দুর্গাপুজা ২০২৩: আলতা পরার সময় এই ভুলগুলো হলেই সর্বনাশ! জেনে নিন পরার সঠিক নিয়ম

দুর্গা পুজা, লক্ষ্মী পুজো কালী পুজোর মতো ব্রত ও উপবাসে বা নানান শুভ কাজে আলতা পড়া সৌভাগ্যের প্রতীক হিসেবে মনে করা হয়।

 

deblina dey | Published : Oct 19, 2023 11:11 AM IST

জ্যোতিষশাস্ত্রে কিছু নিয়মের কথা বলা হয়েছে, যদি সেগুলি না মানা হয় বা ভুল নিয়ম মানা হয় তবে তার পরিনাম হতে পারে মারাত্মক। ঠিক যেমন আতলা পরতে ভুল হলে তা স্বামীর জীবনের ক্ষতি করতে পারে বলে মনে করা হয়। অতএব, আপনার পরিবারের সুরক্ষা এবং উন্নতির জন্য আলতা পরার করার সময় এই বিষয়গুলি সর্বদা মনে রাখবেন।

আলতা পরার সময় এই ভুলগুলো করবেন না-

বিশেষ বিশেষ উৎসব যেমন বিয়ে পুজোর মতো সব বিশেষ অনুষ্ঠানেও হাতে-পায়ে আলতা লাগানো হয়। বিবাহিত মহিলাদের জন্য হাতে এবং পায়ে আলতা লাগানো খুব শুভ বলে মনে করা হয়, তাই দুর্গা পুজা, লক্ষ্মী পুজো কালী পুজোর মতো ব্রত ও উপবাসে বা নানান শুভ কাজে আলতা পড়া সৌভাগ্যের প্রতীক হিসেবে মনে করা হয়।

স্বামীর সঙ্গে সম্পর্ক মজবুত হয়। তাই কনের বাড়িতে প্রবেশের সময় আলতা ভর্তি থালায় পা রেখে শ্বশুরবাড়িতে প্রবেশ করানো হয়। আসুন জেনে নিই আলতা পরার সময় কোন বিষয়গুলো মাথায় রাখা উচিত এবং কোন ভুলগুলো এড়িয়ে চলা উচিত।

আলতা পরার নিয়ম-

আলতা পরার সঙ্গে সঙ্গে পা ধোবেন না। এটি করা সজ্জাকে অপমান করা এবং এটি স্বামীর জন্য দুর্ভাগ্য বয়ে আনে। স্বামীর জীবনে খারাপ ঝামেলা নিয়ে আসে। দক্ষিণ দিকে মুখ করে আলতা লাগাবেন না। এটি শুধুমাত্র পূর্ব বা উত্তর দিকে মুখ করে প্রয়োগ করা উচিত। মঙ্গলবার পায়ে আলতা দেবেন না। এটি করলে বজরঙ্গবলীর ক্রোধ বাড়তে পারে। পায়ের আলতায় কুলুঙ্গির নকশা সব সময় সম্পন্ন করা উচিত। অনেকে গোড়ালির দিকে পিছনের দিকে তির্যক রাখেন না, তবে গোড়ালি খালি রাখা অশুভ।

Share this article
click me!