নিজের স্ত্রীকে ভুল করেও এই ৪টি কথা জানাবেন না, পড়তে পারেন চরম বিপদে

আজ আমরা চাণক্যের বলা কিছু বিশেষ জিনিসের কথা বলব, যা কোনও স্বামীর স্ত্রীর সঙ্গে শেয়ার করা উচিত নয়। এটি কেবল সম্পর্ককে নষ্ট করে না বরং শান্তিতে বসবাস করাও কঠিন করে তুলতে পারে।

Parna Sengupta | Published : Mar 13, 2024 12:20 PM IST

স্বামী-স্ত্রীর সম্পর্ক খুবই পবিত্র সম্পর্ক। এই সম্পর্কের মধ্যে মিথ্যার কোন স্থান থাকা উচিত নয়। কিন্তু দাম্পত্য জীবনকে ভালো রাখতে এবং দীর্ঘ সময় ধরে রাখতে স্বামী-স্ত্রীকে কিছু বিষয়ের দায়িত্ব একাই বহন করতে হয়। এছাড়াও, কিছু জিনিস নিজের কাছে রাখা গুরুত্বপূর্ণ। এমন কিছু জিনিস আছে যার কারণে সম্পর্কের মধ্যে দূরত্ব ও তিক্ততা তৈরি হতে পারে।

মানুষ এখনও আচার্য চাণক্যের লেখা জিনিসে বিশ্বাস করে। তিনি নীতিশাস্ত্রে জীবনের প্রতিটি ধাঁধার কথা বলেছেন। এমন পরিস্থিতিতে আজ আমরা চাণক্যের বলা কিছু বিশেষ জিনিসের কথা বলব, যা কোনও স্বামীর স্ত্রীর সঙ্গে শেয়ার করা উচিত নয়। এটি কেবল সম্পর্ককে নষ্ট করে না বরং শান্তিতে বসবাস করাও কঠিন করে তুলতে পারে।

অপমানের ব্যাপার

আচার্য চাণক্য বলেছেন যে পুরুষদের কখনই তাদের স্ত্রীদের তাদের অপমানের কথা বলা উচিত নয়। আপনি যদি আপনার স্ত্রীর কাছে এটি উল্লেখ করেন তবে তিনি নিঃসন্দেহে আপনার পক্ষে কথা বলবেন, তবে ঝগড়ার ক্ষেত্রে তিনি আপনার অপমান উল্লেখ করে আপনাকে দুর্বল প্রমাণ করতে পারেন।

দান করা পরিমাণ

দানের মূল্য তখনই থাকে যখন তা গোপনে করা হয়। আপনি যে দান করেছেন তা আপনার স্ত্রীকেও বলবেন না। এতে আপনার দানের গুরুত্ব কমে যাবে এবং আপনার স্ত্রী যদি কৃপণ বা লোভী হয় তবে দানের কথা জানার পর সে আপনার সাথে ঝগড়া করতে পারে।

দুর্বলতার উল্লেখ

চাণক্যের মতে, নিজের দুর্বলতার কথা কখনোই স্ত্রীকে বলা উচিত নয়। এটা সম্ভব যে সে আপনার দুর্বলতার সুযোগ নিতে পারে বা এটাও সম্ভব যে সে অন্য কোন মহিলার কাছে এটি উল্লেখ করতে পারে।

আপনার উপার্জন

একজন জ্ঞানী ব্যক্তি কখনই তার স্ত্রীকে তার আসল আয় বলেন না। চাণক্য নীতি অনুসারে, স্ত্রী যদি বুদ্ধিমান না হয় তবে সে তার স্বামীকে সম্মান করবে না যদি সে কম উপার্জন করে। এছাড়াও, তিনি সর্বদা তাকে এই বিষয়ে জ্বালাতন করতে পারেন এবং যদি তিনি তার স্বামীর বেশি উপার্জন সম্পর্কে জানতে পারেন, তবে তিনি অতিরিক্ত ব্যয় করতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!