দেবী দুর্গাকে অর্পণ করা পুরনো ফুল কাজে লাগান এইভাবে! জেনে নিন সহজ উপায়গুলি

শুধু নবরাত্রিতেই নয়.. নিয়মিত আমরা দেবতার কাছে ফুল অর্পণ করি। এই ফুলগুলিকে খুবই পবিত্র বলে মনে করা হয়। এই ফুল বাইরেও ফেলতে চান না। কিন্তু পুজো করার সময় পুরনো ফুল সরিয়ে নতুন ফুল দেবতার কাছে রাখা হয়। 

deblina dey | Published : Oct 7, 2024 9:23 AM IST

14

নবরাত্রিতে নয় দিন ধরে নয় রূপে দেবী দুর্গার পুজো করে ফুল অর্পণ করা হয়। পরের দিন দেবীকে সাজানোর সময় এই সমস্ত ফুল সরিয়ে নতুন ফুল অর্পণ করা হয়। তবে অনেকেই এই ফুলগুলো কোনো কাজে লাগে না বলে ফেলে দেন। শুধু এই ফুল নয়, ঘরে পুজো করার পর ফুলও এভাবেই ফেলে দেওয়া হয়। কিন্তু এই ফুলগুলি আমাদের অনেক উপায়ে কাজে লাগতে পারে।
 

24

আপনি কি জানেন? পুজোর ফুল ঘর থেকে বাগানের কাজে অনেকভাবে ব্যবহার করা যেতে পারে। তাই চলুন জেনে নেওয়া যাক দেবী দুর্গা বা ঘরের দেবতাকে अर्पিত ফুল কিভাবে পুনরায় ব্যবহার করা যায়। 

দেবতাকে অর্পণ করা পুরনো ফুল দিয়ে কী করবেন? 

আমাদের মধ্যে অনেকেই পুজো করার পর অনেক জিনিসই কোনো কাজে লাগে না বলে মনে করেন। সেগুলো আবর্জনায় ফেলে দেন। কিন্তু এগুলো দিয়ে অনেক কাজ করা যায়। বিশেষ করে আপনি এগুলো গাছের সার হিসেবে ব্যবহার করতে পারেন। যারা বাগান করতে পছন্দ করেন তাদের জন্য শুকনো ফুল অনেকভাবে সাহায্য করতে পারে। 
 

34

ব্যবহৃত ফুল দিয়ে কিভাবে ধূপ তৈরি করবেন?

দেবতাকে অর্পিত ফুল দিয়ে আপনি ধূপ তৈরি করতে পারেন। এজন্য আপনাকে খুব বেশি কষ্ট করতে হবে না। তবে আপনার ব্যবহৃত ফুলগুলি নোংরা বা পচা হওয়া উচিত নয়।

44

পরিষ্কার ফুল নিয়ে তাদের ডালপালা সরিয়ে রোদে ভালো করে শুকিয়ে নিন। এরপর ফুলগুলো গ্রাইন্ডারে দিয়ে ভালো করে গ্রাইন্ড করে নিন। গোবরের তৈরি গুঁড়ো, গুগগুলের গুঁড়ো, কর্পূর, লবঙ্গ, চন্দন, সুগন্ধি, ঘি মিশিয়ে নিন। এবার তৈরি করা মিশ্রণ থেকে ধূপ তৈরি করতে হবে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos