Ganesh Chaturthi 2023: গণেশ পুজোর দশদিনে কোন দিন প্রিয় খাবারগুলির মধ্যে কি ভোগ নিবেদন করবেন, জেনে নিন

শুভ সময়ে খুব আড়ম্বর সহকারে গণেশ-এর প্রতিষ্ঠা করা হয়। এই দিন থেকেই গণেশ উৎসব শুরু হয়। ১০ দিন বা তার কম ঘরে রাখা হয়। এই দশদিনে তাঁর প্রিয় জিনিসগুলি গণপতিকে নিবেদন করা হয়।

 

deblina dey | Published : Sep 19, 2023 5:34 AM IST

Ganesh Chaturthi 2023: ভাদ্র মাসে গণেশ চতুর্থীর উত্সব অত্যন্ত আড়ম্বরপূর্ণভাবে পালিত হয়। গণেশ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় এই ১০ দিনের টানা উৎসব। এই দিনে, শুভ সময়ে খুব আড়ম্বর সহকারে গণেশ-এর প্রতিষ্ঠা করা হয়। এই দিন থেকেই গণেশ উৎসব শুরু হয়। ১০ দিন বা তার কম ঘরে রাখা হয়। এই দশদিনে তাঁর প্রিয় জিনিসগুলি গণপতিকে নিবেদন করা হয়।

ভগবান গণেশকে হিন্দু ধর্মে প্রথম পূজিত ঈশ্বর বলা হয়। গণেশের পুজো দিয়ে যে কোনও শুভ ও মাঙ্গলিক কাজ শুরু হয়। যাতে সে সব কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়। যে বাড়িতে গণেশ -এর কৃপা বর্ষিত হয়, সেখানে প্রতিটি কাজে সাফল্য আসে। মানুষ অনেক উন্নতি করে। গণেশ উৎসবে ১০ দিন ধরে গণেশ -এর তাঁর প্রিয় জিনিসগুলি নিবেদন করলে ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ হবে। এছাড়াও সিদ্ধিদাতা সব কষ্ট দূর করে দিবেন।

গণেশ উৎসবে এই জিনিসগুলি উপভোগ করুন

এমনটা বিশ্বাস করা হয় যে গণেশ -এর তার পছন্দের জিনিস নিবেদন করলে তিনি শীঘ্রই খুশি হন। অতএব, প্রথম দিনে, তাঁকে মোদক নিবেদন করুন।

সিদ্ধিদাতা লাড্ডুও খুব পছন্দ করেন, তাই দ্বিতীয় দিনে, তাঁকে মতিচুরের লাড্ডু নিবেদন করুন এবং তাঁকে আশীর্বাদ নিন।

তৃতীয় দিনে গণেশ -এর বেসন বা আটার লাড্ডু অর্পণ করতে ভুলবেন না।

একটি ধর্মীয় বিশ্বাস আছে যে গণেশকে কলা নিবেদন করা উত্তম। তাই চতুর্থীর দিন কলা নিবেদন করুন। যাই হোক, চতুর্থী গণেশ -এর খুব প্রিয়।

সিদ্ধিদাতাকে ১০ দিন ঘরে রাখা হয়। এবং তাকে ভাল ভোগ পরিবেশন করা হয়। কারণ তিনি খেতে খুব ভালোবাসেন। এমন পরিস্থিতিতে, উদযাপনের পঞ্চম দিনে, মাখন খির দিয়ে তাঁকে নিবেদন করুন।

ষষ্ঠীর দিন নারকেল এবং সপ্তম দিনে সিদ্ধিদাতাকে শুকনো ফলের লাড্ডু নিবেদন করুন। সিদ্ধিদাতার প্রিয় জিনিসগুলি তাকে নিবেদন করে, আপনি শীঘ্রই তাকে খুশি করতে এবং তার আশীর্বাদ পেতে পারেন।

শাস্ত্র মতে দুধের তৈরি কালাকাণ্ডও গণপতির খুব প্রিয়। অতএব, অষ্টমীর দিন, আপনি তাদের কালাকাঁদও দিতে পারেন। আপনি যদি বাড়িতে এই জিনিসগুলি তৈরি করে খাওয়ান তবে সিদ্ধিদাতা অবশ্যই আপনার প্রতি খুশি হবেন।

শ্রী খন্ড গণেশের খুব প্রিয়। অতএব, একদিন আপনি তাদের ভোগে জাফরানের তৈরি শ্রীখন্ডও নিবেদন করতে পারেন।

পূজার শেষ দিনে বিদায়ের সময় আবার সিদ্ধিদাতাকে মোদক নিবেদন করুন, তার প্রিয় জিনিস। আপনি ঘরে বসেও নতুন উপায়ে তৈরি করে নিবেদন করতে পারেন।

 

Read more Articles on
Share this article
click me!