মহাশিবরাত্রিতে শনিদেবের পূজার যোগ, সাড়েসতি ও শনির দোষ এড়াতে এই নিয়মগুলি কাজে লাগান

এই বছর, শিবরাত্রিতে, বহু বছর পর একটি বিরল যোগ তৈরি হচ্ছে, যাতে শিব পূজা করে শনিদেবের বিশেষ আশীর্বাদও পাওয়া যাবে। আসুন জেনে নেওয়া যাক মহাশিবরাত্রিতে শনিদেবের পুজো করার উপায় কী কী।

 

Web Desk - ANB | Published : Feb 15, 2023 5:54 AM IST

সনাতন ধর্মে, মহাশিবরাত্রির দিনটি ভোলেনাথের পূজার জন্য অত্যন্ত শুভ এবং ফলদায়ক বলে মনে করা হয়। শিব ভক্তরা সারা বছর অধীর আগ্রহে শ্রাবণ ও মহাশিবরাত্রির জন্য অপেক্ষা করেন। এই বছর মহাশিবরাত্রি উৎসব পালিত হবে ১৮ ফেব্রুয়ারি, শনিবার। এই বছর, শিবরাত্রিতে, বহু বছর পর একটি বিরল যোগ তৈরি হচ্ছে, যাতে শিব পূজা করে শনিদেবের বিশেষ আশীর্বাদও পাওয়া যাবে। আসুন জেনে নেওয়া যাক মহাশিবরাত্রিতে শনিদেবের পুজো করার উপায় কী কী।

মহাশিবরাত্রিতে শনি পূজার বিশেষ যোগ -

ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথি অর্থাৎ মহাশিবরাত্রি এই বছরের ১৮ ফেব্রুয়ারি ২০২৩ শনিবার। এই দিনে শনি ত্রয়োদশী তিথি অর্থাৎ শনি প্রদোষ ব্রতও মিলছে। প্রদোষ ব্রত এবং শিবরাত্রি দুটোই শিবের খুব প্রিয়। অন্যদিকে, এ বছর মহাশিবরাত্রিতে শনিদেব বসবেন নিজের রাশি কুম্ভ রাশিতে। এই উভয় সংমিশ্রণে শনিদেবের উপাসক ধন, সমৃদ্ধি ও সমৃদ্ধি পাবেন।

শিবকে শনিদেবের গুরু মনে করা হয়। মহাশিবরাত্রি এবং শনি প্রদোষ ব্রতের সঙ্গে শনি-শিবের পূজা করলে কুণ্ডলী থেকে শনি দোষ দূর হবে। শনিকে খুশি করতে, মহাশিবরাত্রিতে শিবলিঙ্গে শমী পত্র অর্পণ করুন এবং মহামৃত্যুঞ্জয় মন্ত্র ১০৮ বার জপ করুন। এটা বিশ্বাস করা হয় যে এর দ্বারা শনি মহাদশা, সাড়ে সতী এবং ধাইয়া থেকে মুক্তি পাবেন।

ফাল্গুন কৃষ্ণপক্ষ ত্রয়োদশী তারিখ শুরু - ১৭ ফেব্রুয়ারি ২০২৩, রাত ১১ টা ৩৬ মিনিটে

ফাল্গুন কৃষ্ণপক্ষ ত্রয়োদশী তিথি শেষ হয় - ১৮ ফেব্রুয়ারি ২০২৩, রাত ০৮.০২ মিনিটে

শনি প্রদোষ ব্রত পূজার মুহুর্তা - ১৮ ফেব্রুয়ারি ২০২৩ সন্ধ্যা ৬ টা ২১ মিনিট থেকে ৮টা ২ মিনিট পর্যন্ত

মহাশিবরাত্রিতে শনি দোষ দূর করার প্রতিকার-

মহাশিবরাত্রিতে শনিকে শান্ত করতে গঙ্গার জলে কালো তিল রেখে মহাদেবের রুদ্রাভিষেক করুন। অভিষেকের সময় শিব সহস্রনাম জপ করুন। এটা বিশ্বাস করা হয় যে এর ফলে শনির দোষ কমে যাবে এবং সাধক শিবের আশীর্বাদ পাওয়ার যোগ্য হয়ে উঠবেন।

আরও পড়ুন- প্রায় ৩০০০ ফুট উঁচুতে দুর্গম পাহাড়ের গুহায় মহাকাল মন্দির, শিবরাত্রি উপলক্ষে আসেন কয়েক হাজার দর্শনার্থী

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে ৩০ বছর পর খুব শুভ যোগ, জেনে নিন পুজোর সবচেয়ে শুভ সময়

আরও পড়ুন- জেনে নিন মহাশিবরাত্রিতে ভোলানাথের পূজা করার সঠিক পদ্ধতি যা দূর করবে জীবনের যাবতীয় ঝঞ্ঝাট

শনির প্রকোপ থেকে বাঁচতে মহাশিবরাত্রির দিন শুভ সময়ে বেলপত্র গাছের নিচে কোনও দুঃস্থ বা ব্রাহ্মণকে খীর খাওয়ান। শিব চালিসা পাঠ করুন।

শিবলিঙ্গে ভগবানকে বেলপত্র ও শমী ফুল অর্পণ করুন। এটা বিশ্বাস করা হয় যে শনি দোষের নেতিবাচক প্রভাব শীঘ্রই শেষ হবে।

মহাশিবরাত্রির দিন শিবালয়ে ভোলেনাথকে তাঁর প্রিয় অস্ত্র ত্রিশূল নিবেদন করুন। এর ফলে শনি সংক্রান্ত ঝামেলা দূর হয়। বিশেষ করে কালো উরদের ডাল, কালো তিল, সরিষার তেল এই দিনে দান করতে হবে।

Share this article
click me!