হস্তমৈথুনের কাছে হার মানছে যৌন মিলন, চাঞ্চল্যকর তথ্য করোনা লকডাউনের সমীক্ষা রিপোর্টে

নবজাতকদের জন্মের হার বৃদ্ধিতে অনেকেই মনে করেছেন যে যৌন মিলন বা যৌন সম্ভোগের মাত্রা বৃদ্ধির ফলেই এটা হয়েছে। কিন্তু, কিছুটা হলেও এই দাবিকে নসাৎ করে দিচ্ছে ইউবিসি সেক্সুয়াল রিসার্চ-এর (UBC Sexual Research Report)সমীক্ষা রিপোর্ট। 

Asianet News Bangla | Published : Sep 1, 2021 3:52 AM IST / Updated: Sep 01 2021, 10:09 AM IST

করোনাভাইরাসের (Coronavirus) প্রকোপ এবং তার জেরে বিশ্বজোড়া লকডাউন (COVID 19 Lockdown)। মানুষের পারিবারিক জীবনে এর প্রভাব কেমনভাবে পড়তে চলেছে? এই নিয়ে গত দেড় বছর ধরে লাগাতার গবেষণা চলছে। এই গবেষণার জন্য এখন তথ্যের ভাণ্ডারও অনেক সমৃদ্ধ। ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে যখন আস্তে আস্তে একটার পর একটা দেশ লকডাউনের পথে হাঁটছিল তখন স্বাস্থ্য বিশেষজ্ঞ থেকে শুরু করে সমাজবিজ্ঞানী এবং অর্থনীতিবিদদের ভবিষ্যতবাণী ছিল যে বিশ্বজুড়ে এবার শুরু হবে 'বেবি বুম' বা নবজাতক জন্মের উচ্চহারের গ্রাফ (Baby Boom in COVID 19 Lockdown)। এর কারণ হিসাবে বিশেষজ্ঞরা দম্পতিদের (Couple Relations) একে অপরের সঙ্গে সময় কাটানোর মাত্রাবৃদ্ধি-র দিকেই ইঙ্গিত করেছিলেন। এর প্রভাব অবশ্যাম্ভাবিভাবে নবজাতক জন্মের হারকে বাড়িয়ে দেবে বলেই তাঁদের মত ছিল। পরবর্তীকালে দেখাও গিয়েছে যে সত্য সত্যি লকডাউন ঘোষণার ৯ মাস পর থেকেই বিশ্বজুড়ে নবজাতকদের জন্মের হারে বৃদ্ধি এসেছে। 

নবজাতকদের জন্মের এই হার বৃদ্ধিতে অনেকেই মনে করেছেন যে যৌন মিলন বা যৌন সম্ভোগের মাত্রা বৃদ্ধির ফলেই এটা হয়েছে। কিন্তু, কিছুটা হলেও এই দাবিকে নসাৎ করে দিচ্ছে ইউবিসি সেক্সুয়াল রিসার্চ-এর (UBC Sexual Research Report)সমীক্ষা রিপোর্ট। কানাডায় (Canada) ইউবিসি তাদের এই সমীক্ষা চালিয়েছে এবং দাবি করেছে যে লকডাউনের ফলে কানাডাবাসীর যৌন জীবনে প্রবল ঝড় এসেছে। কানাডার সমস্ত প্রদেশে  ১০১৯-এর উপরে তারা এই সমীক্ষা করেছে বলেও দাবি করেছে ইউবিসি। 


আরও পড়ুন- এই ৫ রাশির জাতক-জাতিকা থেকে সাবধান, প্রতারণার শিকার হওয়ার আগে জেনে নিন তাদের লক্ষণ

ইউবিসি সেক্সুয়াল রিসার্চ-এর সমীক্ষায় দাবি করা হয়েছে কানাডায় নারী-পুরুষের যৌন মিলনের মাত্রা কমেছে। এমনকী সমকাম যৌন মিলনের মাত্রাতেও হ্রাস হয়েছে। পরিবর্তে নারী  ও পুরুষ উভয়েই হস্তমৈথুনকে (Masturbation) আশ্রয় করেছে লকডাউনের নিজেদের যৌনসম্ভোগের আনন্দকে উপভোগ করতে। 
আরও পড়ুন- স্ত্রীর গোপনাঙ্গ সেলাই করে দিল হাতুড়ে ডাক্তার, ভারতে বাড়ছে সন্দেহবাতিক স্বামীর সংখ্যা

কানাডার মানুষের হস্তমৈথুনের প্রতি ভরসার জন্য ইউবিসি-র সেক্সুয়াল রিসার্চের তথ্য বলছে যে কোভিড ১৯ বিধি পালনে এত ধরনের নিয়ম পালনের কথা বলা হচ্ছে যে মানুষ একে অপরের সঙ্গে শারীরিক মিলনকেও সন্দেহের চোখে দেখছে। অনেক ক্ষেত্রে দম্পতি একে অপরের সুরক্ষার কথা বলছেন ভাইরাসের হাত থেকে বাঁচার জন্য। আর এর জন্য নারী-পুরুষ উভয়েই হস্তমৈথুনকেই সবচেয়ে নিরাপদ যৌনসম্ভোগ (Sexual Pleasure) বলে মনে করছে। সেই সঙ্গে এই সমীক্ষাতে আরও একটি বিষয় সামনে এসেছে- আর তা হল যৌন মিলনে হিংসার বৃদ্ধি। সমীক্ষা দাবি করা হয়েছে যে লকডাউনে লাগাতার বাড়ি থেকে কাজ করার বিষয়টি (Work From Home) আরোপ হয়েছে। এতে মানুষ কর্মক্ষেত্রে নিরাপত্তার অভাব বোধ করছে। আর সেই সঙ্গে ওয়ার্ক ফ্রম হোম-এ অফিসের কাজের পিছনে পড়ে থাকার সময়ও বৃদ্ধি পেয়েছে। মানুষ স্বাভাবিকভাবে মানসিকচাপ (Mental Health) অনুভব করছে। এর প্রভাব পড়ছে যৌন মিলনেও। যে সব নারী-পুরুষ শারীরিক মিলনে যৌন-তৃষ্ণা নিবারণের চেষ্টা করছেন সেখানে বহু ক্ষেত্রে হিংসার খবর মিলছে। 
আরও পড়ুন- যৌনমিলনের সময় পুরুষ সঙ্গীর থেকে কী চায় মেয়েরা, যৌনতৃপ্তি বাড়াতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা

ইউবিসি সেক্সুয়াল রিসার্চে আরও একটি দিকের কথা বলা হয়েছে, আর সেটি হল কাজ নিয়ে মানুষের নিরাপত্তার অভাব বোধ। এর ফলে সমাজজীবনে অর্থনৈতিক দুরাবস্থা এবং মানসিক বৈকল্যের শিকারের মত বিষয় সামনে আসছে। এর ফলেও প্রভাবিত হচ্ছে যৌন জীবন এবং যৌন মিলনের মাত্রা কমছে বলেও এই সমীক্ষায় দাবি করা হয়েছে।  


 

Share this article
click me!