প্রতি বৃহস্পতিবার এভাবে পায়ে পরুন আলতা, তুষ্ট হবেন মা লক্ষ্মী-বাড়িতে আসবে টাকা

জ্যোতিষীরা বলেছেন যে আলতা শুধুমাত্র মহিলাদের সাজসজ্জার একটি অবিচ্ছেদ্য অঙ্গ নয়, এটি পায়ে বা হাতে প্রয়োগ করা অনেক জ্যোতিষশাস্ত্রীয় সুবিধাও এনে দেয়। মহিলাদের পায়ে আলতা লাগানো বাড়িতে দেবী লক্ষ্মীর আগমনের সূচক।

Web Desk - ANB | Published : Mar 15, 2023 5:56 PM IST / Updated: Mar 15 2023, 11:41 PM IST

হিন্দু ধর্মে আলতাকে অত্যন্ত পবিত্র মনে করা হয়। নববধূ, বধূ এবং বিশেষ করে বাঙালি মহিলাদের মেকআপ লাল ব্লাশ ছাড়া অসম্পূর্ণ। বিশেষ বিশেষ উৎসব, বিয়ে পুজোর মতো সব বিশেষ অনুষ্ঠানেও মেহেন্দির মতো হাতে-পায়ে আলতা লাগানো হয়। উপবাসের উত্সবগুলিতে বিবাহিত মহিলাদের জন্য হাতে এবং পায়ে আলতা লাগানো খুব শুভ বলে মনে করা হয়, তাই দুর্গা পুজা, লক্ষ্মী পুজো কালী পুজোর উপবাস বা নানান শুভ কাজে আলতা পড়া সৌভাগ্যের প্রতীক হিসেবে মনে করা হয়। স্বামীর সঙ্গে সম্পর্ক মজবুত হয়। তাই কনের বাড়িতে প্রবেশের সময় আলতা ভর্তি থালায় পা রেখে শ্বশুরবাড়িতে প্রবেশ করানো হয়।

জ্যোতিষীরা বলেছেন যে আলতা শুধুমাত্র মহিলাদের সাজসজ্জার একটি অবিচ্ছেদ্য অঙ্গ নয়, এটি পায়ে বা হাতে প্রয়োগ করা অনেক জ্যোতিষশাস্ত্রীয় সুবিধাও এনে দেয়। মহিলাদের পায়ে আলতা লাগানো বাড়িতে দেবী লক্ষ্মীর আগমনের সূচক। ঘরে মা লক্ষ্মী বিরাজ করেন।

• আলতার রং লাল। লাল রঙ সৌভাগ্য এবং মা লক্ষ্মীর সাথে জড়িত

• এমনটা বিশ্বাস করা হয় যে ঘরে মহিলারা পায়ে আলতা লাগান সেখানে অর্থের অভাব হয় না। গৃহ সর্বদা অর্থ-শস্যে পরিপূর্ণ থাকে এবং ঘরে শান্তি বজায় থাকে।

• পায়ে আলতা লাগালে মঙ্গল গ্রহের আশীর্বাদ পাওয়া যায় কারণ মঙ্গলের রংও লাল এবং আলতার রংও লাল। এমন পরিস্থিতিতে যে মহিলারা পায়ে আলতা লাগান, তাঁদের বা তাঁদের পরিবারের কোনও সদস্যকে মঙ্গল দোষের সম্মুখীন হতে হবে না।

• এটা বিশ্বাস করা হয় যে মা পার্বতীও ভগবান শিবের পায়ে আলতা প্রয়োগ করেন। এমন পরিস্থিতিতে যেসব মহিলারা পায়ে আলতা লাগান, তাদের বিবাহিত জীবন সর্বদা সুখ, ভালবাসা ও সমৃদ্ধিতে ভরপুর থাকে এবং তারা তাদের জীবনসঙ্গীর পূর্ণ সমর্থন পায়।

• জ্যোতিষশাস্ত্রে বর্ণনা করা হয়েছে যে যে ঘরে কুমারী মেয়ে পায়ে আলতা লাগায়, সেখানে সে শিবের মতো জীবনসঙ্গী পায় এবং শ্বশুর বাড়িতে প্রতিটি সম্পর্ক থেকে পূর্ণ ভালবাসা পায়। পায়ে আলতা লাগালে ঘরে অশুভতা আসে না।

• জ্যোতিষশাস্ত্রে, এমনও বিশ্বাস করা হয় যে যে বাড়ির পুরুষরা তাদের পায়ে আলতা লাগান তারা সর্বদা সুস্থ ও সুখী জীবনযাপন করেন। যে মহিলার স্বামী আলতা প্রয়োগ করেন তাকে কখনই কোন ঝামেলার সম্মুখীন হতে হয় না।

Share this article
click me!