Ram Navami 2024: ৫০০ বছর পর অযোধ্যায় রাম মন্দিরে পালিত হবে রাম নবমী, সূর্যকিরণ দিয়ে দেওয়া হবে তিলক

এবারের রামনবমী হবে খুবই বিশেষ কারণ ৫০০ বছর পর অযোধ্যার রাম মন্দিরে ভগবান রামের প্রতিষ্ঠা হওয়ার পর ধুমধাম করে পালিত হবে রামনবমীর উৎসব। এর জন্য প্রস্তুতি পুরোদমে শুরু হয়েছে।

 

deblina dey | Published : Apr 10, 2024 6:17 AM IST / Updated: Apr 10 2024, 11:56 AM IST

Ram Navami 2024: নবরাত্রি উৎসব হিন্দু ধর্মে খুবই বিশেষ এবং এটি অত্যন্ত আড়ম্বর সহকারে পালিত হয়। চৈত্র মাসের নবরাত্রি শুরু হচ্ছে মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪ থেকে এবং শেষ হবে ১৭ এপ্রিল, ২০২৪ বুধবার রাম নবমীতে। এবারের রামনবমী হবে খুবই বিশেষ কারণ ৫০০ বছর পর অযোধ্যার রাম মন্দিরে ভগবান রামের প্রতিষ্ঠা হওয়ার পর ধুমধাম করে পালিত হবে রামনবমীর উৎসব। এর জন্য প্রস্তুতি পুরোদমে শুরু হয়েছে।

সূর্যের রশ্মি দিয়ে ভগবান রামের তিলক করা হবে-

এই বছর রাম নবমী উৎসব পালিত হবে ১৭ এপ্রিল ২০২৪ তারিখে। এদিন রাম মন্দিরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। যেখানে অনেক শাস্ত্রীয় গায়ক অংশগ্রহণ করবেন এবং অভিনন্দন ও ভক্তিমূলক গান গাওয়া হবে। রাম নবমীর দিন ৫০ কুইন্টাল দেশি-বিদেশি ফুল দিয়ে সাজানো হবে রাম মন্দির। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল রামনবমীর দিন ভগবান রামের তিলক সাধারণ নয়, রামলালের তিলক সূর্যের রশ্মি দিয়ে করা হবে। এই দিন সূর্যের রশ্মি ভগবান রামের মুখের উপর জ্বলজ্বল করবে। অনেক বিজ্ঞানী এর প্রস্তুতিতে ব্যস্ত এবং আমরা আপনাকে বলি যে সূর্য রশ্মির এই তিলক হবে ৭৪ মিমি।

রাম নবমীর দিন শুধু রাম মন্দির নয়, কনক ভবন ও হনুমানগড়ীও সাজানো হবে। আশা করা হচ্ছে যে রাম নবমীর দিন লক্ষাধিক ভক্ত অযোধ্যায় পৌঁছবেন এবং যারা রাম মন্দিরে যেতে পারবেন না তারা ঘরে বসে এই অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার দেখতে পারবেন। রামের দর্শনও করতে পারবেন। রাম নবমীর দিন, ভগবান রামের আচার-অনুষ্ঠানের সঙ্গে পূজা করা হয় এবং এই দিনে পূজা করার সময় রামায়ণ পাঠ করা শুভ বলে মনে করা হয়। এছাড়াও রাম নবমীর দিনে রাম স্তোত্র পাঠ করাও ফলদায়ক বলে বিবেচিত হয়।

Read more Articles on
Share this article
click me!