শনির সাড়ে সাতি থেকে রেহাই পাননি স্বয়ং ভগবান শিবও, জানুন সৈই পৌরাণিক গল্প

ভগবান শিবও শনিদেবের সাড়ে সাতির শিকার হয়েছেন। পৌরাণিক কাহিনী অনুসারে, সাড়ে সাতির সময় শনিদেব কীভাবে ভগবান শিবের দিকে তাকিয়েছিলেন এবং সেই সময় ভগবানকে কী কী দুর্ভোগ পোহাতে হয়েছিল জেনে নিন।

Parna Sengupta | Published : Aug 31, 2023 1:46 PM IST

শনিদেবকে বলা হয় কঠোর। ন্যায়পরায়ণ শনিদেবের কাছে সবই সমান। পৃথিবীতে বসবাসকারী মানুষ থেকে শুরু করে ব্রহ্মলোকে বসবাসকারী দেব-দেবী পর্যন্ত কেউই শনির দৃষ্টি থেকে রেহাই পায় না। ধর্মীয় শাস্ত্রে শনিদেবকে ন্যায়ের দেবতা হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বাস অনুসারে, শনিদেব মানুষের কর্ম অনুসারে শুভ-অশুভ ফল দেন। শনিদেব যথাস্থানে থাকার কারণে ব্যক্তির জীবন রাজার মতো হয়ে যায়, যেখানে শনি দোষের কারণে ব্যক্তিকে অশুভ ফল ভোগ করতে হয়। এই মুহূর্তে শনি কুম্ভ রাশিতে পিছিয়ে যাচ্ছে, যা ৪ নভেম্বর পিছিয়ে যাবে। শনি আসার সাথে সাথেই ৪ রাশির জাতকরা অনেক সুবিধা পাবেন।

শনি ৯ টি গ্রহের মধ্যে সপ্তম গ্রহ। এটি খুব ধীরে ধীরে চলমান একটি গ্রহ। এটি পরিমাণে প্রায় ৩০ মাস বা আড়াই বছর স্থায়ী হয়। কুম্ভ এবং মকর রাশির জাতকদের উপর শনির পূর্ণ প্রভাব রয়েছে। কথিত আছে, ভগবান শিবও শনিদেবের সাড়ে সাতির শিকার হয়েছেন। পৌরাণিক কাহিনী অনুসারে, সাড়ে সাতির সময় শনিদেব কীভাবে ভগবান শিবের দিকে তাকিয়েছিলেন এবং সেই সময় ভগবানকে কী কী দুর্ভোগ পোহাতে হয়েছিল জেনে নিন।

কিংবদন্তি অনুসারে, একদিন শনিদেব ভগবান শিবের কাছে এসে শ্রদ্ধাভরে প্রণাম করে বললেন, হে ঈশ্বর, আগামীকাল আমি বক্র দৃষ্টিতে আপনার রাশিতে প্রবেশ করতে যাচ্ছি।

শনিদেবের এই কথা শুনে ভগবান শিব হেসে বললেন, হে শনিদেব, আর কতদিন তুমি আমার দিকে অপলক দৃষ্টিতে থাকবে।

তারপর শনিদেব ভগবান শিবকে বললেন যে হে ভগবান, আগামীকাল আমি আপনার রাশিচক্রে এক চতুর্থাংশ প্রহর (সাড়ে সাত পার্থিব বছর) জন্য বিপরীতমুখী দৃষ্টি লাভ করব। ভগবান শিব একটু চিন্তিত হয়ে পড়লেন এবং একথা শুনে সমাধানের কথা ভাবতে লাগলেন।

পরদিনের আগেই ভগবান শিব মরণভূমিতে পৌঁছে সেখানে হাতি হয়ে ভাবতে লাগলেন যে এখন শনিদেব যখন তাঁকে দেখতে পাবেন না, তখন তাঁর দিকে বাঁকা দৃষ্টি দেবেন কী করে। ঘণ্টাখানেক পূর্ণ করার পর তিনি অবতার গ্রহন করে কৈলাসে পৌঁছেন।

ভগবান শিব দেখলেন শনিদেব তাঁর জন্য কৈলাসে অপেক্ষা করছেন। খুশির মেজাজে তিনি শনিকে বললেন, তোমার বিপরীতমুখী দৃষ্টি আমার ওপর কোনো প্রভাব ফেলেনি।

ভগবান শিবের এই কথা শুনে শনিদেবও হাসলেন এবং বললেন হে ভগবান...দেবতা বা অসুর কেউই আমার দৃষ্টি থেকে পালাতে পারেনি..আপনিও আমার কুটিল দৃষ্টিতে আক্রান্ত হয়েছেন। এই কারণে, আপনাকে দেবলোক ত্যাগ করতে হয়েছিল এবং দেব যোনি থেকে পশু যোনিতে এই সময় কাটাতে হয়েছিল। এই কথা শুনে শিব অবাক হয়ে শনিদেবকে জড়িয়ে ধরলেন।

Share this article
click me!