পরমা একাদশী ৩ বছরে একবার আসে, বিশেষ পুজোয় সমস্ত নেতিবাচক শক্তি দূর হয় জীবন থেকে

পঞ্চামৃত দিয়ে তুলসীর পূজা করুন, তারপর ফুল নিবেদন করুন এবং তারপর তার সামনে প্রদক্ষিণ করুন। পূজার পর তুলসীমাতার শুভ কামনা করে আরতি দিন।

Parna Sengupta | Published : Aug 11, 2023 1:00 PM IST

পরমা একাদশী কমলা একাদশী এবং পুরুষোত্তম একাদশী নামেও পরিচিত। অধীকামাসের কৃষ্ণপক্ষে ৩ বছরে একবার যে একাদশী আসে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই দিনে তুলসী পূজা করলে আপনি আশ্চর্যজনক কৃতিত্ব পাবেন। ভগবান বিষ্ণুর কাছে তুলসী খুবই প্রিয়। একাদশীর দিনটি ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে উৎসর্গ করা হয়, এমন পরিস্থিতিতে ৩ বছরে একবার আসা এই একাদশীতে তুলসীর পূজা করলে আপনি কাঙ্ক্ষিত ফল পেতে পারেন। আপনার অনেক দিন ধরে পড়ে থাকা কাজ হয়ে যেতে পারে। আপনি যদি তুলসী পূজা করতে জানেন না, তাহলে চলুন আপনাদের বলি।

পরমা একাদশীতে এভাবে তুলসী পূজা করুন

উপাসনার স্থান প্রস্তুত করুন:

উপাসনার জন্য একটি বিশুদ্ধ স্থান যেমন মন্দির, উপাসনালয় বা তুলসী গাছের কাছে বেছে নিন।

বিশুদ্ধ ধ্যান:

পূজার শুরুতে মনকে শুদ্ধ করুন, ধ্যানে থাকুন এবং আপনার পূজা গ্রহণ করার জন্য দেবী তুলসীর কাছে প্রার্থনা করুন।

পূজার উপকরণ:

পূজার জন্য তুলসী পাতা, গঙ্গাজল, ধূপকাঠি, প্রদীপ, কুমকুম, চাল, ফুল, পঞ্চামৃত (দুধ, দই, ঘি, মধু), তুলসীর মালা, পূজার থালা ইত্যাদি প্রস্তুত করুন।

তুলসী পূজার পদ্ধতিঃ

পূজার থালায় তুলসী পাতা রাখুন। তুলসী গাছের দিকে মুখ করে বসুন। পূজার থালায় গঙ্গাজল ঢেলে প্রদক্ষিণ করার সময় তুলসী গাছের পায়ে জল ঢালুন। চাল ও কুমকুম দিয়ে সাজিয়ে তুলসী পাতার পুজো করুন। তুলসীর মালা দিয়ে মন্ত্র জপ করুন এবং পূজার সময় প্রদীপ জ্বালান। পঞ্চামৃত দিয়ে তুলসীর পূজা করুন, তারপর ফুল নিবেদন করুন এবং তারপর তার সামনে প্রদক্ষিণ করুন। পূজার পর তুলসীমাতার শুভ কামনা করে আরতি দিন। পূজার পর পূজার সামগ্রী থেকে প্রসাদ তুলসী গাছের পায়ে রাখুন এবং তারপর নিজে খান। তুলসীর নিয়মিত পূজা আপনার বাড়িতে শান্তি, সমৃদ্ধি এবং সুখ নিয়ে আসে।

একাদশীতে করুন তুলসীর এই প্রতিকার

আর্থিক সমস্যা থেকে মুক্তি পেতে একাদশীর দিন প্রসাদে তুলসী পাতা রেখে ভগবান বিষ্ণুকে ভোগ নিবেদন করতে হবে।

ঘরে সুখ ও শান্তির জন্য একাদশীর দিন তুলসী গাছের ১১টি পরিক্রমা করতে হবে এবং দেশি ঘির প্রদীপও জ্বালাতে হবে।

সুন্দর দাম্পত্য জীবন বা স্বামী-স্ত্রীর মধ্যে চলমান উত্তেজনা দূর করতে পরমা একাদশীর দিন তুলসীকে লাল চুন্নি অর্পণ করতে হবে।

এই দিনে ওম নমো বাসুদেবায় মন্ত্র যতটা সম্ভব জপ করা উচিত।

তাই এইভাবে পরমা একাদশীর দিন তুলসীর পূজা করলে বিশেষ উপকার পাওয়া যায়। এই উপবাস তিন বছরে একবার সাওনের অধীকামাসের একাদশীতে পালন করা হয়। কিন্তু যদি উপবাস রাখতে না পারেন, তাহলে এই দিনে তুলসীর পুজো করলেও উপকার পাওয়া যায়।

Share this article
click me!