Vastu Tips: মনের শান্তির জন্য রইল সহজ ৬টি বাস্তু নিয়ম, পরিবারের সদস্যদের জন্য অবশ্যই মানতে হবে

যে কোনও মানুষের জীবনে মানসিক শান্তি খুবই গুরুত্বপূর্ণ। তবে আধুনিককালে অত্যান্ত ব্যস্ত থাকে সকলে। আর সেই কারণে মানসিক শান্তি বর্তমানে অনেকটা দূরের বিষয় হয়ে দাঁড়ায়।

 

Saborni Mitra | Published : Feb 6, 2024 4:16 PM IST

17
মানসিক শান্তি

কোনও মানুষের মানসিক শান্তির জন্য অত্যন্ত জরুরি বাস্তু নিয়মগুলি। ৬টি সহজ বাস্তু নিয়ম রয়েছে যেগুলি মেনে চললে যে কোনও মানুষ সহজেই মানসিক শান্তি পেতে পারে।

27
গুছিয়ে রাখা

মানসিক শান্তির জন্য সবথেকে জরুরি হল - যে কোনও বাড়ি ঘর গুছিয়ে রাখা। এতে পরিবারের সদস্যদের মধ্যে ইতিবাচক প্রভাব পড়ে। কিন্তু বাড়ি বা ঘরের সবকিছু যদি গুছিয়ে রাখা না হয় তাহলে নেগেটিভ প্রভাব পড়তে পারে। কারণ যে কোনও কিছু দৃষ্টি শোভন হলে তা মনকে শান্ত করে দেয়।

37
রঙের শক্তি

রঙ আমাদের আবেগকে প্রভাবিত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাস্তু আপনার বাড়িতে হালকা নীল, সবুজ এবং মাটির টোনগুলির মতো প্রশান্তিদায়ক রঙগুলি অন্তর্ভুক্ত করার পরামর্শ দেয়। এই রঙগুলি শিথিলকরণ এবং মানসিক ভারসাম্য প্রচার করতে পরিচিত।

47
আসবাবপত্র রাখার নিয়ম

বাস্তুতে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল আসবাবপত্র রাখা। একটি ঘরের মধ্যে কখনও প্রচুর জিনিস রাখবেন না। ঘর বা বাড়ি সর্বদা খোলামেলা রাখা জরুরি। আয়না থেকে পড়ার টেবিল - সব কিছু বাস্তু মেনে রাখা জরুরি।

57
পবিত্র স্থান

যে কোনও বাড়িতে একটি পুজোর ঘর বা ধ্যানের জায়গা রাখা জরুরি। এই পবিত্র স্থানটি ইতিবাচক শক্তি ধারণ করে এমন প্রতীক, স্ফটিক বা গাছপালা দিয়ে সজ্জিত করা যেতে পারে। বাস্তু এই ধরনের আশ্রয়স্থলগুলির তাত্পর্যের উপর জোর দেয়, কারণ তারা শিথিলকরণ এবং মানসিক পুনর্জীবনের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। এটি আপনার মনকে রিজার্জ করতে পারে।

67
আলো ও বায়ু চলাচল

প্রাকৃতিক আলো ও বায়ু চলাচলের জন্য পর্যাপ্ত জায়গা রাখা অত্যান্ত জরুরি।বাস্তু নিয়ম অনুযায়ী যে কোনও পরিবারের শান্তি বা পরিবারের মানসিক শান্তি আসে পর্যান্ত আলো আর বাতাস চলাচলের মধ্যে। প্রাকৃতিক আলো ও বাতাস মনের শান্তির অন্যতম উপায়।

77
পাঁচটি উপদানের ভারসাম্য

বাস্তু অনুসারে, মানসিক শান্তির জন্য পাঁচটি উপাদানের ভারসাম্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার সাজসজ্জায় এই উপাদানগুলির উপস্থাপনা অন্তর্ভুক্ত করুন। মাটির উপকরণ, একটি ছোট জলের ফোয়ারা, মোমবাতি, তাজা বাতাস এবং খোলা জায়গাগুলি সম্মিলিতভাবে একটি সুরেলা পরিবেশে অবদান রাখে। সঠিক ভারসাম্য বজায় রাখা ইতিবাচক শক্তির প্রবাহ বাড়ায় এবং মানসিক সুস্থতা বাড়াতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos