মহাশিবরাত্রিতে ভোলেনাথের কোন ছবি বাড়িতে রাখবেন, জেনে নিন-মিলবে বিশেষ কৃপা

বাস্তুশাস্ত্র অনুসারে ঘরে ছবি রাখলে শিব পরিবারের আশীর্বাদ পাওয়া যায়। কিন্তু শিব পরিবারের ছবি যদি ভুল দিকে লাগানো হয় তাহলে তা অশুভ বা নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বাড়িতে শিব পরিবারের ছবি রাখার নিয়ম কী?

Parna Sengupta | Published : Mar 5, 2024 10:50 AM IST / Updated: Mar 05 2024, 04:21 PM IST

মহাশিবরাত্রি, হিন্দু ধর্মের প্রধান উত্সব, এই বছর ২০২৪, শুক্রবার, ৮ মার্চ মহান ভক্তির সাথে পালিত হবে। মহাশিবরাত্রির পবিত্র উৎসবে ভগবান মহাদেবকে আচার-অনুষ্ঠানের সঙ্গে পূজা করা হবে, কারণ এই দিনটি ভগবান ভোলেনাথকে উৎসর্গ করা হয়েছে। সেই দিন, লোকেরা তাদের বাড়িতে ভগবান শিবের সাথে সম্পর্কিত পবিত্র জিনিসগুলি রাখে, যাতে ভগবান শিবের আশীর্বাদ তাদের পরিবারে থাকে।

বাস্তুশাস্ত্র অনুসারে ঘরে ছবি রাখলে শিব পরিবারের আশীর্বাদ পাওয়া যায়। কিন্তু শিব পরিবারের ছবি যদি ভুল দিকে লাগানো হয় তাহলে তা অশুভ বা নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বাড়িতে শিব পরিবারের ছবি রাখার নিয়ম কী?

শিব পরিবারের ছবিতে মহাদেব, মাতা গৌরী, প্রথম শ্রদ্ধেয় গণেশ, ভগবান কার্তিকেয় এবং কন্যা অশোক সুন্দরীকে দেখানো হয়েছে। এগুলি ছাড়াও শিবের প্রিয় দেবতা নন্দী, বাসুকি, গণেশ জির বাহন মুষক এবং কার্তিকেয় জির বাহন ময়ূর। আপনি আপনার বাড়িতে টাঙানোর জন্য যে ছবিই তুলুন না কেন, এই সমস্তগুলি যদি উপস্থিত থাকে তবে ভাল হবে।

ঘরে কোথায় ছবি রাখবেন

বাস্তুশাস্ত্র অনুসারে, শিব পরিবারের ছবি সবসময় উত্তর দিকে বা পূর্ব ও উত্তর দিকের কোণে রাখতে হবে। এর পিছনে বিশ্বাস হল যে ভগবান শিব উত্তরে অবস্থিত কৈলাসে বাস করেন। উত্তরের শাসক হলেন কুবের এবং তিনি শিবের সবচেয়ে বড় ভক্তদের একজন। এই দিকে শিব পরিবারের ছবি রাখলে আপনার বাড়িতে উন্নতি হয়। এছাড়াও, আপনি পূজা ঘরে শিব বা তাঁর পরিবারের একটি ছবি রাখুন। আপনি যে হলটিতে আপনার পুরো পরিবার উপস্থিত রয়েছে সেখানেও এটি ইনস্টল করতে পারেন।

ছবির যেন উগ্র চেহারা না হয়

শিব পরিবারের ছবি নির্বাচন করার সময়, আপনাকে মনে রাখতে হবে যে ভগবান শিব, মা পার্বতী এবং সমস্ত সদস্য যেন বসার ভঙ্গিতে থাকে। এই ধরনের ছবি লাগালে আপনার ঘরে সমৃদ্ধি, সুখ ও শান্তি আসবে। আপনার বাড়িতে বা উপাসনালয়ে কখনও ভগবান শিব বা মা পার্বতীর উগ্র রূপের মূর্তি বা ছবি রাখবেন না। তিনি অসাধারণ শক্তির প্রতীক। শুধুমাত্র একটি শান্ত ছবি সহ একটি ছবি বা মূর্তি স্থাপন করা উচিত।

এটাও মাথায় রাখুন

যেখানে শিব পরিবারের ছবি রাখা আছে সেখানে আলোর যথাযথ ব্যবস্থা থাকতে হবে। এতে আপনার বাড়িতে ইতিবাচকতা বাড়বে। শিব পরিবারের ছবি অনিয়মিত আকারের হওয়া উচিত নয়। এছাড়াও, এটিও মাথায় রাখতে হবে যে যেখানে আপনি শিব পরিবারের ছবি লাগাচ্ছেন সেখানে বাথরুমের দরজা যেন খোলা না হয়। দেওয়ালের পিছনে এমন কোনও বাথরুম থাকা উচিত নয় যেখানে শিব পরিবারের ছবি রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!