বসন্তের নবরাত্রির পূজা, ১১০ বছর পর বাসন্তী পুজোয় বিরল কাকতালীয় যোগ, জেনে নিন দিন-ক্ষণ ও সময়

বছরে মূলত চারটি নবরাত্রি আসে। তার মধ্যে দুটি গুপ্ত নবরাত্রি। চারটি নবরাত্রিতেই শ্রী দূর্গার মহাপূজা হয়। আশ্বিনের নবরাত্রি পূজা শারদীয়া পূজা এবং বসন্তের নবরাত্রির পূজা বাসন্তী দুর্গাপূজা নামে পরিচিত।

 

Web Desk - ANB | Published : Mar 25, 2023 4:34 AM IST

সুরথ ছিলেন হিন্দু পুরাণে উল্লিখিত প্রাচীন বঙ্গ রাজ্যের চিত্রবংশী সম্রাট। মার্কণ্ডেয় পুরাণ-এ তার উল্লেখ আছে। তিনি হিন্দু ধর্মের একজন প্রবাদপ্রতিম ব্যক্তিও ছিলেন। তার রাজধানী ছিল বলিপুরে যা বর্তমানে পশ্চিমবঙ্গের বোলপুর শহর। তিনি ছিলেন দেবী দূর্গার ভক্ত। মার্কণ্ডেয় পুরাণ অনুসারে তিনি মর্তের অধিবাসীদের মধ্যে দেবী মাহাত্ম্য (শ্রী শ্রী চণ্ডী) প্রচার করেছিলেন এবং তিনি বঙ্গে দূর্গাপূজার প্রথম আয়োজক ছিলেন। যা পরে ভারতের অন্যান্য অঞ্চলে জনপ্রিয় হয়ে ওঠে ।

লোককথা অনুসারে এই পুজোর পৃথিবীতে প্রথম সূচণা করেছিলেন রাজা সুরথ। রাজা সুরথকে চিত্রগুপ্তবংশী রাজা (চিত্রগুপ্তের বংশধর) হিসেবে উল্লেখ করা হয়েছে দূর্গা সপ্তশতী দেবী মাহাত্ম্য এবং মার্কণ্ডেয় পুরাণে। বছরে মূলত চারটি নবরাত্রি আসে। তার মধ্যে দুটি গুপ্ত নবরাত্রি। চারটি নবরাত্রিতেই শ্রী দূর্গার মহাপূজা হয়। আশ্বিনের নবরাত্রি পূজা শারদীয়া পূজা এবং বসন্তের নবরাত্রির পূজা বাসন্তী দুর্গাপূজা নামে পরিচিত।

১১০ বছর পর নবরাত্রিতে ঘটতে চলেছে এক বিরাট কাকতালীয় ঘটনা। মা দুর্গার আরাধনা করার জন্য নবরাত্রি উৎসবকে একটি মহান উৎসব বলে মনে করা হয়। হিন্দু পঞ্চাঙ্গ মতে, প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে চৈত্র নবরাত্রির উৎসব শুরু হয়। চৈত্র নবরাত্রির শুরুতে, এই বিক্রম সংবতের রাজা হবেন বুধ এবং মন্ত্রী শুক্র দেব। এমতাবস্থায় সারা বছর ব্যবসায়, শিক্ষাক্ষেত্রে ভালো অগ্রগতি দেখা যাবে এবং জীবনে সুখ-সমৃদ্ধি ও ইতিবাচক পরিবর্তন দেখা যাবে।

এবার চৈত্র নবরাত্রির সূচনা অত্যন্ত শুভ যোগে হচ্ছে। জ্যোতিষশাস্ত্রের হিসাব অনুযায়ী, দেবী দুর্গার উৎসব শুরু হয়েছে ৪টি যোগ সৃষ্টির মধ্য দিয়ে। একই সঙ্গে এবার চৈত্র নবরাত্রিতে দেবী দুর্গা তার ভক্তদের আশীর্বাদ করতে নৌকায় চড়ে পৃথিবীতে আসবেন। নৌকায় দেবীর আগমন শুভ বলে মনে করা হয়। এছাড়াও এটি ভক্তদের জীবনে সুখ ও সমৃদ্ধি বয়ে আনবে। এবারের নবরাত্রি পুরো ৯ দিন চলবে কারণ এবার তিথিতে কোন বৃদ্ধি বা কমানো হবে না। বাংলায় বাসন্তী পুজো পালিত হবে ২৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত। এর মধ্যে ৩০ মার্চ পালিত হবে রাম নবমী।

আরও পড়ুন- চৈত্র নবরাত্রিতে ঠাকুর ঘরে জ্বালিয়ে রাখুন অখন্ড জ্যোতি, খুব তাড়াতাড়ি পাবেন সুখবর

আরও পড়ুন- Vastu Tips: বাসন্তী পুজোর সময় পুজোর ঘরে এই নিয়মগুলি মেনে চলুন, তাহলে জীবনে সুখ আর সমৃদ্ধি আসবে

আরও পড়ুন-  লক্ষ্মীবারে কোটিপতি হওয়ার সহজ সূত্র, সঠিক পথে রাখা সিন্দুক ধনী করতে পারে রাতারাতি

বাসন্তী পুজো ও নবরাত্রির দিনক্ষণ

বাসন্তী পুজা বা নবরাত্রির পঞ্চমী তিথি- ২৬ মার্চ ২০২৩ রবিবার

বাসন্তী পুজা বা নবরাত্রির ষষ্ঠী তিথি- ২৭ মার্চ ২০২৩ সোমবার

বাসন্তী পুজা বা নবরাত্রির সপ্তমী তিথি- ২৮ মার্চ ২০২৩ মঙ্গলবার

বাসন্তী পুজা বা নবরাত্রির অষ্টমী তিথি- ২৯ মার্চ ২০২৩ বুধবার

বাসন্তী পুজা বা নবরাত্রির নবমী তিথি- ৩০ মার্চ ২০২৩ বৃহস্পতিবার

বাসন্তী বিজয়া দশমী- ৩১ মার্চ ২০২৩ শুক্রবার

Share this article
click me!