Hanuman Jayanti 2024: ২৩ না ২৪ এপ্রিল! এই বছরে হনুমান জয়ন্তী কবে? জেনে নিন পুজোর সঠিক তিথি ও শুভ সময়

প্রতি বছর চৈত্র পূর্ণিমায় হনুমান জয়ন্তী পালিত হয়। আসুন জেনে নেওয়া যাক এই বছর কবে হনুমান জয়ন্তী এবং সঙ্কটমোচন বজরঙ্গবলীর পূজা করার শুভ সময়।

 

deblina dey | Published : Apr 18, 2024 5:46 AM IST

Hanuman Jayanti 2024: ভগবান রামের মহান ভক্ত হনুমান সমস্ত সঙ্কট পরাজিত করতে চলেছেন। মঙ্গলবার একটি বিশেষ দিন, বজরঙ্গবলীর আশীর্বাদ পাওয়ার জন্য। এছাড়াও বছরে এমন কিছু অনুষ্ঠান রয়েছে যেইদিনে বজরঙ্গবলীর বিশেষ আশীর্বাদ পাওয়া সম্ভব। এর মধ্যে হনুমান জয়ন্তী বা হনুমান জন্মোৎসবের দিনও অন্তর্ভুক্ত। প্রতি বছর চৈত্র পূর্ণিমায় হনুমান জয়ন্তী পালিত হয়। আসুন জেনে নেওয়া যাক এই বছর কবে হনুমান জয়ন্তী এবং সঙ্কটমোচন বজরঙ্গবলীর পূজা করার শুভ সময় কী।

হনুমান জয়ন্তী কবে?

ক্যালেন্ডার অনুসারে, চৈত্র পূর্ণিমা ২৩ এপ্রিল ২০২৪ তারিখে ভোররাত ৩:২৫ মিনিটে শুরু হবে এবং ২৪ এপ্রিল ২০২৪ তারিখে ভোর ৫:১৮ মিনিটে শেষ হবে। এইভাবে, উদয় তিথি অনুসারে, ২৩ এপ্রিল মঙ্গলবার হনুমান জয়ন্তী পালিত হবে। যেহেতু মঙ্গলবার এবং শনিবার ভগবান হনুমানকে উৎসর্গ করা হয়, তাই যখনই মঙ্গলবার বা শনিবার হনুমান জয়ন্তী পড়ে, তখন এর গুরুত্ব আরও বেড়ে যায়।

হনুমান জয়ন্তী পূজার শুভ সময়-

হনুমান জয়ন্তীতে বজরংবলীর পূজা করার জন্য দুটি শুভ সময় রয়েছে। হনুমান জয়ন্তীতে পূজার প্রথম শুভ সময় ২৩ এপ্রিল সকাল ৯:০৩ টা থেকে ০১:৫৮ টা পর্যন্ত এবং দ্বিতীয় শুভ সময়টি ২৩ এপ্রিল রাত ০৮:১৪ থেকে ০৯:৩৫ পর্যন্ত।

জন্মোৎসব হনুমান জয়ন্তী নয়

প্রকৃতপক্ষে, পৌরাণিক কাহিনী অনুসারে, বজরঙ্গবলী এখনও পৃথিবীতে শারীরিকভাবে বিরাজমান। এটা বিশ্বাস করা হয় যে হনুমানজি গন্ধমাদন পর্বতে বাস করেন। তাই বজরঙ্গবলীকে কলিযুগের জাগ্রত দেবতা বলা হয়। বজরঙ্গবলী এখনও পৃথিবীতে আছেন, তাই তাঁর জন্মদিনকে জন্মোৎসব বলাই উচিত। তাই অনেকেই হনুমান জয়ন্তীকে হনুমান জন্মোৎসব বলে থাকেন।

হনুমান জয়ন্তীর পূজা পদ্ধতি-

হনুমান জয়ন্তীর সকালে তাড়াতাড়ি স্নান করুন এবং উপবাস ও পূজা করার সংকল্প করুন।

এই দিনে কমলা বা লাল রঙের পোশাক পরুন। তারপর শুভ সময়ে বজরঙ্গবলীর পূজা করুন।

এর জন্য উত্তর-পূর্ব দিকে একটি লাল কাপড় বিছিয়ে বজরঙ্গবলীর সঙ্গে শ্রীশ্রী রামের ছবি বসান। বজরঙ্গবলীকে লাল ফুল এবং রামের ছবিতে হলুদ ফুল অর্পণ করুন।

এরপর একটি জুঁই তেলের প্রদীপ জ্বালান। বজরঙ্গবলীকে সিঁদুর নিবেদন করুন। লাড্ডু নিবেদন করুন। এছাড়াও বজরঙ্গবলীর মন্ত্র "ওম হান হনুমতে নমঃ" জপ করুন।

হনুমান চালিসা পাঠ করুন, বজরং বান পাঠ করুন। সবশেষে বজরঙ্গবলীর আরতি করুন এবং সকলকে প্রসাদ বিতরণ করুন।

Share this article
click me!