Guru Nanak Jayanti 2023: গুরু নানকের জন্মদিনে দেখে নিন তারই ১০টি বাণী

শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের ৫৫৪তম জন্মদিন। এই দিন শিখ ধর্মের পবিত্রি ধর্মগ্রন্থ গ্রন্থ সাহিব পাঠ করা হয়েছে। নানা ধরনের ধর্মীয় অনুষ্ঠান পালন করা হয়। তারই জন্মদিনে আসুন দেখেনি

 

Saborni Mitra | Published : Nov 26, 2023 6:20 PM IST

গুরু নানক জয়ন্তী, যা নানকের  বা গুরু নানকের প্রকাশ উৎসব নামেও পরিচিত। গুরু নানকের জন্মদিন  শিখ ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ দিন। এটি শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের ৫৫৪তম জন্মদিন। এই দিন শিখ ধর্মের পবিত্রি ধর্মগ্রন্থ গ্রন্থ সাহিব পাঠ করা হয়েছে। নানা ধরনের ধর্মীয় অনুষ্ঠান পালন করা হয়। তারই জন্মদিনে আসুন দেখেনি-

১. জাগতিক প্রেম পুড়িয়ে দাও, ছাই ঘষে কালি কর, হৃদয়কে কলম, বুদ্ধিকে লেখক কর। লিখো যার কোনও শেষ বা সীমা নেই।

২. একই ঈশ্বর আছে। তাঁর নাম সত্য; তিনিই স্রষ্টা। তিনি কাউকে ভয় করেন না; তিনি ঘৃণাহীন। তিনি কখনই মৃত্যুবরণ করেন না; তিনি জন্ম ও মৃত্যুর চক্রের বাইরে। তিনি স্ব-আলোকিত।

৩. মানুষ যদি ঈশ্বরের দেওয়া ধন-সম্পদকে নিজেদের জন্য ব্যবহার করে, তাহলে তা একটি মৃতদেহের মতো। কিন্তু যদি তারা তা অন্যদের সঙ্গে ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে তা পবিত্র খাদ্য হয়ে যায়।

৪. শুধু মূর্খরাই তর্ক করে যে আমিষ খাব কি খাব না। তারা সত্য বোঝে না, তারা এটা নিয়ে ধ্যানও করে না। মাংস কী এবং উদ্ভিদ কী তা কে সংজ্ঞায়িত করতে পারে? নিরামিষ বা আমিষ হওয়াতে পাপ কোথায় আছে কে জানে।

৫. সর্বোত্তম আরাম এবং দীর্ঘস্থায়ী শান্তি পাওয়া যায় যখন কেউ ভেতর থেকে স্বার্থপরতা দূর করে।

৬. যে ধরনের বীজ একটি জমিতে বপন করা হয়, যথাসময়ে প্রস্তুত করা হয়, একই ধরণের একটি উদ্ভিদ, বীজের অদ্ভুত গুণাবলী দ্বারা চিহ্নিত, তাতে ফুটে ওঠে।

৭. দড়ি সম্পর্কে অজ্ঞতার কারণে দড়িটিকে সাপ বলে মনে হয়; নিজের সম্পর্কে অজ্ঞতার কারণে ক্ষণস্থায়ী অবস্থার উদ্ভব হয় স্বতন্ত্র, সীমিত, অভূতপূর্ব দিকের।

৮.রাজা ও সম্রাট, সম্পদের পাহাড় এবং সম্পদের সাগর - এগুলি একটি পিঁপড়ার সমান হয় যখন সে ঈশ্বরকে ভুলে যায় ।

৯. সন্তান উৎপাদন, জন্মগ্রহণকারীদের লালন-পালন এবং পুরুষদের দৈনন্দিন জীবন, এই বিষয়গুলির জন্য নারী দৃশ্যত কারণ।

১০. প্রভুর উদ্দেশে আনন্দের গান গাও, প্রভুর নামে সেবা কর এবং তাঁর দাসদের সেবক হও।

Share this article
click me!