Diwali: দীপাবলির রাতে কীভাবে প্রদীপ জ্বাললে মা লক্ষ্মীর আশীর্বাদ পাবেন, দেখুন ছবিতে

ঘোর অমাবস্যায় হয় কালীপুজো। এই দিন দীবলির অনুষ্ঠানও পালন করা হয়। তবে দীপ যদি সঠিকভাবে না জ্বালান তাহলে হতে পারে বিপদ। লক্ষ্মীর পরিবর্তে ঘরে আসে অলক্ষ্মী।

 

Saborni Mitra | Published : Nov 3, 2023 4:38 PM IST

110
আলোর উৎসব

কালীপুজো বা দীপাবলি আলোর উৎসব। বাড়িতে প্রচুর আলো লাগান হয়। কিন্তু প্রথা মেনে এখনও জ্বালান হয় তেল ঘি বা মোমের প্রদীপ। দীপ যদি সঠিকভাবে না জ্বালান তাহলে হতে পারে বিপদ। লক্ষ্মীর পরিবর্তে ঘরে আসে অলক্ষ্মী।

210
প্রদীপের সঠিক দিক

দীপাবলির দিনে ঘরে বাড়ি সকলেই প্রদীপ জ্বালান। তবে এই দিন ভুলেও দক্ষিণ দিকে কোনও প্রদীপের মুখ রাখবেন না। বাস্তু শাস্ত্র অনুযায়ী এটি অশুভ।

310
দক্ষিণ দিকে প্রদীপ অশুভ

মনে করা হয় দক্ষিণ দিকে যদি প্রদীপের মুখ রাখেন তাহলে যমরাজকে আহ্বান জানান হয়। মানুষ মারা গেলে দক্ষিণ দিকে প্রদীপের মুখ রাখা হয়।

410
তেল বা ঘিয়ের প্রদীপ

দীপাবলির দিনে অনেকে তেলের বা ঘিয়ের প্রদীপ জ্বালেন। কিন্তু মনে রাখবেন এই দিন গোটা রাত জ্বলে এমন একটি প্রদীপের ব্যবস্থা আগে থেকেই করে রাখুন। বাড়ির অশুভ শক্তিকে দূর করে।

510
মোমের প্রদীপ

এখন অনেকেই মোমের প্রদীপ বা মোমবাতি লাগান বাড়িতে। তাদের জন্য বলছি এই দিন ঠাকুর ঘরে একটি ঘি বা তেলের প্রদীপ জ্বালিয়ে রেখে ভাল করে তেল বা ঘি দিয়ে রাখুন সেটি গোটা রাত জ্বলবে। পরিবারকে বাধা বিপত্তি থেকে মুক্ত করবে।

610
থালায় প্রদীপ

প্রদীপ ঠাকুরের সামনে রাখার সময় একটি থালায় করে রাখবেন। সেটিতে অবশ্যই একটি সোনা বা রুপোর টাকা রাখবেন। তা যদি না হয় তাহলে গয়না রাখুব। এতে মা লক্ষ্মীর কৃপা পাওয়া যায়। ঠাকুর ঘরে যে প্রদীপ রাখবেন তার কাছে অবশ্যই একটি জবা ফুল রাখবেন। বাড়িতেও প্রদীপের সঙ্গে ফুল দিতে পারেন। তাহলেও অশুভ শক্তি দূর হয়।

710
মন্দিরে প্রদীপ

বাড়িতে প্রদীপ দেওয়ার আগে কাছের কোনও একটি মন্দিরে অবশ্যই প্রদীপ জ্বালুন। তাতে মা কালীর আশীর্বাদে শুভ হবে আপনার।

810
তুলসী গাছে প্রদীপ

দীপাবলির দিন বা কালীপুজোর দিন অবশ্যই তুলসী তলায় একটি প্রদীপ জ্বালুন। তাতে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়।

910
রান্নাঘরে প্রদীপ

ছাদ বারান্দায় প্রদীপ দিয়েই দায়িত্ব শেষ করবেন বা। ঠাকুর ঘরের সঙ্গে রান্নাঘরেও প্রদীপ দিন। রান্নাঘর কিন্তু মা লক্ষ্মীর ঘর।

1010
প্রদীপ জ্বালুন

প্রচলিত বিশ্বাস অনুযায়ী মা লক্ষ্মী কালীপুজোর দিন সবথেকে আলোক উজ্জ্বল বাড়িতে প্রবেশ করেন। তাই খেয়াল রাখুন প্রদীপ যেন চট করে নিভে না যায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos