Holi 2024: এবারের দোল পূর্ণিমায় চন্দ্রগ্রহণের অশুভ ছায়া! জেনে নিন কী প্রভাব পড়বে

এই বছর হোলিতে চন্দ্রগ্রহণের ঘটনাটি শুভ বলে মনে করা হয় না। এমন পরিস্থিতিতে, আসুন জেনে নেওয়া যাক ২৫ মার্চ হোলির দিন কখন চন্দ্রগ্রহণ ঘটবে এবং রঙের উৎসবে এর কী প্রভাব পড়বে।

Parna Sengupta | Published : Feb 2, 2024 4:32 PM IST

ফাল্গুন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা রাতে হোলিকা দহন করা হয় এবং পরের দিন হোলি পালিত হয়। এই বছর হোলির উত্সব ২৫শে মার্চ, তবে এবার হোলির আনন্দ নষ্ট হতে চলেছে কারণ ২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণও একই দিনে ঘটতে চলেছে। যদিও গ্রহণ জ্যোতির্বিদ্যার ঘটনা, তবু ধর্মীয় শাস্ত্রে এটিকে শুভ বলে মনে করা হয় না। কথিত আছে যে একটি গ্রহণের সময়, অনেক ধরণের নেতিবাচক শক্তি নির্গত হয়, যা সমগ্র বিশ্বকে প্রভাবিত করে, তাই এই বছর হোলিতে চন্দ্রগ্রহণের ঘটনাটি শুভ বলে মনে করা হয় না। এমন পরিস্থিতিতে, আসুন জেনে নেওয়া যাক ২৫ মার্চ হোলির দিন কখন চন্দ্রগ্রহণ ঘটবে এবং রঙের উৎসবে এর কী প্রভাব পড়বে।

দোলে ২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ

হিন্দি ক্যালেন্ডার অনুসারে, চন্দ্রগ্রহণ ঘটবে সোমবার, ফাল্গুন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে অর্থাৎ ২৫ মার্চ ২০২৪। এই চন্দ্রগ্রহণ সকাল ১০.২৩ মিনিটে শুরু হবে এবং বেলা ৩.০২ মিনিট পর্যন্ত চলবে।

ভারতে প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে না

যাইহোক, এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, যার কারণে এর সুতক সময়ও বৈধ হবে না এবং হোলি উৎসবে এর কোনো প্রভাব পড়বে না। অতএব, আপনি কোনও উদ্বেগ ছাড়াই হোলি উৎসব উদযাপন করতে পারেন।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ কোথায় দেখা যাবে?

২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ আমেরিকা, জাপান, রাশিয়ার কিছু অংশ, আয়ারল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, পর্তুগাল, ইতালি, জার্মানি, ফ্রান্স, হল্যান্ড, বেলজিয়াম, দক্ষিণ নরওয়ে এবং সুইজারল্যান্ডে দৃশ্যমান হবে।

রাশিচক্রের উপর চন্দ্রগ্রহণের প্রভাব

২৫শে মার্চ ঘটতে থাকা চন্দ্রগ্রহণ সমস্ত রাশিচক্রের চিহ্নগুলিকে প্রভাবিত করবে, তবে এর বিশেষ প্রভাব কিছু রাশির লোকদের উপর দেখা যেতে পারে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই চন্দ্রগ্রহণ মিথুন, সিংহ, মকর এবং ধনু রাশির জাতকদের উপর শুভ প্রভাব ফেলবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!