জ্যোতিষ শাস্ত্রে শ্যাম্পু করার নিয়ম, সপ্তাহের কোনদিন চুল ধুলে হতে পারে চরম আর্থিক ক্ষতি-জেনে নিন

ধর্মীয় শাস্ত্রে বলা হয়েছে যে বিবাহিত মহিলাদের শুধুমাত্র নির্দিষ্ট দিনে মাথা ধোয়া থেকে বিরত থাকতে হবে। এই দিনগুলিতে শ্যাম্পু করার অনেক অসুবিধা রয়েছে

Web Desk - ANB | Published : Feb 7, 2023 8:59 PM IST

হিন্দু ধর্মে জ্যোতিষ শাস্ত্র ও বাস্তু শাস্ত্রকে আলাদা গুরুত্ব দেওয়া হয়েছে। এই শাস্ত্রে নখ কাটা থেকে চুল ধোয়া সব কিছুরই ব্যাখ্যা করা হয়েছে। যার মধ্যে শুভ ও অশুভ দিন বলা হয়েছে। অন্যদিকে, বিবাহিত মহিলাদের ক্ষেত্রে, এই সমস্ত নিয়ম ভিন্ন। বিবাহিত এবং অবিবাহিত মেয়েদের জন্য চুল ধোয়ার দিনগুলিও আলাদাভাবে উল্লেখ করা হয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে মহিলারা এই দিনে চুল ধোয়, তাদের সৌন্দর্যের পাশাপাশি তাদের ব্যক্তিত্বও বৃদ্ধি পায় এবং বাড়ির অর্থনৈতিক অবস্থারও উন্নতি হয়। 

ধর্মীয় শাস্ত্রে বলা হয়েছে যে বিবাহিত মহিলাদের শুধুমাত্র নির্দিষ্ট দিনে মাথা ধোয়া থেকে বিরত থাকতে হবে। এই দিনগুলিতে শ্যাম্পু করার অনেক অসুবিধা রয়েছে, যার ফলে শ্যাম্পু করা নিষিদ্ধ হিসেবে বলা হয়, যা মহিলা সহ পুরো পরিবারকে ভোগ করতে হয়। যেমন- আর্থিক সংকট, অগ্রগতিতে বাধা ইত্যাদি।তাই ভুল দিনে চুল ধুয়ে ফেললে জীবনে নেতিবাচকতাও বাড়তে পারে। তাহলে আসুন আজ এই প্রতিবেদনে, আমরা আপনাকে বলব যে সারা সপ্তাহে কোন দিন চুল ধোয়া শুভ, তেমনি এর প্রভাব কী।

কোন দিন চুল ধোয়া শুভ এবং এর প্রভাব কী, জেনে নিন

১. সোমবার

হিন্দু ধর্মে বিবাহিত মহিলাদের সোমবার চুল ধোয়া উচিত নয়। এতে বিবাহিত নারীর পরিবারের অগ্রগতি বাধাগ্রস্ত হয়। এই দিনে অবিবাহিত মেয়েরা চুল ধুতে পারে।

২. মঙ্গলবার

বিবাহিত মহিলাদের এমনকি মঙ্গলবার তাদের মাথা ধোয়া উচিত নয়। এতে ঘরে নেতিবাচকতা আসে। এছাড়াও অবিবাহিত মেয়েদেরও এই দিনে চুল ধোয়া উচিত নয়।

৩. বুধবার

বিবাহিত মহিলা এবং অবিবাহিত মেয়েরা বুধবার চুল ধুতে পারেন। এই দিনে চুল ধোয়ার ফলে ঘরে সুখ-সমৃদ্ধি আসে এবং ব্যবসায় বৃদ্ধি পায়।

৪. বৃহস্পতিবার

এটা বিশ্বাস করা হয় যে বৃহস্পতিবার চুল ধোয়া উচিত নয়। এ কারণে বয়স কমে যায় এবং আর্থিক সংকটে পড়তে হয়। অর্থ হানি হওয়ার সম্ভাবনাও রয়েছে।

৫. শুক্রবার

ধর্মীয় বিশ্বাস অনুসারে, শুক্রবার চুল ধোয়া অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এর কারণে ঘরে ঘরে থাকে লক্ষ্মী ও শুক্র দেবের আশীর্বাদ। টাকা পাওয়ার সম্ভাবনাও আছে।

৬. শনিবার

শনিবার চুল ধোয়া অশুভ। এই দিনে কেউ যাতে চুল না ধুয়ে ফেলেন, সেদিকে নজর রাখতে হয়। নয়ত বিপদ ঘটতে পারে।

৭. রবিবার

রবিবার চুল ধোয়া ভাল বলে মনে করা হয়। তবে বিবাহিত মহিলাদের এই দিনে চুল ধোয়া উচিত নয়। এই দিনে কুমারী মেয়েরা এবং পুরুষরা তাদের চুল ধুতে পারেন।

Share this article
click me!