Pitru Paksha 2023: ২৯ সেপ্টেম্বর শুরু হচ্ছে পিতৃপক্ষ, তার আগে এই কাজগুলি শেষ করুন

কথিত আছে যে প্রতিটি শুভ কাজ যদি একটি শুভ দিনে এবং শুভ সময়ে করা হয় তবে এটি শুভ ফল দেয়, অন্যথায় বিরূপ ফলও দেখা যেতে পারে। চলুন জেনে নিই পিতৃপক্ষ আসার আগে কী কী কাজ শেষ করতে হবে।

Parna Sengupta | Published : Sep 14, 2023 11:29 AM IST

পিতৃপক্ষ আসার সাথে সাথে সমস্ত শুভকাজ বন্ধ হয়ে যায়। পিতৃপক্ষ ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৪ অক্টোবর পর্যন্ত চলবে। এই ১৬ দিনে আপনি অনেক কিছুই করতে পারবেন না। এমন পরিস্থিতিতে, পিতৃপক্ষ শুরু হওয়ার আগে আপনাকে কী কী কাজ শেষ করতে হবে, তা জেনে নিন। কথিত আছে যে প্রতিটি শুভ কাজ যদি একটি শুভ দিনে এবং শুভ সময়ে করা হয় তবে এটি শুভ ফল দেয়, অন্যথায় বিরূপ ফলও দেখা যেতে পারে। চলুন জেনে নিই পিতৃপক্ষ আসার আগে কী কী কাজ শেষ করতে হবে।

নতুন জামাকাপড় - পিতৃপক্ষের সময় নতুন জামাকাপড় কেনা নিষিদ্ধ। এমনটা করলে অশুভ ধরা হয়। আপনি এই সময়ে কেনাকাটা করতে যাবেন না বা আপনার আগে থেকে কেনা নতুন জামাকাপড় পরতে পারবেন না। আগে থেকে পরা জানা কাপড় পরলে তাতে অসুবিধা নেই।

কোন নতুন কাজ শুরু করা - আপনি যদি একটি নতুন ব্যবসা বা কোনও নতুন কাজ শুরু করতে যাচ্ছেন, তাহলে পিতৃপক্ষের আগে শ্রী গণেশ পুজো করুন। কারণ এই ১৬ দিনে যেকোনো শুভ কাজ করলে অশুভ ফল পাওয়া যায়। পূর্বপুরুষদের আশীর্বাদের জন্য, শাস্ত্র দ্বারা নির্ধারিত নিয়মগুলি অনুসরণ করা খুবই গুরুত্বপূর্ণ।

পুজো - আপনি যদি আপনার বাড়িতে কোনও ধরণের পূজা বা যজ্ঞ করতে চান তবে ২৯শে সেপ্টেম্বরের আগে তা সম্পন্ন করুন, কারণ এই সময়ে করা পুজো কোনও শুভ ফল দেয় না। পিতৃপক্ষ হল দান তর্পনের সময়, এই সময়ে কোন শুভ কাজের জন্য পূজা করা শাস্ত্রে নিষিদ্ধ।

বিয়ে- বিয়ের কথা থাকলে পিতৃপক্ষ শুরু হওয়ার আগেই তা চূড়ান্ত করুন। আপনি যদি বাগদান করতে চান বা বিয়ে করতে চান তবে ২৯ সেপ্টেম্বরের আগে করুন। কারণ পরবর্তী ১৬ দিন এমন কোনো শুভ কাজ করতে পারবেন না।

সকলেই জানেন যে ভাদ্র মাসের পূর্ণিমা তিথি থেকে পিতৃপক্ষ শুরু হয় এবং এই সময়ে পিতৃপুরুষদের দান করা হয় এবং তাদের নামে অনেক আচার ও পূজাও করা হয়। সুতরাং, আপনার পিতৃগণের তিথিতে দান করুন এবং পিতৃ দোষ থেকে দূরে থাকুন।

Read more Articles on
Share this article
click me!