পুজোর সময় মহিলাদের খোলা চুল রাখা কি শুভ নাকি অশুভ? না জেনে এই ভুল করবেন না

অনেক সময় মহিলাদের মনে প্রশ্ন ওঠে যে মন্দিরে প্রবেশ করার সময় বা পুজোর সময় চুল খোলা রাখা উচিত কি না। আপনিও যদি তাদের মধ্যে থাকেন তাহলে এখন আর বেশি ভাবার দরকার নেই কারণ এই সব কথাই শাস্ত্রে বলা আছে।

Parna Sengupta | Published : Dec 18, 2023 4:20 PM IST

হিন্দু ধর্মীয় শাস্ত্রে মহিলাদের সম্পর্কে অনেক কিছু উল্লেখ করা হয়েছে যা আজও মেনে চলেন অনেক মহিলাই। বিশ্বাস করা হয় যে এসব নিয়ম না মানলে তাদের নানা সমস্যায় পড়তে হতে পারে। মহিলাদের চুল ধোয়া থেকে শুরু করে মাসিক ইত্যাদির সময় কী কী সতর্কতা অবলম্বন করা উচিত, তার অনেক নিয়ম শাস্ত্রে বলা হয়েছে। এর মধ্যে একটি হল মহিলাদের চুল খোলা সংক্রান্ত। অনেক সময় মহিলাদের মনে প্রশ্ন ওঠে যে মন্দিরে প্রবেশ করার সময় বা পুজোর সময় চুল খোলা রাখা উচিত কি না। আপনিও যদি তাদের মধ্যে থাকেন তাহলে এখন আর বেশি ভাবার দরকার নেই কারণ এই সব কথাই শাস্ত্রে বলা আছে। তাই আসুন আমরা বিস্তারিতভাবে এটি সম্পর্কে জানি।

মন্দিরে প্রবেশের সময় চুল খোলা রাখা উচিত?

শাস্ত্র অনুসারে, মন্দিরে প্রবেশ করার সময়, মনকে শান্ত এবং খারাপ চিন্তা বা নেতিবাচক আবেগ থেকে মুক্ত থাকতে হবে। কারণ ঈশ্বরের সামনে মনকে অবশ্যই পরিষ্কার ও পবিত্র হতে হবে। এর পাশাপাশি পরিষ্কার পোশাকও পরতে হবে। কিন্তু যখন মহিলাদের চুলের কথা আসে, শাস্ত্র অনুসারে, মন্দিরে প্রবেশের সময় মহিলাদের চুল খোলা রাখা উচিত নয়।

এর পাশাপাশি পুজোর সময়ও মহিলাদের চুল বাঁধা উচিত। কারণ খোলা চুলের কারণে মহিলাদের মনোযোগ ঈশ্বরের প্রতি ভক্তির পরিবর্তে চুল ঠিক করার দিকে যায়। অতএব, আপনার চুল বেঁধে রাখুন যাতে আপনার মন সঠিকভাবে ভক্তি ও উপাসনায় নিযুক্ত থাকে।

খোলা চুলে পূজা করলে কোনো ফল হয় না

শাস্ত্র মতে, কোনো মহিলা চুল খুলে পূজা করলে বা কোনো শুভ কাজ করলে পুজোর ফল পাওয়া যায় না। কারণ শাস্ত্র মতে খোলা চুলে করা পূজা কখনোই দেব-দেবীরা গ্রহণ করেন না। এই ভাবে পুজো করলে বাড়িতেও দুর্ভাগ্য আসে। জ্যোতিষশাস্ত্র অনুসারে খোলা চুলে পুজো করলে দ্রুত নেতিবাচক শক্তি বাড়ে। এর পাশাপাশি এটা ঈশ্বরকেও অপমান করে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!