মঙ্গলবার বিশেষ করে এই রাশি অবশ্যই ব্রত পালন করুন, জেনে নিন এদিনের উপবাসের ফল ও গুরুত্ব

। এই দিনে পূজা-অর্চনা করলে ভক্তদের সকল কষ্ট দূর হয় এবং কাঙ্খিত ফল লাভ হয়। কথিত আছে যে আজও ভগবান বজরঙ্গবলী পৃথিবীতে শারীরিকভাবে বিরাজমান। তাই তুলসীদাস একটি চৌপাইয়ে লিখেছেন - 'চার যুগের মহিমা তোমার, বিখ্যাত জগৎ উজ্জ্বল।'

Web Desk - ANB | Published : Aug 8, 2023 5:43 AM IST

হিন্দু ধর্মে, ভগবান বজরঙ্গবলীকে শক্তি, শক্তি, সাহস এবং ভক্তির দেবতা হিসাবে মনে করা হয়। মঙ্গলবার বজরঙ্গবলীর পূজার জন্য শুভ বলে মনে করা হয়। এই দিনে পূজা-অর্চনা করলে ভক্তদের সকল কষ্ট দূর হয় এবং কাঙ্খিত ফল লাভ হয়। কথিত আছে যে আজও ভগবান বজরঙ্গবলী পৃথিবীতে শারীরিকভাবে বিরাজমান। তাই তুলসীদাস একটি চৌপাইয়ে লিখেছেন - 'চার যুগের মহিমা তোমার, বিখ্যাত জগৎ উজ্জ্বল।' এর অর্থ হল, সমস্ত দেবতাদের মধ্যে ভগবান বজরঙ্গবলীই একমাত্র দেবতা, যিনি প্রতিটি যুগে কোনও না কোনও রূপ নিয়ে বিশ্বের সমস্যা-নিবারক হিসাবে উপস্থিত থাকবেন।

মঙ্গলবার উপবাস এবং বজরঙ্গবলীর পূজা করার গুরুত্ব ও উপকারিতাও শাস্ত্রে বর্ণিত হয়েছে। মঙ্গলবার ব্রত রাখার অনেক উপকারিতা রয়েছে। যে ব্যক্তি মঙ্গলবার উপবাস করে বজরঙ্গবলী জির পূজা করেন, তার ওপর বজরঙ্গবলীজির বিশেষ আশীর্বাদ রয়েছে। জেনে নিন মঙ্গলবার ব্রত রাখার উপকারিতা, পুজো পদ্ধতি সম্পর্কে এবং কাদের মঙ্গলবার ব্রত রাখা উচিত।

মঙ্গলবার কাদের ব্রত রাখতে হবে

প্রসঙ্গত, মঙ্গলবার সবাই ব্রত রাখতে পারেন। কমপক্ষে ২১ মঙ্গলবার পর্যন্ত এই উপবাসটি পালন করতে ভুলবেন না। এর পর ব্রত রাখা যাবে। কিন্তু জ্যোতিষশাস্ত্র অনুসারে, বিশেষ করে মেষ এবং বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের অবশ্যই মঙ্গলবার উপবাস করতে হবে। কারণ এই রাশিগুলির অধিপতি মঙ্গল। এর পাশাপাশি কর্কট রাশিতে মঙ্গলকে দুর্বল বলে মনে করা হয়। সেজন্য ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিরাও মঙ্গলবার ব্রত রাখবেন, উপকার পাবেন। এই রাশির জাতক জাতিকারা যদি মঙ্গলবার উপবাস করেন তবে হনুমানের পাশাপাশি মঙ্গল দেবের আশীর্বাদও পাবেন।

মঙ্গলবার উপবাসের উপকারিতা

মঙ্গলবার উপবাস করলে অশুভ নাশ হয় এবং সকল কষ্ট দূর হয়।

মঙ্গল দোষের প্রভাব কমাতে মঙ্গলবারের উপবাসও অত্যন্ত উপকারী বলে মনে করা হয়।

শনির যন্ত্রণা থেকে মুক্তি পেতে মঙ্গলবার উপবাস করে হনুমানের পূজা করুন। এর কারণে শনির শয্যা ও অর্ধশতকের প্রভাব কমে যায়।

মঙ্গলবার ব্রতর প্রভাবে সন্তান প্রাপ্তি ও বিবাহে আসা বাধা দূর হয়।

রক্ত সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে, ক্রোধ দূর করতে, অশুভ শক্তির হাত থেকে মুক্তি পেতে এবং ঝামেলা নাশ করতে মঙ্গলবারের উপবাসকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

মঙ্গলবার ব্রত রাখলে সম্মান, সাহস ও পরিশ্রম বৃদ্ধি পায়।

মঙ্গলবার পূজা পদ্ধতি -

মঙ্গলবার সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে পরিষ্কার কাপড় পরিধান করুন। এর পরে ভগবান হনুমানের ধ্যান করার সময় উপবাসের ব্রত নিন। এবার বজরঙ্গবলীর মূর্তি বা ছবি ঈশান কোণের দিকে (উত্তর-পূর্ব কোণে) পূজা গৃহে বা যে কোনও নির্জন ও পরিচ্ছন্ন স্থানে স্থাপন করুন। তেলের সঙ্গে লাল ছোলা মিশিয়ে ভগবানকে নিবেদন করুন। তারপর সিঁদুর, সুতো, লাল ফুল, নারকেল, পান এবং ধান নিবেদন করুন। গুড়-ছোলা, বেসন লাড্ডু বা লাড্ডু ঈশ্বরকে নিবেদন করুন। বজরঙ্গবলীর পূজায় জুঁই ফুলের তেলের প্রদীপ জ্বালান এবং হাতে ফুল ও ধান রেখে মঙ্গলবার উপবাসের গল্প পাঠ করুন। পুজোর শেষে বজরঙ্গবলীর আরতি করুন।

Share this article
click me!