ভালবাসার নামে সঙ্গী কি আপনাকে নিয়ন্ত্রণ করে, এই আচরণগুলো দেখলেই সতর্ক হন

যে প্রেমের নাম করে সম্পর্কের খেলা শুরু হয়, তা কখন তাদের সম্পর্কের জন্য হুমকি হয়ে উঠতে পারে তা তাদের ধারণা নেই। এমনও দেখা গেছে যে, অনেকে সম্পর্কের ক্ষেত্রে প্রেমের নামে সঙ্গীকে নিয়ন্ত্রণ করে রাখে।

Parna Sengupta | / Updated: Mar 24 2022, 07:09 AM IST

একটি পারফেক্ট সম্পর্কে ছেলে মেয়ের সমান অধিকার থাকে। দুজনেই সেখানে সমান স্বাধীনতার অংশীদার। অনেক সময় সম্পর্কের মধ্যে, একজন সঙ্গী নিজেকে অন্যের উপরে ভাবতে শুরু করে এবং তাকে নিয়ন্ত্রণ করতে শুরু করে। দেখা গেছে অনেক সময় সম্পর্কের (Relationship) ক্ষেত্রে মানুষ প্রেমের (Love Life) নামে সঙ্গীর জীবন শাসন (controlling) করতে শুরু করে। যে প্রেমের নাম করে সম্পর্কের খেলা (Game of Love) শুরু হয়, তা কখন তাদের সম্পর্কের জন্য হুমকি হয়ে উঠতে পারে তা তাদের ধারণা নেই। এমনও দেখা গেছে যে, অনেকে সম্পর্কের ক্ষেত্রে প্রেমের নামে সঙ্গীকে নিয়ন্ত্রণ করে রাখে।

তারা বুঝতেও পারে না যে সে সঙ্গীর উপর কর্তৃত্ব করছে। এর পেছনে অন্য কারণ থাকতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ প্রেমের নামে সঙ্গীকে নিয়ন্ত্রণ করে। আমরা এমন কিছু উপায় সম্পর্কে বলব যার মাধ্যমে আপনি জানতে পারবেন যে আপনার সঙ্গী আপনাকে নিয়ন্ত্রণ করছে।

সিদ্ধান্ত নিতে দেন না

প্রায়শই সম্পর্কের কিছু লোকের প্রকৃতি এমন হয় যে তারা তাদের সঙ্গীকে বড় বা এমনকি ছোট সিদ্ধান্ত নিতে দেয় না। সঙ্গী তাদের এ বিষয়ে জিজ্ঞাসা করলে তারা নিজেরাই বলে যে আমি এটা শুধু তোমার ভালোর জন্য করছি। ভালোবাসা এবং ভালোর নামে তারা আপনাকে এতটাই নির্ভরশীল করে তোলে যে আপনি প্রতিটি পরিস্থিতিতে সঙ্গীর মতামত বা সিদ্ধান্তের উপর নির্ভরশীল হয়ে পড়েন।

সব কিছুর মধ্যেই প্রতিবন্ধকতা তৈরি করা

অনেকেরই অভ্যাস আছে সব সময় এবং সব কিছুতেই কোনো না কোনোভাবে সীমাবদ্ধতা তৈরি করার। অনেকেই রয়েছেন যাঁরা সব কিছুতেই সমস্যা তৈরি করেন। বিশেষজ্ঞদের মতে, এই অভ্যাসটি এমন মানুষের স্বভাবের মধ্যে এমনভাবে জাঁকিয়ে বসে, যা দূর করা সহজ নয়। তারা সবকিছু করার আগে তাদের সঙ্গীকে বাধা দেয়, যার বিরোধিতা করে তারা মাঝে প্রেমের নাম নিয়ে আসে। আপনিও যদি এই প্রকৃতির মুখোমুখি হন, তবে এটি আপনার সাথে ঘটতে দেবেন না।

সর্বত্র সঙ্গে থাকা 

এমনও দেখা গেছে, ভালোবাসা ছাড়াও দেখাশোনার নামে সঙ্গীর সঙ্গে সর্বত্রই অনেকে আসা-যাওয়া করে। বিশেষজ্ঞরা বলছেন, এটি এক ধরনের নিরাপত্তাহীনতা, যা তারা প্রেমের আড়ালে তারা মেনে চলে। তারা ভালোবাসা ও যত্নের নামে এই আচরণ সঙ্গির ওপর চাপিয়ে দেয়, যা আসলে সেই সম্পর্কের ক্ষতি করে। আপনি যদি আপনার সাথে এটি ঘটতে দেন, তাহলে বুঝে যান আপনার সঙ্গী আপনাকে নিয়ন্ত্রণ করছে।

Share this article
click me!