Chanakya Niti: এই জিনিসগুলি সারা জীবন গোপন রাখা উচিত, নয়তো শত্রুরা ফায়দা তুলতে পারে

চাণক্য নীতি অনুসারে, কোনও ব্যক্তি যদি জীবনে সফল হতে চান, তবে তাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। কারণ একটু অসাবধানতার কারণে সারাজীবন ক্ষতির মুখে পড়তে হতে পারে।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 12:04 PM IST

আচার্য চাণক্য তার কূটনীতি ও কৌশলের কারণে শুধু দেশেই নয় সারা বিশ্বে বিখ্যাত। চাণক্য নীতি হল আচার্য চাণক্যের জীবনের অভিজ্ঞতার একটি সংগ্রহ যেখানে আপনি অনেক গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে তথ্য পাবেন। চাণক্য নীতিতে মানুষ সঠিকভাবে জীবনযাপনের পথ পাবে। এর পাশাপাশি এতে সফলতা অর্জনের ব্যবস্থাও দেওয়া আছে। চাণক্য নীতি অনুসারে, কোনও ব্যক্তি যদি জীবনে সফল হতে চান, তবে তাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। কারণ একটু অসাবধানতার কারণে সারাজীবন ক্ষতির মুখে পড়তে হতে পারে।

এই জিনিস গোপন রাখা উচিত

চাণক্য নীতি অনুসারে, বাইরের লোকের সামনে কখনও নিজের ঘরের ত্রুটিগুলি প্রকাশ করা উচিত নয়। এ কারণে আপনার পরিবারকে সমাজে মানহানির সম্মুখীন হতে হতে পারে। শত্রু যদি আপনার ঘরের ত্রুটি সম্পর্কে জানতে পারে তবে সে ভুলভাবে সুবিধা নিতে দেরি করবে না।

চাণক্য নীতিতে বলা হয়েছে যে একজন ব্যক্তিরও এমন কিছু ওষুধের তথ্য গোপন রাখা উচিত যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ প্রমাণিত ওষুধ শুধুমাত্র অন্যদের চিকিৎসার জন্য ব্যবহার করা উচিত। যদি কোন ভুল লোক তাদের সম্পর্কে জানতে পারে, তাহলে সে কারো ক্ষতি করতে পারে।

চাণক্য নীতি অনুসারে বিবাহিত জীবনের কিছু জিনিস সবসময় গোপন রাখা ভালো। সাধারণত, স্বামী এবং স্ত্রীর মধ্যে কিছু ফাটল দেখা দেয়, তবে কখনই রাগ করবেন না এবং বিবাহিত জীবনের উত্থানের কথা কাউকে বলবেন না।

আচার্য চাণক্য তার চাণক্য নীতিতেও উল্লেখ করেছেন যে, যদি আপনার কোথাও অপমান হয়ে থাকে তবে তা কারো সামনে প্রকাশ করবেন না। অনুভূতিতে আসা, ভুল করেও কাউকে অপমানের ব্যাপারটা বলা উচিত নয়। যার কারণে আপনি সমাজে হাসির পাত্র হয়ে উঠতে পারেন।

চাণক্য ছিলেন মৌর্য সাম্রাজ্যের সবচেয়ে জ্ঞানী পণ্ডিত। মানুষ আজও তার দেওয়া নীতি অনুসরণ করে। চাণক্য নীতি আজও আমাদের জীবনে প্রযোজ্য হতে পারে। আচার্য চাণক্য জীবনের প্রতিটি বিষয় সম্পর্কে গুরুত্বপূর্ণ কথা বলেছেন। তারপর হোক তা প্রতিটি পরিস্থিতিতে খুশি হওয়া, শত্রুদের জয় করা বা চ্যালেঞ্জগুলি অতিক্রম করা। আচার্য চাণক্য তার নীতির জন্য পরিচিত, তিনি একজন ভিন্ন চিন্তাবিদ এবং অত্যন্ত গুণী ও পণ্ডিত ছিলেন। শিক্ষক হওয়ার পাশাপাশি তিনি একজন দক্ষ অর্থনীতিবিদও ছিলেন। তার দক্ষতাকে শক্তিশালী করার জন্য, চাণক্য সম্পূর্ণ নিষ্ঠার সাথে গভীরভাবে অধ্যয়ন করেছিলেন। চাণক্য তার দক্ষতা ও বুদ্ধিমত্তার সাহায্যে জীবনে সাফল্য অর্জনের জন্য অনেক নীতি তৈরি করেছিলেন।

Share this article
click me!