ভাদ্রমাসের অমাবস্যা কবে? এই দিনে পালন করুন এই কাজগুলি, জীবন ভরে উঠবে সুখ এবং সমৃদ্ধিতে

সোমবতী অমাবস্যার পাশাপাশি রয়েছে ভৌম অমাবস্যারও সমাহার। এমন পরিস্থিতিতে, সোম ও মঙ্গলবার কী কী কাজ করলে উপকার পেতে পারেন আসুন জেনে নিন।

 

deblina dey | Published : Aug 31, 2024 5:23 AM IST / Updated: Sep 02 2024, 07:57 AM IST

114

Bhadrapada Amavasya 2024: এই বছর ভাদ্র মাসের অমাবস্যা ২ সেপ্টেম্বর। এছাড়াও, অমাবস্যা তিথিতে এমন কিছু ঘটতে চলেছে যা ভক্তদের দ্বিগুণ সুবিধা দিতে পারে। সর্বোপরি, কেন ভাদ্র মাসের অমাবস্যা তিথিকে এত বিশেষ বলে মনে করা হয়, চলুন এখন সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

214

সোমবার, সোমবতী অমাবস্যার দিনে, আপনি কেবল উপবাস, দান, স্নান ইত্যাদির উপকার পাবেন না তবে মঙ্গলবারও আপনার জন্য খুব বিশেষ হবে। 

314

হিন্দু ক্যালেন্ডারের হিসাব অনুযায়ী, ভাদ্র মাসের অমাবস্যা তিথি হবে ২ সেপ্টেম্বর। অমাবস্যা তিথি শুরু হবে ২ সেপ্টেম্বর ভোর ৫:২১ মিনিটে এবং অমাবস্যা তিথি শেষ হবে পরের দিন অর্থাৎ ৩ সেপ্টেম্বর সকাল ৭:২৫ মিনিটে। 

414

সূর্যোদয় হবে ২ সেপ্টেম্বর ভোর ৫:৫৯ মিনিটে অর্থাৎ উদয় তিথির কারণে, ভাদ্র অমাবস্যা তিথি হবে ২ তারিখে। ৩ সেপ্টেম্বর সূর্যোদয় হবে ৬টা ৩৫ মিনিটে এবং ভাদ্র অমাবস্যা তিথি সকাল ৭টা ২৭ মিনিট পর্যন্ত চলবে। 

514

অর্থাৎ উদয়তিথির বিশ্বাস অনুযায়ী ৩রা সেপ্টেম্বর মঙ্গলবারও হবে অমাবস্যা তিথি। যখন অমাবস্যা তিথি মঙ্গলবার পড়ে, তখন এটি ভৌম অমাবস্যা বা ভৌমবতী অমাবস্যা নামে পরিচিত। 

614

তার মানে, এবার সোমবতী অমাবস্যার পাশাপাশি রয়েছে ভৌম অমাবস্যারও সমাহার। এমন পরিস্থিতিতে, সোম ও মঙ্গলবার কী কী কাজ করলে উপকার পেতে পারেন আসুন জেনে নিন।

714

এর পাশাপাশি, এই দিনে আপনি আপনার পূর্বপুরুষদের নৈবেদ্য দিতে পারেন, এটি আপনাকে পিতৃ দোষ থেকে মুক্তি দেবে।

814

আপনি যদি ক্যারিয়ার এবং ব্যবসার ক্ষেত্রে সর্বদা সফল হতে চান তবে এই দিনে আপনার যথাসম্ভব অভাবী লোকদের দান করা উচিত।

914

ভাদ্র অমাবস্যা তিথি ২ দিন, এই কাজটি করলে উপকার পাবেন

আপনি যদি সোমবতী অমাবস্যার দিন অর্থাৎ ২ সেপ্টেম্বর ভগবান শিব এবং মা পার্বতীর পূজা করেন তবে আপনি আপনার বিবাহিত জীবনে সুখ এবং সমৃদ্ধি পাবেন।

1014

সেই সঙ্গে সোমবতী অমাবস্যার দিনে সাদা জিনিস যেমন দুধ, সাদা কাপড়, ভাত ইত্যাদি দান করলে ভগবান শিবের বিশেষ আশীর্বাদ পাওয়া যায় এবং চন্দ্রও কুণ্ডলীতে শক্তিশালী হয়।

1114

অমাবস্যা তিথিও মঙ্গলবার হবে, তাই আপনি ৩রা সেপ্টেম্বর ভৌমবতী অমাবস্যার প্রতিকার করতে পারেন।

1214

এই দিনে হনুমান চালিসাভৌমবতী অমাবস্যার দিনে হনুমানের পুজো করে ছাত্রছাত্রীরা শিক্ষা ক্ষেত্রে লাভবান হয়। এর পাশাপাশি এই দিনে গঙ্গা স্নান ও দান করলেও উপকার পাবেন।

1314

আপনি যদি চান তবে আপনি যে কোনও হনুমান মন্দিরে গিয়ে এই দিনে হনুমানকে লাল রঙের পোশাক অর্পণ করতে পারেন।

1414

এই প্রতিকার আপনাকে মানসিক সমস্যা থেকে মুক্তি দেয় এবং আপনি পারিবারিক জীবনেও সুখ ও সমৃদ্ধি পান। পাঠ করলে আপনার জীবনের সমস্ত বাধা দূর হয়ে যেতে পারে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos