জানেন কি হাতেও পরা যায় মঙ্গলসূত্র? জেনে নিন হাতে পরার সঠিক নিয়ম ও কারণ

এটা সত্যি যে আজকাল অনেকেই হাতে মঙ্গলসূত্র পরছেন। আজকাল গলায় মঙ্গলসূত্র পরার প্রবণতা যতটা, হাতে ব্রেসলেট আকারে পরাটাও সমান জনপ্রিয়। আসুন জেনে নিই হাতে মঙ্গলসূত্র পরা ঠিক হবে কি না?

Parna Sengupta | Published : Mar 15, 2024 9:27 AM IST

অনেক মহিলাকেই গলায় মঙ্গলসূত্র পরতে দেখা যায়। কিন্তু আপনি কি কখনও হাতে পরতে দেখেছেন মঙ্গলসূত্র? শুনতে অবাক লাগলেও, এটা সত্যি যে আজকাল অনেকেই হাতে মঙ্গলসূত্র পরছেন। আজকাল গলায় মঙ্গলসূত্র পরার প্রবণতা যতটা, হাতে ব্রেসলেট আকারে পরাটাও সমান জনপ্রিয়। আসুন জেনে নিই হাতে মঙ্গলসূত্র পরা ঠিক হবে কি না?

মঙ্গলসূত্র কি হাতে পরা যাবে?

হাতে মঙ্গলসূত্র পরা হিন্দু ঐতিহ্য নয়, তবে হাতে পরা যেতে পারে। এটি কোনও ধরণের অশুভ লক্ষণ নয়। আপনি আপনার ভক্তি অনুসারে আপনার হাতে মঙ্গলসূত্র পরতে পারেন। যা হিন্দু ধর্মে বিবাহিত মহিলার জন্য বিবাহের অন্যতম চিহ্ন। সাধারণত এটি গলায় পরা হয় যা বিবাহের পবিত্রতা প্রমাণ করে। এটি হাতে পরা সাধারণ ধর্মীয় এবং সামাজিক প্রেক্ষাপটে অন্যরকম দেখতে লাগলেও, জ্যোতিষশাস্ত্রে এটি নিষিদ্ধ নয়।

কোন হাতে মঙ্গলসূত্র পরা উচিত?

আপনি যদি আপনার হাতে মঙ্গলসূত্র পরে থাকেন তবে মনে রাখবেন যে আপনি এটি শুধুমাত্র ডান হাতে পরবেন যাতে এর সর্বোচ্চ শুভ প্রভাব পাোয়া যায়। বাঁ হাত কোনও শুভ কাজে ব্যবহার করা হয় না, তাই বিবাহ সম্পর্কিত গয়না বাম হাতের পরিবর্তে ডান হাতে পরা উচিত। ফ্যাশন হিসেবে পরতে চাইলেও ডান হাতে পরা ভালো বলে মনে করা হয়।

মঙ্গলসূত্র কেমন ভাবে তৈরি করা উচিত

মঙ্গলসূত্র সাধারণত কালো পুঁতি দিয়ে পরা উচিত। মঙ্গলসূত্রে কালো পুঁতি রাখার বিভিন্ন প্রতীকী ব্যাখ্যা রয়েছে, যার প্রতিটিই এর তাৎপর্যকে গভীরতা যোগ করে। এতে ব্যবহৃত কালো মুক্তা আপনাকে অশুভ শক্তির হাত থেকে রক্ষা করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!