কোজাগরী লক্ষ্মীপুজোয় এই ৩টি জিনিস দান করবেন না, বড়সড় ক্ষতির মুখে পড়তে হতে পারে

২০২৪ সালে কোন দিন শারদীয় পূর্ণিমা পড়ছে এবং এই দিনে দান করলে ভক্তরা বিশেষ উপকার পান এবং এই দিনে দান করলে কোন জিনিসগুলি এড়িয়ে চলা উচিত।

Parna Sengupta | Published : Oct 15, 2024 6:01 PM IST

প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে শারদ পূর্ণিমা পালিত হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে এই দিনটিকে খুবই শুভ বলে মনে করা হয়। কথিত আছে, শারদ পূর্ণিমার দিনে সত্যিকারের হৃদয়ে ভগবানের পূজা করা হলে ভক্তরা তার ফল লাভ করেন। এই দিনে ভগবান বিষ্ণুর পূজার বিশেষ তাৎপর্য রয়েছে। এছাড়াও এই দিনে দেবী লক্ষ্মী ও চন্দ্র দেবতারও পূজা করা হয়। আসুন জেনে নেওয়া যাক ২০২৪ সালে কোন দিন শারদীয় পূর্ণিমা পড়ছে এবং এই দিনে দান করলে ভক্তরা বিশেষ উপকার পান এবং এই দিনে দান করলে কোন জিনিসগুলি এড়িয়ে চলা উচিত।

শারদ পূর্ণিমার তারিখ ও সময়

Latest Videos

এবার আশ্বিন পূর্ণিমা ১৬ অক্টোবর ২০২৪-এ শুরু হবে রাত ৮.৪০-এ এবং শেষ হবে ১৭ অক্টোবর ২০২৪-এ বিকাল ৪.৫৫ মিনিটে। তাই, উদয় তিথি ধরা হলে শারদ পূর্ণিমা পালিত হবে ১৬ই অক্টোবর। এই দিনে চাঁদের আলোয় ক্ষীর খাওয়ার বিশেষ তাৎপর্য রয়েছে বলে মনে করা হয়। কথিত আছে যে এটি করলে ব্যক্তির জীবনের সমস্ত রোগ দূর হয় এবং তার বাড়িতে সুখ ও সমৃদ্ধি আসে।

শারদ পূর্ণিমার গুরুত্ব

ধর্মীয় বিশ্বাস অনুসারে, শারদীয় নবরাত্রি শেষ হওয়ার পর শারদীয় পূর্ণিমার উৎসব পড়ে। এই দিনটিকে হিন্দু ক্যালেন্ডারে সবচেয়ে ফলদায়ক এবং সবচেয়ে শুভ দিন হিসাবে বিবেচনা করা হয়। কথিত আছে যে এই দিনে ভক্তরা অবশ্যই পূজার শুভ ফল লাভ করেন। এই দিনে, জপ তার সমস্ত ১৬টি শিল্পে উপস্থিত থাকে এবং তার রশ্মি থেকে অমৃত বৃষ্টি হয়।

শারদ পূর্ণিমায় এই জিনিস দান করবেন না

শারদ পূর্ণিমার দিনটি দানের দিক থেকেও খুব শুভ বলে মনে করা হয়। কথিত আছে এই দিনে কিছু জিনিস দান করা খুবই শুভ। তবে কিছু জিনিস আছে যা এই দিনে দান করা উচিত নয়। কথিত আছে এই দিনে ভুল করেও লবণ দান করা উচিত নয়। হিন্দু ধর্মে লবণকে নেতিবাচক শক্তির প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। এমন পরিস্থিতিতে এই দিনে লবণ দান করলে সমস্যা হতে পারে। এই দিনে দই দান করা হয় না। কথিত আছে এই দিনে দই দান করা শুভ নয়। এতে জীবনে তিক্ততা বাড়ে।

শারদ পূর্ণিমায় কি দান করবেন

শারদীয় পূর্ণিমার দিনটি একটি অত্যন্ত শুভ দিন এবং এই দিনে দান করা নিষিদ্ধ নয়। এই দিনে ক্ষীরের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে ক্ষীর খাওয়া উচিত এবং দান করা উচিত। এছাড়াও এই দিনে চাল ও গুড় দান করা যেতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu-র ডাকে মশাল মিছিল! কার্নিভাল বয়কটের দাবিতে কলকাতায় বিক্ষোভের আগুন! | RG Kar Protest
Bangla News : কার্নিভালের পাল্টা মিছিল শুভেন্দুর! সেই ডিসি সেন্ট্রালকে দেখে বিক্ষোভ চরমে | Kolkata
লক্ষ্মীপুজো কী এবার বন্ধ Narayanganj বাসিন্দাদের? কী হল দেখুন! | South 24 Parganas News
Dum Dum-এ ধুন্ধুমার! রাস্তায় সাইড চাওয়াকে ঘিরে তীব্র বচসা! অভিযোগ গায়ে হাত তোলার! | Dum Dum News
'ভাইটাই চলে গেল, পুলিশ বলছে সকালে যাবে ডুবুরি নিয়ে!' তোলপাড় কৃষ্ণগঞ্জে | Krishnanagar News