সাওন মাসের পঞ্চম সোমবারের পুজোর গুরুত্ব অপরিসীম, জেনে নিন কোন সময়ে পুজো করলে সবচেয়ে বেশি ফলদায়ক

আপনি যদি সোমবার উপবাস রাখেন বা কোনো বিশেষ প্রতিকার করতে চান তবে এই দিনে একই সময়ে এই কাজটি করতে হবে। রবি যোগে শুভ কাজ ও উপাসনা করলে সম্মান ও সম্পদ বৃদ্ধি পায়।

Parna Sengupta | Published : Aug 6, 2023 8:15 PM IST

পবিত্র সাওন মাসে সোমবার অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই বছর, সাওন ৫৯ দিনে আসা সোমবারগুলিতে করা অঙ্কগুলিও খুব বিশেষ। পবিত্র সাওন মাসে মহাদেবের পূজার গুরুত্ব বেশি। এতেও তাঁর প্রিয় দিনে অর্থাৎ সোমবার তাঁর পূজা করলে বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। সাওন মাসকে ভগবান ভোলেনাথের মাস বলে মনে করা হয়। ভগবান শিব এবং পার্বতীর আশীর্বাদ এই মাসের সমস্ত দিনগুলিতে থাকে। সাওন মাসের পঞ্চম সোমবার অনেক দিক থেকে শুভ বলে মনে করা হয়। এই দিনে, রবি ও শূল যোগ রয়েছে, যেখানে করা উপাসনা এবং করা ব্যবস্থা বহুগুণ ফল দেয়। তো চলুন জেনে নেওয়া যাক এই যোগ কতদিনের এবং এই সময়ে আপনাকে কী করতে হবে।

শুভ সময় কি

হিন্দু পঞ্চাগ অনুসারে, রবি যোগ সকাল ৫.৪৬ মিনিট থেকে শুরু হচ্ছে এবং এটি পরের দিন অর্থাৎ ৮ আগস্ট ১.১৬ মিনিট পর্যন্ত থাকবে।

শূল যোগ ৬ আগস্ট রাত ৮.২৭ মিনিটে শুরু হয়েছে এবং ৭ আগস্ট সোমবার সন্ধ্যা ৬.১৮ মিনিটে শেষ হবে।

আপনি যদি সোমবার উপবাস রাখেন বা কোনো বিশেষ প্রতিকার করতে চান তবে এই দিনে একই সময়ে এই কাজটি করতে হবে। রবি যোগে শুভ কাজ ও উপাসনা করলে সম্মান ও সম্পদ বৃদ্ধি পায়। আপনি এই শুভ যোগে রুদ্রাভিষেকও করতে পারেন। এই দিনে আপনার যথাসম্ভব শিবের পূজা করা উচিত। ওম নমঃ শিবায় মন্ত্র জপ খুবই অলৌকিক।

সাওন সোমবার মহাদেবের মন্দিরে যান এবং ভগবান শিবের ধ্যান করুন। শিব চালিসা বা শিবজীর আরতি পাঠ করুন। সাওন মাসের সোমবার, ভগবান শিবকে অভিষেক করুন এবং তাকে ফুল, ধূপ, প্রদীপ, চাল, বেলপত্র, শস্য, গুড় ইত্যাদি অর্পণ করুন। এই দিনে বিবাহিত এবং অবিবাহিত উভয়েই তাদের কাঙ্ক্ষিত ফল পেতে ভগবান শিবের কাছে প্রার্থনা করতে পারেন।

সোমবার কৌশল

যদি আপনার মন অস্থির থাকে বা বাড়িতে উত্তেজনা থাকে, অফিসে আপনার কাজ করতে ভালো লাগছে না বা আপনি কোনো কাজে ঠিকমতো মনোযোগ দিতে পারছেন না, তাহলে আপনার রাশিতে চন্দ্র দুর্বল অবস্থানে থাকার সম্ভাবনা রয়েছে। যদি তাই হয়, তবে এইবার সাওন মাসের পঞ্চম সোমবার, যে কোনও শুভ যোগে চন্দ্রশেখর স্তোত্র পাঠ করুন।

এই সমস্ত তথ্য এবং কৌশল বৈদিক জ্যোতিষশাস্ত্রের উপর ভিত্তি করে। আপনি যদি চান তবে একজন জ্ঞানী পণ্ডিতের সাথে পরামর্শ করেই এই প্রতিকার করুন।

Share this article
click me!