পূর্বপুরুষদের সন্তুষ্ট করতে মৌনী অমাবস্যায় করুন এই ৪টি উপায়, আপনার বাড়িতে আসবে সুখ ও সমৃদ্ধি

এই দিনে করা জ্যোতিষশাস্ত্রীয় প্রতিকার আপনাকে পিতৃ দোষ থেকে মুক্তি দিতে পারে। এবার মৌনী অমাবস্যা পালিত হচ্ছে ৯ ফেব্রুয়ারি। এই বিষয়ে কিছু ব্যবস্থা নিলে পিতৃপুরুষরা প্রসন্ন হন। পূর্বপুরুষদের বাড়িতে শান্তি ও ভগবানের আশীর্বাদ লাভ হয়।

Parna Sengupta | Published : Jan 26, 2024 12:40 PM IST

হিন্দু ক্যালেন্ডারে প্রতিটি তারিখের বিশেষ গুরুত্ব রয়েছে। একইভাবে প্রতি বছরে ১২টি অমাবস্যা থাকে। এটি প্রতি মাসের কৃষ্ণপক্ষে পড়ে। এই তারিখটি পূর্বপুরুষদের জন্য উত্সর্গীকৃত। এমন পরিস্থিতিতে আপনি যদি কোনও পিতৃদোষের সম্মুখীন হন তবে এই প্রতিকারগুলি করলেই এর থেকে মুক্তি পাবেন। এই কারণেই অমাবস্যা পূর্বপুরুষদের জন্য উৎসর্গ করা হয়। এই দিনে করা জ্যোতিষশাস্ত্রীয় প্রতিকার আপনাকে পিতৃ দোষ থেকে মুক্তি দিতে পারে। এবার মৌনী অমাবস্যা পালিত হচ্ছে ৯ ফেব্রুয়ারি। এই বিষয়ে কিছু ব্যবস্থা নিলে পিতৃপুরুষরা প্রসন্ন হন। পূর্বপুরুষদের বাড়িতে শান্তি ও ভগবানের আশীর্বাদ লাভ হয়। এতে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে।

মৌনী অমাবস্যায় করুন এই ৪টি ব্যবস্থা

তর্পণ এবং পিন্ডদান প্রদান করুন

অমাবস্যার দিনে পূর্বপুরুষ ও পিতৃপুরুষদের নিয়মিত নৈবেদ্য এবং পিন্ডদান বিশেষ ফল দেয়। এর জন্য যে কোনও পবিত্র নদীর তীরে জলে তিল মিশিয়ে দক্ষিণ দিকে মুখ করে জল অর্পণ করুন। পূর্বপুরুষদের নাম নিন এবং পিন্ড দান করুন। এই উপায় অবলম্বন করলে ঘরে সুখ-সমৃদ্ধি থাকে। পাশাপাশি বংশ বৃদ্ধি পায়।

অভাবীকে দান করুন

মৌনী অমাবস্যার দিনে যে কোন গরীব-দুঃখী মানুষকে দান করুন। এটি পুণ্য অর্জনের দিকে পরিচালিত করে। এই দিনে মিষ্টি, ময়দা, চাল, কম্বল, তিল, তেল, দুধ ও চিনি দান করুন। এসব দান করলে সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

পশু এবং পাখিদের খাওয়ানো

মৌনী অমাবস্যার দিনে পশু-পাখিদের খাওয়ালে পূর্বপুরুষরা খুশি হন। পিতৃদোষ থেকে মুক্তি পায়। কথিত আছে, এই দিনে পূর্বপুরুষরা কুকুর, পিঁপড়া, গরু ও কাককে খাওয়া-দাওয়া করে প্রসন্ন হন।

সূর্যদেবকে জল নিবেদন করুন

মৌনী অমাবস্যার দিন সূর্যদেবকে জল নিবেদন করতে হবে। এই দিনে একটি তামার কলসে জলে লাল ফুল, অক্ষত, মিছরি এবং রোলি মিশিয়ে সূর্যদেবকে অর্পণ করুন। এর ফলে লাভ হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!