালোবাসার সাথে শাসনও দরকার

প্রতিটি প্রাণীই ভালবাসার ভাষা ভাল বোঝে, আপনি ভালবাসার সাথে যে কোনও কাজ করতে পারেন, তবে যখন বাচ্চাদের সাথে ভালবাসার সাথে আচরণ করার কথা আসে তখন অবশ্যই আপনি ভালবাসেন। ভালবেসে কোনও কথা বললে শিশুদের মনে তার ইতিবাচক প্রভাব পড়ে। কিন্তু এটা মনে রাখা জরুরি শিশু কোনও অন্যায় করলে তার শাসন প্রয়োজন। তাই বাচ্চাদের ভালবাসুন এবং মাঝে মাঝে তাদের বকাঝকা করতে থাকুন। একটা কথা মনে রাখবেন বাচ্চাদের কারো সামনে বকাবকি করবেন না, যার কারণে তারা বিব্রত বোধ করে।

অবিলম্বে জোর করবেন না 

শিশুরা খুব বুদ্ধিমান হয়, তারা জানে কিভাবে তাদের জেদ করতে হয়। আর তারা কান্নাকাটি করে তাদের জেদ পূরণ করে। বাবা মায়েরাও প্রায়শই তাদের সন্তানের জেদ পূরণ করতে পিছপা হন না। এর ফলে শিশুরাও বোঝে যে জেদ পূর্ণ হয় কাঁদলে। তারপর তারা একে অস্ত্র হিসেবে ব্যবহার করতে শুরু করে। আপনার সন্তানদের বুঝিয়ে বলুন এবং না থামিয়ে ভালোভাবে কথা বলতে শেখান। এছাড়াও, এটি পরিষ্কার করুন যে কান্নাকাটি করলেই জেদ পূরণ হবে না। 

আরও পড়ুন- ঠান্ডার জন্য নয়, এই বিশেষ কারণেই ভুলেও শীতকালে রাতের বেলা খাবেন না 'টকদই'

বাচ্চাদের হাতে টাকা দেবেন না

যতক্ষণ আপনি শিশুদের হাতে টাকা দেওয়া এড়িয়ে চলতে পারবেন, তত ভালো। ছোট বাচ্চাদের অর্থের প্রয়োজন হয় না। অন্য ছেলেমেয়েদের দেখে টাকা চাইলে তাদের বুঝিয়ে বলুন যে তার কী দরকার, সেটা বাবা মা পূরণ করবে।

আরও পড়ুন- সাবধান! ভুলেও এইভাবে খাবার খাবেন না, পুষ্টিগুণ সম্পন্ন খাবার খেলেও বদ হজম হয়ে যাবে

মোবাইলে আসক্ত হবেন না

প্রত্যেক বাবা মায়ের চিন্তা শিশুটি সারাদিন মোবাইলে মজে থাকে।  তাই আপনিও এই অভ্যাস গড়ে তুলেছেন। নিজের কাজকে প্রাধান্য দিতে আপনার সন্তানের হাতে মোবাইল ধরিয়ে দিয়েছিলেন, যা এখন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আপনি যদি শিশুদের জড়িত করতে চান, তাহলে আর্ট অ্যান্ড ক্রাফটের সাহায্য নিন। এতে তাদের মানসিক বিকাশের পাশাপাশি তারা সৃজনশীলও হবে।

আরও পড়ুন- শালগ্রাম শিলার মধ্যেই রয়েছে ভগবান বিষ্ণু, এভাবে ঘরে রাখতে খুলে যাবে ভাগ্য

Read more Articles on
Share this article
click me!