দুর্গাপুজো ২০২৩: বিজয়াদশমীতে কেন সিঁদুর খেলা হয়, জেনে নিন বিশেষ এই রীতি পালনের গুরুত্ব

বিবাহিত মহিলাদের জন্য এই ঐতিহ্যের বিশেষ গুরুত্ব রয়েছে। আসুন জেনে নিই কেন বিজয়া দশমীতে সিঁদুর খেলা হয় এবং এর গুরুত্ব কী!

 

deblina dey | Published : Oct 19, 2023 9:44 AM IST / Updated: Oct 19 2023, 03:18 PM IST

ষষ্ঠী মানেই দুর্গাপূজার শুরু। পুজোর এই দিনগুলো হিন্দুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই পাঁচ দিনের পুজো বাঙালি সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব। দুর্গাপূজায় বাঙালিরা অনেক আচার-অনুষ্ঠান করে থাকে। এর মধ্যে একটি হলো বিজয়াদশমীতে সিঁদুর খেলা। বিবাহিত মহিলাদের জন্য এই ঐতিহ্যের বিশেষ গুরুত্ব রয়েছে। আসুন জেনে নিই কেন বিজয়া দশমীতে সিঁদুর খেলা হয় এবং এর গুরুত্ব কী!

বাংলার বিজয়াদশমী ২০২৩ মুহুর্ত-

বাংলার বিজয়াদশমী বাংলার ৬ কার্তিক, ইংরেজির ২৪ অক্টোবর ২০২৩, মঙ্গলবার, ৯ টা বেজে ২৮ মিনিট বিজয়াদশমী বেলা ১২ টা ৪২ মিনিটের মধ্যে শ্রী শ্রী দুর্গাদেবীর দশমীবিহিত পুজো।

সিঁদুর খেলা ২০২৩ কবে?

উৎসবের শেষ দিনে অর্থাৎ বিজয়াদশমী, বাঙালি মহিলারা সিঁদুর খেলার রীতি পালন করেন। এই বছর সিঁদুর খেলা হবে হয় ২৪ অক্টোবর ২০২৩, মঙ্গলবারে। বাঙালির বিশ্বাস যে মাকে বিদায় দেওয়ার আগে এই প্রথা মেনে চললে সৌভাগবতী হওয়ার আশীর্বাদ পাওয়া যায়।

সিঁদুর খেলার গুরুত্ব-

পান দিয়ে মা দুর্গার মুখ পরিষ্কার করে সিঁথিতে সিঁদুর দিয়ে তাঁর স্বামীর দীর্ঘায়ু কামনা করে। এরপর নারীরা একে অপরের গায়ে সিঁদুর লাগিয়ে আড়ম্বর সহকারে এই প্রথা পালন করেন। প্রথা অনুযায়ী, দেবী দুর্গাকে সিঁদুর দিয়ে মুখ মিষ্টি করে তাকে মাতৃগৃহ থেকে বিদায় করা হয়। সুখী দাম্পত্য জীবনের কামনায় এই অনুষ্ঠান করা হয়।

বিজয়াদশমীর বিশেষ ঐতিহ্য

প্রাচীণ কাল ধরেই চলছে এই সিঁদুর খেলা। পশ্চিমবঙ্গ থেকে এই প্রথা শুরু হয়েছিল। বিজয়া দশমীতে পুরুষদের ধুনুচি নাচ ও মহিলাদের এই সিঁদুর খেলা অনুষ্ঠানের মধ্যে দিয়েই বিসর্জন দেওয়া হয় দেবী দুর্গা-কে।

Read more Articles on
Share this article
click me!