Chandra Grahan 2024: বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে এই দিনে, জেনে নিন কোথায় কোথায় দেখা যাবে এই গ্রহণ

বৈজ্ঞানিকভাবে যেমন গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি জ্যোতিষশাস্ত্রেও এর গুরুত্ব রয়েছে। এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ কখন ঘটবে, ভারতে তা বৈধ হবে কি না, তা জেনে নেওয়া যাক।

 

deblina dey | Published : Jan 9, 2024 3:31 AM IST

Chandra Grahan 2024: গ্রহণ একটি জ্যোতির্বিদ্যা সংক্রান্ত কার্যকলাপ যা প্রতি বছর ৩ থেকে ৪ বার হয়। প্রতি বছর ৪টি গ্রহণ হয় যার মধ্যে ২টি চন্দ্রগ্রহণ এবং ২টি সূর্যগ্রহণ। বৈজ্ঞানিকভাবে যেমন গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি জ্যোতিষশাস্ত্রেও এর গুরুত্ব রয়েছে। এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ কখন ঘটবে, ভারতে তা বৈধ হবে কি না, তা জেনে নেওয়া যাক।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ কখন ঘটবে?

চাঁদ যখন পৃথিবীর ছায়ায় আসে তখন চন্দ্রগ্রহণ হয়। এর পর চাঁদ, সূর্য ও পৃথিবী এক সরলরেখায় চলে আসে। বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে ফাল্গুন পূর্ণিমার রাতে অর্থাৎ ২৫ মার্চ। ভারতীয় সময় অনুযায়ী, চন্দ্রগ্রহণের সময় সকাল ১০ টা ২৪ থেকে দুপুর ৩ টে বেজে ০১ পর্যন্ত। প্রথম চন্দ্রগ্রহণের মোট সময়কাল হবে ৪ ঘণ্টা ৩৬ মিনিট। বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।

ভারতে দেখা যাবে না-

২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণটি ভারত থেকে দেখা যাবে না। ভারত ছাড়া এটি দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, আর্কটিক, অ্যান্টার্কটিকা, উত্তর/পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা এবং উত্তর আমেরিকার বেশিরভাগ অংশে দেখা যায়।

সূতক প্রয়োগ হবে কি হবে না-

জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণের সময়কে অশুভ বলে ধরা হয়। এই সময়ে কোনও শুভ কাজ করা হয় না। চন্দ্রগ্রহণের সূতক সময় ৯ ঘন্টা আগে থেকেই শুরু হয়। যেহেতু এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান নয়, তবে এর সুতক সময়ও ভারতে বৈধ হবে না।

বছরের শেষ চন্দ্রগ্রহণ-

বছরের শেষ চন্দ্রগ্রহণ ১৮ সেপ্টেম্বর ২০২৪ তারিখে ঘটবে। এই চন্দ্রগ্রহণ ভারতেও দেখা যাবে না, যার কারণে এর সুতক সময়ও বৈধ হবে না। এটি ইউরোপ, এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক এবং ভারত মহাসাগরে দেখা যায়।

Share this article
click me!