আবার হিন্দু মন্দিরে তাণ্ডব! বাংলাদেশের টাঙ্গাইলে দুর্গা মূর্তি ভেঙে পুজো বন্ধ করে দেওয়ার চেষ্টা

২০২১ সালে বাংলাদেশের ফরিদপুরে দুর্গা ঠাকুরের মূর্তি ভেঙে যে ন্যক্কারজনক ধর্মবিদ্বেষ দেখিয়েছিল দুষ্কৃতীরা, ২০২৩ সালেও সেই একই ঘটনার পুনরাবৃত্তি দেখা গেল ঢাকা শহর থেকে কিছুটা দূরেই। 

Sahely Sen | Published : Sep 24, 2023 11:07 AM IST

২০২১ সালে বাংলাদেশের ফরিদপুরে অতি ভয়াবহ ধর্মবিদ্বেষ দেখা গিয়েছিল পুজোর মরশুমে। দুর্গা ঠাকুরের প্রতিমা ভেঙে হিন্দু ধর্মীয় মানুষদের ওপর ঘৃণাবর্ষণ করে ন্যক্কারজনক উল্লাস দেখিয়েছিল দুষ্কৃতীরা। সেই ঘটনারই আবার পুনরাবৃত্তি হল ২০২৩ সালে। রাজধানী ঢাকা থেকে অদূরেই হিন্দু মন্দিরের প্রতিমা ভেঙে দুর্গাপুজো বন্ধ করে দেওয়ার চেষ্টা করল ধর্মবিদ্বেষীরা। 

ঢাকা থেকে ৭০ কিলোমিটার দূরের টাঙ্গাইলের দেলদুয়ারে সাম্প্রদায়িক আঘাতের জঘন্য ঘটনাটি ঘটেছে শুক্রবার রাতে।  দেলদুয়ারের আটিয়া ইউনিয়নের হিংগানগর কামান্না সরকারপাড়া মন্দিরে দুর্গাপুজোর জন্য প্রতিমা তৈরি করা হচ্ছিল। শনিবার সকালে মন্দির কর্তৃপক্ষের নজরে আসে যে, গণেশ, সরস্বতী, অসুর-সহ প্রায় প্রত্যেকটি প্রতিমাই ভেঙে দেওয়া হয়েছে। কারা এই ধরনের হামলা করল, সেই বিষয়ে নিশ্চিত করে কিছু জানা যায়নি। ঘটনার বিরুদ্ধে অভিযোগ জানিয়ে পুলিশের দ্বারস্থ হয়েছেন পুজো উদ্যোক্তারা। 

ঘটনার তীব্র নিন্দা করেছেন বাংলাদেশের হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা। হবিগঞ্জের মাধবপুর ছাতিয়াইন দক্ষিণ রামশ্বর গ্রামেও দুর্গাপুজোর মণ্ডপে হামলা ও প্রতিমা ভাঙচুর করা হয়েছে কিছুদিন আগেই। সেই ঘটনার বিরুদ্ধেও তীব্র নিন্দা করা হয়। 

Read more Articles on
Share this article
click me!