কেন নতুন বা নিঃসন্তান স্বামী-স্ত্রী কার্তিক পুজো করেন? কার্তিক পুজোর দিনই জানুন প্রাচীন কারণ

কার্তিক পুজোর নিয়মের মধ্যেই রয়েছে সদ্যোবিবাহিত বা নবদম্পতিদের বাড়িতেই কার্তিক পুজো করা হয়। অনেক সময় যেসব দম্পতি দীর্ঘদিন ধরেই নিঃসন্তান থাকে তাহলে তারাও সন্তান লাভের জন্য কার্তিক পুজো করে।

 

Saborni Mitra | Published : Nov 17, 2023 10:57 AM IST

আজ কার্তিক পুজো। বাঙালির ১২ মাসে ১৩ পার্বণ। তবে ১৩ পার্বণেই গোটা বিষয়টা সীমাবদ্ধ নয়। আরও নানান পালপার্বণ রয়েছে বাঙালির জীবনে। আজ কার্তিক পুজো। প্রতি বছর কার্তিক মাসের শেষ দিনে শিব-পার্বতীর বড় সন্তান কার্তিকের পুজো করা হ। কার্তিক একাধারে শিব-দূর্গার প্রথম সন্তান। আর দেব-সেনাপতিও তিনি। হিন্দু ধর্মে কার্তিকের অনেক গুরুত্ব রয়েছে। তবে একটা কথা সাধারণে নবদম্পতিদের বাড়িতেই ধুমধামের সঙ্গে কার্তিক পুজো হয়। আসুন আজ জেনেনি কার্তিক পুজোর কারণ।

একমাত্র কাটোয়াতে বারোয়ারিভাবে প্রচুর পরিমাণে কার্তিক পুজো হয়। এছাড়া গোটা রাজ্যেই বাড়িতে বাড়িতে কার্তিক পুজো হয়। তবে কার্তিক পুজোর নিয়মের মধ্যেই রয়েছে সদ্যোবিবাহিত বা নবদম্পতিদের বাড়িতেই কার্তিক পুজো করা হয়। অনেক সময় যেসব দম্পতি দীর্ঘদিন ধরেই নিঃসন্তান থাকে তাহলে তারাও সন্তান লাভের জন্য কার্তিক পুজো করে। হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী কার্তিক পুজো করলে সন্তানলাভ হয়। বিশেষ করে পুত্র সন্তান লাভ হয়।

প্রাচীন নিয়ম অনুযায়ী নবদম্পতি বা নিঃসন্তান দম্পতির বাড়িতে কার্তিক পুজোর আগের দিন রাতেই কার্তিকের মূর্তি ফেলা হয়। অধিকাংশ সময়ই এই কাজের গুরুদায়িত্ব নিজেরাই কাঁধে তুলে নেন। অনেক সময় কার্তিক ফেলার দায়িত্ব তুলে নেন আত্মীয়সজন বা পরিবারের সদস্যরা।

যাইহোক কার্তিক পুজোর আগের রাতেই কার্তিক ফেলা হয়। সঙ্গে থাকে যারা যারা কার্তিক ফেলেছে তাদের নামের তাালিকা। অনেকেই আবার কার্তিক ফেলার সময় বোমা ফাটায়। পরের দিনই কার্তিক পুজোর আয়োজন করে সংশ্লিষ্ট পরিবারে।

কার্তিক মাসের সংক্রান্তির রাতে কার্তিক পুজো হয়। অনেকেই তিন প্রহরে পুজো করে। অনেকে আবার টানা তিন বছর পুজো করেন। কার্তিক পুজোর উপাচার কঠিন। সেখানে পুজোর সামগ্রী হিসেবে একটি শিশু সন্তানের যা যা প্রয়োজন সবই লাগে সবই দিতে হয়। কারণ কার্তিক পুজোর মূল উদ্দেশ্যই হল সন্তান প্রাপ্তি। বিশেষ করে পুত্র সন্তান প্রাপ্তির জন্যই এই পুজো করা হয়।

বিশ্বাস করা হয় কার্তিক হলে শিবপার্বতির সন্তান। দেব সেনাপতি। অত্যান্ত জ্ঞানী আর বীর। কার্তিকদের সেনাপতি হিসেবে প্রশিক্ষণ দিয়েছিলেন স্বয়ং শিব ঠাকুর। তাঁর সঙ্গী ছিলেন নন্দী। তাই কার্তিকের রণকৌশল ছিল প্রশংসনীয়। অত্যান্ত বীর। আর দেখতেও সুপুরুষ। তাই কার্তিক পুজো করে দম্পতি কার্তিকের মতই সন্তান পাওয়ার আশায়।

আরও পড়ুনঃ

CHHAT PUJA: ছট পুজোর ছুটি বাতিল , সরকারের ওপর ক্ষোভ বাড়ছে শিক্ষকদের

চাকা লাগান ট্রলিতে করে বড়মা-র বিসর্জন, নৈহাটিতে লক্ষ লক্ষ মানুষের সমাগম

২২ লক্ষ মাটির প্রদীপে সাজল অযোধ্যা, নতুন করে নাম তুলল গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে

Share this article
click me!