এই ব্রত পালন করলে জীবনে অর্থ ও সম্পদের অভাব হবে না, জেনে নিন কোজাগরী লক্ষ্মী পূজার সেরা তিথি ও ক্ষণ

Kojagari Lakshmi Puja, observed on Sharad Purnima (October 16, 2024), is a significant Hindu festival dedicated to Goddess Lakshmi. Devotees stay awake, preparing kheer and engaging in prayers to receive blessings of wealth and prosperity.

deblina dey | Published : Oct 15, 2024 9:17 AM IST / Updated: Oct 15 2024, 02:48 PM IST

Kojagari Lakshmi Puja 2024: শারদ পূর্ণিমাকে অনেক দিক থেকে খুব বিশেষ বলে মনে করা হয়। আশ্বিন মাসের শেষ দিন অর্থাৎ পূর্ণিমাকে বলা হয় শারদ পূর্ণিমা, এই রাতে পায়েস তৈরি করে সারা রাত চাঁদের আলোয় রাখার প্রথা রয়েছে, বলা হয়ে থাকে শারদ পূর্ণিমায় চাঁদ ১৬ কলায় পরিপূর্ণ হয়। .

এটি বিশ্বাস করা হয় যে যদি রাতে খির রাখা হয় তবে এটি অমৃতের বৈশিষ্ট্য অর্জন করে এবং এটি খাওয়া স্বাস্থ্য অর্জনে সহায়তা করে। দীপাবলির আগে শারদ পূর্ণিমায় দেবী লক্ষ্মীর বিশেষ পূজার তাৎপর্য রয়েছে। একে কোজাগরী লক্ষ্মী পূজাও বলা হয়।

Latest Videos

কোজাগরী পূর্ণিমা ২০২৪ কবে

কোজাগরী পূর্ণিমা বা কোজাগরী পূজা ২০২৪ এর ১৬ অক্টোবর। পূর্ণিমা তিথি শুরু হবে ১৬ অক্টোবর ২০২৪-এ রাত ০৮ টা ৪০ মিনিটে। পূর্ণিমা তিথি শেষ হবে- ১৭ অক্টোবর ২০২৪-এ বিকাল ০৪ টে ৫৫ মিনিটে। উদয়তিথি অনুসারে ১৬ অক্টোবর ২০২৪ তারিখে কোজাগরী পুজোর উৎসব পালিত হবে।

পুজোর নিশীথ কাল মুহূর্ত রাত ১১টা ৪২ মিনিট থেকে ১২টা ৩২ মিনিট পর্যন্ত

এই উৎসবটি মূলত ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং আসামে পালিত হয়। যা হয় আশ্বিন পূর্ণিমার দিনে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনটিতে দেবী লক্ষ্মী তার ভক্তদের বাড়িতে আসেন বলে বিশ্বাস করা হয়। দেবী লক্ষ্মীর আটটি রূপ রয়েছে, এই রূপগুলির যে কোনও একটির ধ্যান করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।

কোজাগরী পূজা কেন করা হয়?

কোজাগরী পূজার গুরুত্ব ব্যাখ্যা করেছেন ঋষি বালখিল্য। কোজাগরী পূজার রাতে, দেবী লক্ষ্মী জেগে থাকা ভক্তদের আশীর্বাদ করতে পৃথিবীতে আসেন। দারিদ্র্য দ্বারা পরিবেষ্টিত সকল ভক্তকে এই উপবাস পালন করতে হবে। যে কেউ এই দিনে উপবাস করে এবং রাতে লক্ষ্মীর পূজা করে, সে কেবল এই জীবনেই নয়, অন্য জীবনেও সম্পদ, স্বাস্থ্য এবং পুত্র ও নাতি-নাতনি ভোগ করে। কোজাগরী ব্রত কাহিনী অনুসারে, আশ্বিন পূর্ণিমার রাতে, দেবী লক্ষ্মী বিশ্ব পরিভ্রমণ করতে বের হন এবং যে ভক্তকে তিনি জেগে দেখতে পান।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Suvendu-র ডাকে মশাল মিছিল! কার্নিভাল বয়কটের দাবিতে কলকাতায় বিক্ষোভের আগুন! | RG Kar Protest
Bangla News : কার্নিভালের পাল্টা মিছিল শুভেন্দুর! সেই ডিসি সেন্ট্রালকে দেখে বিক্ষোভ চরমে | Kolkata
লক্ষ্মীপুজো কী এবার বন্ধ Narayanganj বাসিন্দাদের? কী হল দেখুন! | South 24 Parganas News
Dum Dum-এ ধুন্ধুমার! রাস্তায় সাইড চাওয়াকে ঘিরে তীব্র বচসা! অভিযোগ গায়ে হাত তোলার! | Dum Dum News
'ভাইটাই চলে গেল, পুলিশ বলছে সকালে যাবে ডুবুরি নিয়ে!' তোলপাড় কৃষ্ণগঞ্জে | Krishnanagar News