Mahashivratri 2024: মহাশিবরাত্রিতে তৈরি হয়েছে ৪টি বিরলযোগ, শিবপুজো করলে মহাদেবের আশীর্বাদে জীবন ভরে উঠবে

এই দিনটি হিন্দুশাস্ত্র মতে বিশেষ গুরুত্বপূর্ণ দিন। মহাশিব রাত্রিতে যে চারটি শুভ যোগ তৈরি হয়েছে সেগুলি হল- সর্বার্থসিদ্ধি যোগ, শিব যোগ, সিদ্ধ যোগ ও শ্রবণ নক্ষত্র যোগ।

Saborni Mitra | Published : Feb 25, 2024 4:32 PM IST

আগামী ৮ মার্চ মহাশিবরাত্রি। পঞ্জিকা অনুযায়ী এই বছর মহাশিবরাত্রিকে তৈরি হয়েছে চারটি শুভ যোগ। যার কারণে এই শিবরাত্রিতে শিব পুজো করলে আশীর্বাদ পাবেন ভক্তরা। ফাল্গুন মাসের কৃষ্ণ চতুদর্শী তিথিতে পালন করা হয় শিবরাত্রি। এই দিনটি হিন্দুশাস্ত্র মতে বিশেষ গুরুত্বপূর্ণ দিন। মহাশিব রাত্রিতে যে চারটি শুভ যোগ তৈরি হয়েছে সেগুলি হল- সর্বার্থসিদ্ধি যোগ, শিব যোগ, সিদ্ধ যোগ ও শ্রবণ নক্ষত্র যোগ।

সর্বার্থসিদ্ধি যোগ

সকাল ৬টা ৩৮ মিনিট থেকে ১০টা ৪১ মিনিট পর্যন্ত থাকবে এই শুভযোগ। পুরাণ অনুযায়ী এই সময় শিবপুজো করলে ও মহাশিবরাত্রির ব্রত পালন করবে কাঙ্খিত সাফল্য পাওয়া যাবে। শিবের আশীর্বাদে সব কাজই পূর্ণ হবে। ব্যবসায় ও চাকরিতে সাফল্য পাবে।

শিব যোগ

শিব যোগ থাকবে ৯ মার্চ সূর্যোদয় থেকে রাত ১২টা ৪৮ মিনিট পর্যন্ত। এই সময় শিব ঠাকুরের সাধনা করলে মন্ত্র, জপ, তপের জন্য অত্যন্ত শুভ। এই যোগে মহাশিবরাত্রি ব্রত পালন করলে সাধনায় পূর্ণ লাভ করা যায়। তাতে শিবের আশীর্বাদ পাওয়া যাবে।

সিদ্ধি যোগ

এই যোগ থাকবে ৯ মার্চ রাত ১২টা ৪৬ মিনিট থেকে ৮টা ৩২ মিনিট পর্যন্ত। পুরাণ অনুযায়ী এই সময় শিবের ব্রত পালন করলে ও পুজো করলে মহাদেবের আশীর্বাদে পূন্য লাভ করা যায়। শিবঠাকুরের আশীর্বাদে যে কোনও কাজে ফলপ্রসূ হয়। ভক্তদের মনস্কমনা পূর্ণ হয়। সংসারে সুখ বৃদ্ধি হয়।

শ্রবণ নক্ষত্র যোগ

এই যোগ থাকবে সকাল ১০টা ৪১ মিনিট পর্যন্ত। মহাশিবরাত্রিতে এই সময় শিব পুজো করলে শুভ হয়। শ্রবণ নক্ষেত্রের অধিপতি হলেন শনি। তিনি আবার শিবের চরম ভক্ত। তাই শিবরাত্রি তিথিতে শ্রবণ নক্ষত্র থাকায় এই সময় শিবের ব্রত পালন করলে তা ফলদায়ী হয়। এই সময় শিবপুজো করলে লাভ ও কাজে সাফল্য পাওয়া যায়।

Read more Articles on
Share this article
click me!