Durga Puja 2023: শারদীয়ার ঘট স্থাপনের জন্য মিলবে মাত্র ৪৫ মিনিট, জেনে নিন সেরা মুহূর্ত

এই তারিখ পড়ছে ১৫ অক্টোবর। শারদীয়ার ৯ দিনের শুরুতে, মা দুর্গার ৯ টি ভিন্ন রূপের পূজা করা হয় ঘট শারদীয়া দুর্গোৎসব ২০২৩ ঘট স্থাপন প্রতিষ্ঠার মাধ্যমে।

 

deblina dey | Published : Oct 14, 2023 9:26 AM IST

Durga Puja 2023: শারদীয়া দুর্গোৎসব, যা সনাতন ধর্মে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। ১৫ অক্টোবর থেকে শুরু হতে চলেছে। পিতৃপক্ষের পরে আসা এই শারদীয়ার সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে হয়। ধর্মীয় পণ্ডিতদের মতে, প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শারদীয়া দুর্গোৎসবশুরু হয়। এবার এই তারিখ পড়ছে ১৫ অক্টোবর। শারদীয়ার ৯ দিনের শুরুতে, মা দুর্গার ৯ টি ভিন্ন রূপের পূজা করা হয় ঘট শারদীয়া দুর্গোৎসব ২০২৩ ঘট স্থাপন প্রতিষ্ঠার মাধ্যমে।

ঘট প্রতিষ্ঠার শুভ সময়-

সনাতন ধর্মের বিশ্বাস অনুসারে, শারদীয়ার প্রথম দিনে ঘট (শারদীয়া দুর্গোৎসব2023 ঘট স্থাপন শুভ মুহুর্তের সময়) প্রতিষ্ঠা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিষ্ঠার মধ্য দিয়েই শুরু হয় শারদীয়ার উৎসব। এবার শারদীয়ার ঘট প্রতিষ্ঠার শুভ সময় ১৫ অক্টোবর বেলা ১১ টা ৪৪ থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত। ঘট প্রতিষ্ঠার জন্য আপনার কাছে মাত্র ৪৬ মিনিটের শুভ সময় থাকবে। সমস্ত প্রস্তুতি করার আগে, আপনাকে একটি শুভ সময়ে ঘট স্থাপন করতে হবে, অন্যথায় আপনি ঘট স্থাপনের পুণ্য ফল পাবেন না।

দুর্গা পুজো সহ সমস্ত পুজোতেই পূর্ণঘটের পুজোর মাধ্যমে মা কে আহ্বান করা হয়। ঘট কে ঈশ্বরের নিরাকার অবস্থার প্রতীক হিসেবে গন্য করা হয়। সেই কারনেই ঘট স্থাপন প্রতি পুজোতে আবশ্যক নিয়ম হিসেবেই পালন করা হয়। পুজোর সময় ভগবানের সাকার এবং নিরাকার দুই রূপেরই পুজো করা হয়। তাই ঘট স্থাপন ছাড়া পুজো অসম্পূর্ণ। ঘট স্থাপন করতে লাগে কোনও পবিত্র জলাশয়ের মাটি,ধান,মাটি,তামা বা পিতলের ঘট, জল, নবপত্রিকা, গোটা ফল, ফুলের মালা, সিঁদূর ও নতুন গামছা লাগে। ঘটের উপর নবপত্রিকার প্রতিটি পাতায় সিঁদূর এর টিপ দিতে হয়।

সাধারণত ঋক, সাম ও যজু বেদ অনুসারে ঘট স্থাপন হয়। সাম বেদ অনুসারে বেশি ঘট স্থাপন হয় তাই এই পদ্ধতি অনুসরণ করে শ্রেয়। এর পর যে ঠাকুরের পুজো হচ্ছে তার গায়ত্রী জপ করতে হয়। পুজোর সময় ঘট কোনও কারণে হাত থেকে পড়ে গেলে ক্ষমা প্রার্থনা করে নতুন ঘট বসাতে হবে এবং পুজো শেষে ঘট বিসর্জন করতে হবে।

Share this article
click me!