Durga Puja: দুর্গাপুজোর আগেই জেনে নিন শিউলি ফুলের টোটকা, দূর হবে অর্থ সংকট থেকে বিয়ের সমস্যা

দুর্গাপুজোর সময় অর্থাৎ শরৎকালে ফোটে শিউলি ফুল। হিন্দু ধর্মে জ্যোতিষ ও বাস্তুশাস্ত্রে শিউলি ফুলের গুরুত্ব অনেক। অন্যান্য গাছপালার মত শিউলিগাছ ও শিউলি ফুলের গুরুত্ব রয়েছে।

 

Saborni Mitra | Published : Sep 24, 2023 6:10 PM IST / Updated: Sep 25 2023, 02:59 PM IST

হিন্দুশাস্ত্র দুর্গা পুজো খুবই গুরুত্বপূর্ণ। দুর্গাপুজোর মাধ্যমে একদিনে যেমন অশুভ শক্তির বিনাস হয় অন্যদিকে এই পুজোর মাধ্যমে প্রকৃতিরও আরাধনা হয়। দুর্গাপুজোর সময় অর্থাৎ শরৎকালে ফোটে শিউলি ফুল। হিন্দু ধর্মে জ্যোতিষ ও বাস্তুশাস্ত্রে শিউলি ফুলের গুরুত্ব অনেক। অন্যান্য গাছপালার মত শিউলিগাছ ও শিউলি ফুলের গুরুত্ব রয়েছে। বাস্তুশাস্ত্র অনুযায়ী বিশ্বাস করা হয় শিউলি ফুলে মা লক্ষ্মী বাস করেন। যেকোনও পুডোয় এই ফুল ব্যবহার করা যায়। মা লক্ষ্মীর পাশাপাশি দেবী দুর্গা ও বিষ্ণু ও মহাদেবও এই ফুল পছন্দ করেন। তবে শিউলি ফুলের কতগুলি টোটকা রয়েছে। যা যেকোনও গৃহস্থের অর্থিক সংকট ও কাজে বাধা কাটিয়ে দিতে পারে।

রইল শিউলি ফুলের টোটকাঃ

১. বিবাহ সংক্রান্ত উপায়

শাস্ত্রমতে যে তাজকদের বিবাহে বাধা রয়েচে তারা শিউলি ফুলের ব্যবহার করে এই উপকার পাবেন। এর জন্য মঙ্গলবার ৭টি শিউলি ফুল ও একটি হলুদ ও কমলা কাপড়ে বেঁধে দুর্গার ছবির পাশে রেখে দিন। এতে দেবী দুর্গা প্রসন্ন হবে। বিয়ের বাধা দূর হবে।

২. ঋণ মুক্তির উপায়

ঋণের বোধা যাতে না বাড়ে তারজন্য শিউলি গাছের শিকড় ছোট্ট একটি কাগজে মুড়ে পার্সে রেখে দিন। লকারেও রাখতে পারে। ব্যবসায়ীরা টাকার বাক্সে এটা রাখতে পারে। যাদের ঋণ নেই তারের জন্যও এই টোটকা প্রযোজ্য। কারণ এতে তাদের ঋণের বোাঝা কোনও দিনও বইতে হবে না।

৩. চাকরি লাভের উপায়

চাকরির খোঁজে যারা রয়েছে তারা পছন্দের চাকরির জন্য লাল কাপড়ে শিউলি ফুল বেঁধে মা লক্ষ্মীর ছবির পাশে রাখুন। তাতে ভাল চাকরি হবে।

৪. স্বাস্থ্য উন্নতি ও শক্তি বৃদ্ধি

স্বাস্থ্যের উন্নতি ও শক্তির বৃদ্ধির জন্য শিউলি ফুল গুরুত্বপূর্ণ। অসুস্থ ও দুর্বলরা মন্দিরের পাশে শিউলি গাছের চারা লাগাতে পারেন। তাতে শরীর ভাল থাকে। খুব অসুস্থরা মঙ্গলবার হনুমান মন্দিরের পাশে শিউলি গাছের চারা লাগেতে পারে।

৫. সংসারে শান্তি

শিউলি গাছ ও শিউলি ফুল পরিবারের শান্তি রাখার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই গাছ বাড়িতে থালকে নেগেটিভ শক্তি প্রবেশ করতে পারে না। দাম্পত্য কলহ দূর করার জন্য শিউলি ফুল একটি লাল কাপড়ে বেঁধে ঠাকুরের আসনে রেখে দিতে পারে। তাতে ভগবানের আশীর্বাদে দাম্পত্য কলহ দূর হবে।

 

Read more Articles on
Share this article
click me!