মহাশিবরাত্রিতে কালসর্প দোষ থেকে মুক্ত হতে চান, এই সহজ প্রতিকারটি করুন

দিনে নিয়ম-কানুন মেনে পূজা-অর্চনা করলে জীবনের অনেক কষ্ট থেকে মুক্তি পাওয়া যায় এবং অনেক দোষ-ত্রুটি দূর হয়। মহাশিবরাত্রির দিনে কালসর্প দোষ থেকে মুক্তি পাওয়ার উপায় জেনে নিন।

 

Web Desk - ANB | Published : Feb 12, 2023 8:14 AM IST

যদিও প্রতি মাসে শিবরাত্রি আসে, তবে ফাল্গুন মাসের শিবরাত্রি সবচেয়ে গুরুত্বপূর্ণ। শাস্ত্র অনুসারে, এই দিনে ভগবান শিব এবং মা পার্বতীর বিবাহ হয়েছিল, তাই এই দিনটিকে মা আদিশক্তি এবং ভগবান শঙ্করের মিলন হিসাবে দেখা হয় এবং ভক্তরা একে মহাশিবরাত্রি নামে অভিহিত করেন। এই দিনে নিয়ম-কানুন মেনে পূজা-অর্চনা করলে জীবনের অনেক কষ্ট থেকে মুক্তি পাওয়া যায় এবং অনেক দোষ-ত্রুটি দূর হয়। মহাশিবরাত্রির দিনে কালসর্প দোষ থেকে মুক্তি পাওয়ার উপায় জেনে নিন।


কালসর্প দোষ-

এই বছর মহাশিবরাত্রি ১৮ ফেব্রুয়ারী ২০২৩ তারিখে শনিবার উদযাপিত হবে। এই বছর মহাশিবরাত্রিতে শনি প্রদোষ ও সর্বার্থ সিদ্ধের শুভ মিল রয়েছে। এতে এই দিনটির ধর্মীয় গুরুত্ব অনেক বেড়ে গেছে। কালসর্প দোষ সম্পর্কে বলতে গেলে, এটি যখন কোনও ব্যক্তির কুণ্ডলীতে উপস্থিত থাকে, তখন তাকে অনেক সমস্যায় পড়তে হয়। কাল সর্প দোষের অনেক প্রকার আছে। এর মধ্যে রয়েছে অনন্ত কালসর্প দোষ, কুলিক কালসর্প দোষ, বাসুকি কালসর্প দোষ, শঙ্খপাল কালসর্প দোষ, পদ্ম কালসর্প দোষ, মহাপদ্ম কালসর্প দোষ, তক্ষক কালসর্প দোষ, কর্কোটক কালসর্প দোষ, শঙ্খচূদ কালসর্প দোষ, ঘটক কালসর্প দোষ, কালসর্প দোষ, বিষধর কালসর্প দোষ। .

আরও পড়ুন- ৩০ বছর পর মহাশিবরাত্রিতে বিরল কাকতালীয় যোগ, দেখ নিন নিশিতা কালের শুভ সময়

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে ৩০ বছর পর খুব শুভ যোগ, জেনে নিন পুজোর সবচেয়ে শুভ সময়

আরও পড়ুন- জেনে নিন মহাশিবরাত্রিতে ভোলানাথের পূজা করার সঠিক পদ্ধতি যা দূর করবে জীবনের যাবতীয় ঝঞ্ঝাট


কালসর্প দোষ পরিমাপ করা-

এমন অবস্থায় কালসর্প দোষে আক্রান্ত ব্যক্তি যদি তা এড়াতে চান, তাহলে মহাশিবরাত্রির দিন ভগবান শঙ্করের পূজা করা উচিত। উজ্জয়িনের মহাকালেশ্বর বা নাসিকের ত্রিম্বকেশ্বর জ্যোতির্লিঙ্গ বা প্রয়াগরাজের তক্ষকেশ্বর মহাদেব মন্দিরে পূজা করলে এবং মহাশিবরাত্রিতে রুদ্রাভিষেক করলে এই দোষ থেকে মুক্তি পাওয়া যায়। অন্যদিকে, মহাশিবরাত্রির দিন ভগবান শঙ্করকে একজোড়া রৌপ্য সাপ নিবেদন করা এবং দিনে দুবার মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করাও কালসর্প দোষ থেকে মুক্তি পেতে সহায়তা করে।

Share this article
click me!