কেন মায়ের বরণের পর সিঁদুর খেলেন বিবাহিতারা, কেনই বা এই দিনটিকে বলা হয় বিজয়া দশমী, রইল সংক্ষেপে কিছু অজানা তথ্য

নবরাত্রির দশম দিনে অর্থাৎ দশমীতে বিবাহিত মহিলারা প্রথমে দেবী দুর্গার উদ্দেশে সিঁদুর লাগান। এরপর একে অপরের গায়ে সিঁদুর লাগান। একে বলে সিঁদুর খেলা।

Parna Sengupta | Published : Oct 24, 2023 9:20 AM IST

আজ মা দুর্গাকে বিদায় জানানোর পালা। প্যান্ডেলে প্যান্ডেলে শুরু হয়ে গিয়েছে বরণের পর্ব। মিষ্টিমুখে, কোলাকুলিতে শেষ হতে চলেছে এবছরের দুর্গাপুজো। বিজয়া দশমীর মূল আনন্দ লুকিয়ে থাকে সিঁদুর খেলার মধ্যে। বিবাহিতা মহিলারা মা ও তাঁর পরিবারকে বরণ করে বিদায় জানান। তারপর শুরু হয় সিঁদুর খেলা। কিন্তু অনেকেই হয়ত জানেন না যে কেন এই দিন সিঁদুর খেলা হয়।

হিন্দু বিবাহ রীতিতে সিঁদুরদান একট লৌকিক আচার। স্বামীর মঙ্গলকামনায় সিঁদূর পরেন বিবাহিত মহিলারা। দুর্গা বিবাহিত হওয়ায় তাঁকে সিঁদুর লাগিয়ে, মিষ্টি মুখ করিয়ে বিদায় জানানো হয়। নবরাত্রির দশম দিনে অর্থাৎ দশমীতে বিবাহিত মহিলারা প্রথমে দেবী দুর্গার উদ্দেশে সিঁদুর লাগান। এরপর একে অপরের গায়ে সিঁদুর লাগান। একে বলে সিঁদুর খেলা। এটি বাংলায় বেশ জনপ্রিয়। দশমীতে সিঁদুর লাগানোর প্রথা বহু শতাব্দী ধরে চলে আসছে। বাঙালি সমাজে একে আলাদা গুরুত্ব দেওয়া হয়। আসুন আমরা বলি কেন দশমীতে মাতৃদেবীকে বিসর্জনের আগে মহিলারা সিঁদুর দিয়ে খেলেন।

ভবিষ্য পুরাণ অনুযায়ী সিঁদুর ব্রহ্মের প্রতীক। বিবাহিত মহিলারা সিঁথিতে সিঁদুর পরে পরম ব্রহ্মের সামনে স্বামী ও নিজের মঙ্গল এবং দীর্ঘায়ু কামনা করেন। ব্রহ্ম সমস্ত দুঃখ কষ্ট দূর করে সুখ দান করেন। তাই দশমীর দিন সিঁদূর দান ও সিঁদূর খেলাকে সৌভাগ্যের প্রতীক মনে করা হয়।

ভারতীয় শাস্ত্রে, নবরাত্রির সময় সম্পাদিত ঐতিহ্যকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে। এই নয় দিনে অনেক বিশ্বাস ও ঐতিহ্য প্রচলিত আছে, যা আমাদের প্রবীণরা আমাদের শিখিয়েছেন। সবাই চায় পূর্ণ ভক্তি ও ভক্তি সহকারে দেবীর পূজা করা হোক যাতে পরিবারে সুখ-শান্তি থাকে।

এটা বিশ্বাস করা হয় যে দেবী দুর্গা বছরে একবার তার মাতৃগৃহে আসেন এবং পাঁচ দিন সেখানে থাকেন। কথিত আছে, মা দুর্গা যখন বাবা-মায়ের বাড়ি ছেড়ে শ্বশুরবাড়িতে যান, তখন তার সিঁথি সিঁদুরে ভরে যায়। এছাড়া দেবী দুর্গাকে পান ও মিষ্টি খাওয়ানো হয়। হিন্দু ধর্মে সিঁদুরের গুরুত্ব অপরিসীম। সিঁদুরকে বলা হয় নারীর বিবাহের শুভ লক্ষণ। সিঁদুরকে দেবী দুর্গার বিবাহিত হওয়ার প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। তাই, দশমীতে, সমস্ত বিবাহিত মহিলা একে অপরের গায়ে সিঁদুর লাগান। সিঁদুর লাগানোর এই রীতিকে বলা হয় সিঁদুর খেলা।

এছাড়াও জেনে নিন কেন দশমীর আগে বিজয়া শব্দটি ব্যবহার করা হয়। পুরাণে বর্ণিত কাহিনী অনুসারে আশ্বিন মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে দেবী দুর্গা মহিষাসুরকে বধ করেছিলেন। টানা নয় দিন নয় রাত্রি মহিষাসুরের সঙ্গে দশোভূজা দেবী দুর্গার যুদ্ধ হয়েছিল। এরপর দশমীতে অধর্ম এবং অসত্যের উপর সত্যের জয় হয় যখন দেবী দুর্গা মহিষাসুরকে বধ করেন। সেই জয় চিহ্নিত করার উদ্দেশ্যে দশমীর আগে বিজয়া শব্দের উল্লেখ করা হয়।

Read more Articles on
Share this article
click me!